ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ধারণ ক্ষমতার দ্বিগুণ যাত্রী নিয়ে চলছে লঞ্চ॥কর্তৃপক্ষ নির্বিকার
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০২-২৫ ১৩:৪৭:০৮
দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের লঞ্চগুলো ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণ যাত্রী নিয়ে ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে -মাতৃকণ্ঠ।

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটের লঞ্চগুলো ধারণ ক্ষমতার চেয়ে দ্বিগুণ যাত্রী নিয়ে ঝুঁকিপূর্ণভাবে চলাচল করছে। 

  খোঁজ নিয়ে জানা গেছে, বর্তমানে এই রুটে চলাচলকারী ১৭টি লঞ্চের অধিকাংশেরই বয়স ৩৫-৪০ বছর। জোড়াতালি দিয়ে চলা লঞ্চগুলোর ধারণ সংখ্যা ১২০ জন হলেও প্রতিটি লঞ্চেই ২০০ জনের বেশী যাত্রী পরিবহন করা হচ্ছে। এছাড়াও লঞ্চগুলোতে নেই কোনো জীবন রক্ষাকারী সরঞ্জাম। উপরন্তু লঞ্চগুলোর চালক-স্টাফরাও যথাযথভাবে প্রশিক্ষিত নয়। লঞ্চ মালিকরা যাত্রীদের নিরাপত্তার কোনো চিন্তা না করে নিজেদের মুনাফাকেই বড় করে দেখছে। এ অবস্থায় এই নৌরুটে যেকোনো সময় বড় ধরনের দুর্ঘটনা ঘটে ট্রাজেডির সৃষ্টি হতে পারে। এসব সত্ত্বেও কর্তৃপক্ষ নির্বিকার রয়েছে। 

  গতকাল ২৫শে ফেব্রুয়ারী বেলা ১১টার দিকে দৌলতদিয়া লঞ্চ ঘাটে গিয়ে দেখা যায়, পাটুরিয়া থেকে ছেড়ে আসা এম.এম ফাতেহা নুর-২ নামের একটি লঞ্চ এসে ভিড়ছে। ধারণ ক্ষমতা ১২০ জন হলেও লঞ্চটি ২০০ এর বেশী যাত্রী নিয়ে এসেছে। 

  লঞ্চের মাস্টার(চালক) আশরাফুল হককে অতিরিক্ত যাত্রী বহনের ব্যাপারে জিজ্ঞাসা করলে তিনি বলেন, কর্তৃপক্ষের লোকজন যে যাত্রী তুলে দিবে আমি তাই নিয়ে আসতে বাধ্য। এ বিষয়ে আমার কিছুই করার নেই। 

  কাইউম মোল্লা নামে লঞ্চের একজন যাত্রী বলেন, লঞ্চে অতিরিক্ত যাত্রী ছিল। তা সত্ত্বেও তাড়াতাড়ি নদী পার হওয়ার উদ্দেশ্যে এই লঞ্চেই উঠে পড়েছিলাম। তবে কর্তৃপক্ষের উচিত লঞ্চে অতিরিক্ত যাত্রী না তোলা। 

  বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ)’র পাটুরিয়া ঘাটের দায়িত্বপ্রাপ্ত ট্রাফিক পরিদর্শক মোফাজ্জেল হোসেন মোবাইল ফোনে বলেন, আমি একটা জরুরী কাজে ঢাকায় এসেছি। ঘাটে দায়িত্বপ্রাপ্ত লোক আছে। খোঁজ নিয়ে দেখছি লঞ্চে অতিরিক্ত যাত্রী বহন করা হচ্ছে কি-না। যদি করে থাকে তাহলে তাদেরকে বলে দিব যেন অতিরিক্ত যাত্রী লঞ্চে না তোলা হয়।

  বিআইডব্লিউটিএ’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের দায়িত্বপ্রাপ্ত ট্রাফিক পরিদর্শক আফতাব হোসেন বলেন, পাটুরিয়া ঘাট থেকে লঞ্চে অতিরিক্ত যাত্রী নিয়ে আসলে আমার কিছু করার থাকে না। তবে দৌলতদিয়া ঘাট থেকে যেন ধারণ ক্ষমতার চেয়ে অতিরিক্ত যাত্রী না তোলা হয় সে বিষয়ে আমরা সবসময় সচেতন থাকি এবং আইনগত ব্যবস্থা গ্রহণ করি। এছাড়া এই রুটের বেশীর ভাগ লঞ্চের বয়স ৩৫ থেকে ৪০ বছরের বেশী। ডিজি-শিপিং থেকে সার্ভের পর ফিটনেস সার্টিফিকেট দিয়ে থাকে। ফিটনেস সার্টিফিকেট ছাড়া কোনো লঞ্চ চলার সুযোগ নেই। 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ