ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
পাংশায় পৌরসভার অপরিকল্পিত ময়লার ভাগাড়ে বর্জ্য পোড়ানোর ধোঁয়ায় মারাত্মক পরিবেশ দূষণ
  • শামীম হোসেন
  • ২০২২-০৩-২২ ১৫:০৫:৪১

 রাজবাড়ী জেলার পাংশা পৌরসভার অপরিকল্পিত ২টি ময়লার ভাগাড়ে বর্জ্য পোড়ানোর আগুনের ধোঁয়ায় পরিবেশ দূষণের পাশাপাশি যানবাহন চলাচলে দুর্ঘটনার ঝুঁকিও বিরাজ করছে। 
  পাংশা পৌরসভার বর্জ্য ফেলানোর ভাগাড় ২টির মধ্যে একটি পাংশা কলেজ মোড়ে রাজবাড়ী-কুষ্টিয়া আঞ্চলিক মহাসড়কের পাশে এবং অপরটি একই এলাকায় পাংশা শহরে প্রবেশের সড়কের পাশে। ভাগাড় দু’টির মাঝামাঝিতে উপজেলা মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ভবনসহ অনেকগুলো ব্যবসা প্রতিষ্ঠান গড়ে উঠেছে। এছাড়াও ভাগাড়ের আশপাশে বেশ কয়েকটি পরিবারের বসবাস রয়েছে ।
  এই ভাগাড়ের ময়লা-আবর্জনা পোড়ানোর জন্য প্রায়ই তাতে আগুন জ্বালানো হয়। এর ধোঁয়ায় পরিবেশ দূষণ হওয়াসহ সড়কের উপর দিয়ে অন্ধকার হয়ে যায়। এতে ওই এলাকা দিয়ে যানবাহন চলাচল বিঘ্নিত হয়। বিরাজ করে দুর্ঘটনা ঝুঁকি। পথচারীদের ভাগাড় এলাকা পার হওয়ার সময় রুমাল বা হাত দিয়ে মুখ চেপে পার হতে হয়। 
  ভাগাড় এলাকার ব্যবসায়ীরা জানান, প্রায়ই আগুন দিয়ে ভাগাড়ের ময়লা-আবর্জনা পোড়ানো হয়। আগুন জ্বালানোর পর সহজে তা নেভে না। প্রচুর ধোঁয়া হয়। স্থানীয়দের সমস্যা হয়। গাড়ী চালকদেরও সমস্যা হয়। যে কোন সময় বড় ধরনের দুর্ঘটনাও ঘটে যেতে পারে। 
  স্থানীয়রা জানান, ভাগাড়ের দুর্গন্ধে বসবাস করাই কঠিন হয়ে দাঁড়িয়েছে। তার উপর আবার ধোঁয়া। কী যে সমস্যার মধ্যে রয়েছেন তা বলে বোঝানোর মতো নয়। তারা অন্যত্র ভাগাড় করার দাবী জানান।
  এ বিষয়ে পাংশা পৌরসভার মেয়র মোঃ ওয়াজেদ আলী মন্ডল বলেন, ভাগাড়ে ফেলা ময়লা-আবর্জনা থেকে দুর্গন্ধ ছড়ায়। এই দুর্গন্ধ কমানোর জন্য আবর্জনায় আগুন দেয়া হয়। 

 

নির্বাচনে শেষ দিন পর্যন্ত মাঠে থাকবো--স্বতন্ত্র চেয়ারম্যান প্রার্থী এডঃ নেকবর হোসেন মনি
পাংশার নাদুরিয়ায় উপজেলা চেয়াম্যান প্রার্থী সাইফুল ইসলাম বুড়ো’র নির্বাচনী পথসভা
গোয়ালন্দে অভিযান সত্বেও থামছে না বেপরোয়া মাটি ও বালি ব্যবসায়ী চক্র
সর্বশেষ সংবাদ