ঢাকা শুক্রবার, জুন ২১, ২০২৪
বাংলাদেশ ও শ্রীলংকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৩-০৪ ১৩:১৩:৫১
গতকাল ৪ঠা মার্চ শ্রীলংকার রাজধানী কলম্বোতে বাংলাদেশ ও শ্রীলংকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করা হয় -মাতৃকণ্ঠ।

বাংলাদেশ ও শ্রীলংকার কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন করা হয়েছে। 
  গতকাল ৪ঠা মার্চ শ্রীলংকার রাজধানী কলম্বোর লক্ষ্মণ কাদিরগামা ইনস্টিটিউটে উভয় দেশের উচ্চ পর্যায়ের কর্মকর্তা ও বিশিষ্ট ব্যক্তিদের উপস্থিতিতে (শারীরিক ও অনলাইন) একটি হাইব্রিড ওয়েবিনারের মাধ্যমে যৌথভাবে এই কূটনৈতিক সম্পর্কের ৫০ বছর পূর্তি উদযাপন অনুষ্ঠিত হয়। 
  উভয় দেশের জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। এরপর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং শ্রীলংকার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের মধ্যে শুভেচ্ছা বার্তা বিনিময় হয়। 
  প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৯৭২ সালের ৪ঠা মার্চ শ্রীলংকা কর্তৃক স্বাধীন বাংলাদেশকে স্বীকৃতির বিষয়টি কৃতজ্ঞতার সাথে স্মরণ করেন। উভয় নেতাই দুই দেশের মধ্যে বিদ্যমান সৌহার্দ্যপূর্ণ ও বন্ধুত্বপূর্ণ সম্পর্কের প্রতি সন্তোষ প্রকাশ করেন এবং দুই দেশের জনগণের শান্তি ও সমৃদ্ধি কামনা করেন। শ্রীলংকার আঞ্চলিক সহযোগিতা প্রতিমন্ত্রী থারাকা বালাসুরিয়া এবং বাংলাদেশের পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ওয়েবিনারে অংশ নেন এবং তাদের চিন্তা-ভাবনা শেয়ার করেন। শ্রীলংকার পররাষ্ট্র সচিব তার রেকর্ড করা বার্তা পাঠান। 
  ওয়েবিনারে অন্যান্যের মধ্যে শ্রীলংকায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার তারেক আরিফুল ইসলাম, বাংলাদেশে নিযুক্ত শ্রীলংকার হাইকমিশনার অধ্যাপক সুদর্শন সেনেভিরত্নে, রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস)-এর চেয়ারম্যান ড. আসাঙ্কা উইজেসিংহে, লক্ষ্মণ কাদিরগামা ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক ডঃ দয়ান্থ লক্ষিরি মেন্ডিস প্রমুখ বক্তব্য রাখেন। 
  বক্তাগণ দুই দেশের মধ্যকার অভিন্নতা ও ঐতিহাসিক যোগসূত্র তুলে ধরেন। তারা বিদ্যমান দ্বি-পাক্ষিক সহযোগিতা বিশেষ করে ব্যবসা-বাণিজ্য, শিপিং, কানেক্টিভিটি ও জনগণের মধ্যে যোগাযোগসহ সহযোগিতার সম্ভাবনা নিয়ে আলোচনা করেন। কলম্বো ভিত্তিক রাষ্ট্রদূ, হাইকমিশনার, কূটনীতিক, শিক্ষাবিদ ও ব্যবসায়ী নেতৃবৃন্দসহ বিশিষ্টজনেরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। অনেকে উভয় দেশ থেকে অনলাইনে সংযুক্ত হন। 

চলতি বছর ২হাজার ৭০০টন ৩৪টি দেশে আম রপ্তানি
রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল তিলের বাম্পার ফলন
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
সর্বশেষ সংবাদ