ঢাকা শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
রাজবাড়ীর ৬৭হাজার ৩৬৩টি নিম্ন আয়ের পরিবার সাশ্রয়ী মূল্যে পাবে টিসিবি’র পণ্য॥বিক্রি শুরু আজ
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৩-১৯ ১৪:৩৫:১৯

আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষ্যে রাজবাড়ী জেলার ৬৭ হাজার ৩শত ৬৩টি নিম্ন আয়ের পরিবারের মাঝে সাশ্রয়ী মূল্যে আজ ২০শে মার্চ থেকে টিসিবি পণ্য বিক্রি শুরু হচ্ছে।

  এ উপলক্ষে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে গতকাল ১৯শে মার্চ বেলা ১১টায় কালেক্টরেটের সম্মেলন কক্ষে প্রেস ব্রিফিং অনুষ্ঠিত হয়।

  প্রেস ব্রিফিংয়ে পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মার্জিয়া সুলতানা বক্তব্য রাখেন। 

  এ সময় রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, বাংলাভিশন টেলিভিশনের জেলা প্রতিনিধি এম দেলোয়ার হোসেন, দৈনিক কালেবকণ্ঠ ও একুশে টিভি’র জেলা প্রতিনিধি জাহাঙ্গীর হোসেন ও দৈনিক প্রথম আলোর জেলা প্রতিনিধি এজাজ আহম্মেদ প্রমুখ মুক্ত আলোচনায় অংশগ্রহণ করেন। 

  প্রেস ব্রিফিংয়ে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, আসন্ন পবিত্র রমজান মাস উপলক্ষ্যে জেলার ৬৭ হাজার ৩শত ৬৪ টি নিম্ন আয়ের পরিবারের মাঝে দুই পর্যায়ে সাশ্রয়ী মূল্যে টিসিবি’র পণ্য বিক্রির জন্য কার্যক্রম গ্রহণ করা হয়েছে। পৌরসভা ও ইউনিয়ন পর্যায়ের জণপ্রতিনিধিগণ নিম্ন আয়ের পরিবারকে চিহ্নিত করে পরিবার পরিচিতি কার্ড(ফ্যামিলি কার্ড) প্রদান করেছেন। এই কার্ডধারীদের মধ্যে প্রথম পর্যায়ে চিনি, মুসুর ডাল ও সয়াবিন তেল রবিবার ২০শে মার্চ তারিখ সকাল ১০টা জেলা প্রশাসন কর্তৃক প্রস্তুতকৃত ক্যালেন্ডার অনুযায়ী বিক্রি করা হবে। টিসিবি কর্তৃক সরবরাহকৃত চিনি ও মসুর ডাল রাজবাড়ী জেলা প্রশাসনের অধীনে দুই কেজি করে প্যাকেট জাত করা হয়েছে। জেলার ১৭জন টিসিবি অনুমোদিত ডিলারের মাধ্যমে জেলা প্রশাসনের তত্ত্ববধানে ফ্যামিলী কার্ডধারী প্রত্যেক পরিবারকে ২ কেজি চিনি প্রতি কেজি ৫৫ টাকা,  ২ কেজি মসুর ডাল প্রতি কেজি ৬৫ টাকা ২লিটার সয়াবিন তেল প্রতি লিটার ১১০টাকা দরে সর্বমোট ৪৬০টাকা প্যাকেজ মূল্যে বিক্রি করা হবে। 

  তিনি আরো বলেন, বর্তমানে বাজারে কিছু নিত্য প্রয়োজনীয় পণ্যর মূল্য অস্বাভাবিক ভাবে বৃদ্ধির কারণে সেগুলো নিম্ন আয়ের মানুষের ক্রয় করা কষ্টসাধ্য ব্যাপারে হয়ে দাঁড়িয়েছে। বিষয়টি অনুধাবন করতে পেরে মাননীয় প্রধানমন্ত্রী বিশেষ উদ্যোগে আসন্ন  রমজানকে সামনে রেখে সারা দেশের এক কোটি নিম্ন আয়ের পরিবারের মধ্যে স্বল্প মূলে টিসিবি’র মাধ্যমে চিনি, ডাল ও সয়াবিন তেল বিক্রয়ের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। বিতরণ প্রক্রিয়া এমন ভাবে তৈরী করা হয়েছে যাতে কার্ডধারী তার নিকটবর্তী স্থান থেকে পন্য ক্রয় করতে পারে। এক্ষেত্রে টিসিবি’র ডিলারগণ কার্ডধারীদের কাছে পণ্য বিক্রির পর যে পণ্য অবিক্রিত থাকবে সেগুলো সাধারণ ক্রেতাদের মধ্যে বিক্রি করবে। বিক্রয় প্রক্রিয়া স্বচ্ছতার জন্য প্রতিটি টিসিবি’র ডিলালের সাথে একজন ট্যাগ অফিসার ও পুলিশের একজন সাব-ইন্সপেক্টর, একজন জনপ্রতনিধি উপস্থিত থাকবে এবং স্ব-স্ব উপজেলা নির্বাহী কর্মকর্তাগণ সার্বিক বিষয়টি মনিটরিং করবেন। 

  এছাড়াও তিনি তার বক্তব্যে সরকারের এই উদ্যোগকে রাজবাড়ী জেলায় সঠিক ও সফলভাবে বাস্তবায়নের জন্য সকলকে একত্রে আরো বেশী উদ্যোগী হয়ে কাজ করার আহবান জানান।

  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, নিত্য প্রয়োজনীয়  দ্রব্যমূল্যের উর্দ্ধগতির দিকটি বিবেচনা করে নিম্ন আয়ের সাধারণ মানুষ যাতে স্বল্পমূল্যে দ্রব্য মূল্য ক্রয় করতে পারে সে জন্য মাননীয় প্রধানমন্ত্রী বিশেষ উদ্যোগ গ্রহণ করেছেন। আমাদের সকলের উচিত সর্বোচ্চ স্বচ্ছতা নিশ্চিতের মাধ্যমে সেটি বাস্তবায়ন করা। আর সেই জন্য রাজবাড়ী জেলা প্রশাসন ও জেলা পুলিশ সম্মিলিত ভাবে কাজ করছে। আমাদের সকলের ঐকান্তিক প্রচেষ্টায় সরকারের এই মহৎ উদ্যোগ আমরা জেলায় সঠিকভাবে বাস্তবায়ন করতে সক্ষম হবো।

  অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ বলেন জেলার ৬৭ হাজার ৩শত ৬৩টি নিম্ন আয়ের পরিবারের মধ্যে রাজবাড়ী সদর উপজেলায় ১৫,৮১৮টি, রাজবাড়ী পৌরসভায় ৪,১৪১টি, গোয়ালন্দ উপজেলায় ৭,৮৫৬টি, গোয়ালন্দ পৌরসভায় ১,৮৯৮টি, পাংশা উপজেলায় ১৪,৯৩৬টি, পাংশা পৌরসভায় ৩,৩৬১টি, কালুখালী উপজেলায় ৮,০৭৭টি এবং বালিয়াকান্দি উপজেলায় ১১,২৭৬টি পরিবার রয়েছে।  

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!