ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
তানিয়া সুলতানা কংকন এবার স্বাধীনতা স্মৃতি সম্মাননায় ভূষিত
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৪-০৫ ১৫:১০:২৩

বেসরকারী সংগঠন “স্বাধীন বাংলা সংসদ(স্বাবাস)” কর্তৃক সমাজসেবায় বিশেষ অবদানের জন্য এবার স্বাধীনতা স্মৃতি পদক-২০২২ ও সম্মাননা সনদ পেয়েছেন জাতীয় মহিলা সংস্থার রাজবাড়ী জেলা শাখার চেয়ারম্যান তানিয়া সুলতানা কংকন। 
  গত ৩১শে মার্চ মুজিব শতবর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর শেষ প্রান্তে রাজধানী ঢাকার প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে “স্বাধীন বাংলা সংসদ(স্বাবাস)” কর্তৃক আয়োজিত অনুষ্ঠানে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ.ক.ম মোজাম্মেল হকের হাত থেকে তানিয়া সুলতানা কংকন সম্মাননা স্মারক ক্রেস্ট গ্রহণ করেন। এ সময় তার স্বামী রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অবসরপ্রাপ্ত সহকারী অধ্যাপক গোলাম মোস্তফা রন্টুসহ অন্যান্য অতিথিগণ উপস্থিত ছিলেন। 
  সামাজিক কার্যক্রমের স্বীকৃতি হিসেবে তানিয়া সুলতানা কংকন এর আগে আরও ৬টি সম্মাননা পুরস্কার পান। তিনি সমাজসেবায় বিশেষ অবদানের জন্য আন্তর্জাতিক নারী দিবস-২০২০ এ সংগ্রামী সফল নারী সংবর্ধনা পান। একই বছর বাংলাদেশ মহিলা ও শিশু কল্যাণ পরিষদ তাকে স্বেচ্ছাসেবক হিসেবে পুরস্কার প্রদান করে। স্বাধীনতার ৫০ বছর উপলক্ষ্যে ২০২১ সালে তিনি মহান স্বাধীনতা দিবস ও শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সন্তানের স্বীকৃতিস্বরূপ সম্মাননা পান। একই বছর বাংলাদেশ সম্মিলিত সাংস্কৃতিক সোসাইটি কর্তৃক ড. মুহাম্মদ শহীদুল্লাহ স্মৃতি সম্মাননা পান। করোনাকালীন সময়ে বিশেষ অবদান রাখার জন্য তাকে নারী করোনা যোদ্ধা ও সমাজসেবক হিসেবে বিশ্ব শান্তি পুরস্কারে ভূষিত করা হয়। 
  এছাড়াও চলতি বছরের ১৩ই মার্চ কোলকাতার রবীন্দ্র সদনে অনুষ্ঠিত গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানে তিনি মহাত্মা গান্ধী ইন্টারন্যাশনাল অ্যাওয়ার্ড ২০২২ পান। 
  তানিয়া সুলতানা কংকন জাতীয় মহিলা সংস্থার রাজবাড়ী জেলা শাখার চেয়ারম্যান হিসেবে ৮টি ট্রেডের প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে ৪ মাস অন্তর ৮০০ জন অর্থাৎ প্রতি বছর ৩২০০ জন অসহায় মহিলাকে উদ্যোক্তা হিসেবে তৈরী করেন এবং উঠান বৈঠকের মাধ্যমে বাল্য বিবাহ, যৌতুক প্রথা ও মাদকের বিরুদ্ধে সামাজিক প্রতিরোধ সম্পর্কে নারী সমাজকে সচেতন করে তুলতে ধারাবাহিক কার্যক্রম পরিচালনা এবং অসহায় প্রান্তিক নারীদের মধ্যে প্রণোদনা প্রদানের মাধ্যমে তাদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে থাকেন। 
  তিনি ১৯৮৮ সালে রাজবাড়ী সরকারী কলেজ শাখা ছাত্রলীগের রাজনীতির মাধ্যমে রাজনৈতিক কার্যক্রম শুরু করেন। ১৯৯৬ সালে তিনি জেলা মহিলা আওয়ামী লীগের সহ-সভাপতি নির্বাচিত হন। বর্তমানে মহিলা আওয়ামী লীগের রাজবাড়ী জেলা সভাপতি এবং কেন্দ্রীয় কমিটির সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি গত ১০ বছর যাবৎ সমাজের তৃণমূল পর্যায়ের অসহায়-অবহেলিত নারী সমাজকে সচেতন করে তুলতে ধারাবাহিক কার্যক্রম পরিচালনা করে আসছেন। জাতীয় মহিলা সংস্থার মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠী, তথা অবহেলিত নারীদের বিভিন্ন প্রশিক্ষণের মাধ্যমে তাদের জীবনমান উন্নয়ন এবং কর্মসংস্থানের সৃষ্টি করে থাকেন। এ যাবৎ তিনি ১৬০০ জন দুস্থ, বিধবা, তালাকপ্রাপ্তা ও অসহায় নারীকে কর্মমুখী করেছেন। তারই ধারাবাহিকতায় তিনি বিভিন্ন পুরস্কার ও সম্মাননা পেয়েছেন। 
  স্বাধীনতা স্মৃতি পদক পাওয়ার প্রতিক্রিয়ায় তানিয়া সুলতানা কংকন বলেন, যতদিন বেঁচে থাকবো সব চাওয়া-পাওয়ার ঊর্ধ্বে থেকে সাবেক সংসদ সদস্য প্রয়াত এডভোকেট আবদুল ওয়াজেদ চৌধুরীর পুত্রবধূ হিসেবে তার সততাকে সামনে রেখে দেশরত্ন নেত্রীর নির্দেশে তার পাশে থেকে নিঃস্বার্থভাবে মানুষের জন্য কাজ করে যাব ইনশাল্লাহ্। ৩০ লক্ষ শহীদের রক্তের বিনিময়ে পেয়েছি এই স্বাধীনতা। শহীদ মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান হিসেবে এই দেশকে বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার দায়িত্ব আমাদেরই নিতে হবে। আমরা আর সন্ত্রাস, জঙ্গীবাদ, রক্তপাত চাই না।        

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ