ঢাকা শনিবার, ফেব্রুয়ারী ২৪, ২০২৪
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
  • মইনুল হক মৃধা
  • ২০২২-১২-৩০ ১৩:১২:৩৪

 রাজবাড়ীতে মুড়িকাঁটা পেঁয়াজের ভালো ফলন হলেও আশানুরূপ দাম না পাওয়ায় কৃষকদের মধ্যে হতাশা বিরাজ করছে। বর্তমানে এ পেঁয়াজ বাজারে ১ হাজার টাকা থেকে ১২শত টাকা মণ দরে বিক্রি হচ্ছে, যা গত বছর এ সময়ে ছিল ১৫শত টাকা থেকে ১৮শত টাকা। 

   গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের তোরাপ শেখের পাড়া গ্রামের কৃষি উদ্যোক্তা হুমায়ন জানান, এ বছর তিনি ১৫ বিঘা জমিতে মুড়িকাটা পেঁয়াজের আবাদ করেছেন। প্রতি বিঘা জমিতে খরচ হয়েছে প্রায় ৪০-৪৫ হাজার টাকা। ফলন ভালো হলেও বিঘা প্রতি পেঁয়াজের দাম পাওয়া যাচ্ছে ৫০ হাজার টাকার মতো। প্রথম দিকে মণপ্রতি ১২শত থেকে ১৩শত টাকা করে পাওয়া গেলেও এখন দাম কমে গেছে। 
   রাজবাড়ী সদর উপজেলার খানখানাপুর হাটে পেঁয়াজ বিক্রি করতে আসা সালাম মৃধা বলেন, গত বছর মুড়িকাটা পেঁয়াজের দাম ভালো ছিল। এ আশায় এবার ৬ বিঘা জমিতে পেঁয়াজ লাগিয়েছিলাম। ফলন ভালো হলেও বাজারে যা দাম তাতে হতাশ হয়েছি। 
   রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস.এম সহীদ নূর আকবর জানান, ২০২১-২২ অর্থ বছরে জেলায় পেঁয়াজ উৎপাদনের লক্ষ্যমাত্রা ছিল ৩৪ হাজার একর। সেই লক্ষ্যমাত্রা পূরণ হয়েছিল। ২০২২-২৩ অর্থ বছরে লক্ষ্যমাত্রা রয়েছে ৩৫ হাজার একর। তবে এখন পর্যন্ত কী পরিমাণ পেঁয়াজ আবাদ হয়েছে, সঠিক বলা যাচ্ছে না।  কারণ এখনও পর্যন্ত অনেক চাষী আবাদ করছেন।
জেলার গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলায় বেশী পেঁয়াজ উৎপাদন হয়। এর মধ্যে গোয়ালন্দ উপজেলায় মুড়িকাটা পেঁয়াজ এবং বালিয়াকান্দি উপজেলায় হালি পেঁয়াজের আবাদ বেশী হয়। 

চলতি বছর ২হাজার ৭০০টন ৩৪টি দেশে আম রপ্তানি
রাজবাড়ী ও গোপালগঞ্জ জেলায় উচ্চ ফলনশীল তিলের বাম্পার ফলন
রাজবাড়ীতে মুড়িকাটা পেঁয়াজের ভালো ফলন হলেও দাম নিয়ে হতাশ কৃষকরা
সর্বশেষ সংবাদ