ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষায় চান্স পেলেও অর্থের অভাবে বালিয়াকান্দির দরিদ্র জিহাদের ভর্তি অনিশ্চিত!
  • সোহেল মিয়া
  • ২০২২-০৪-০৬ ১৪:৩৮:৪৩

ছোটবেলা থেকেই অদম্য মেধাবী জিহাদ। সহপাঠীদের থেকে একটু ব্যতিক্রমও ছিল। বন্ধুরা যখন ক্লাসের ফাঁকে হৈ-হুল্লোড় আর আনন্দে মেতে উঠত জিহাদ তখন ব্যস্ত থাকতো বইয়ের পাতায়। কৃষক বাবার সন্তান হওয়ায় নিজেকে অনেকটাই আড়াল করে রাখতো বন্ধুদের কাছ থেকে। পড়ালেখার সময়টুকু যাতে বৃথা কাজে নষ্ট না হয় সে জন্য সময়ের দাম দিত সে। 
  প্রাথমিক ও মাধ্যমিকের গন্ডি পেরিয়ে যখন জিহাদ উচ্চ মাধ্যমিকে পা বাড়ায় তখনই বাধা হয়ে দাঁড়ায় অর্থ। এক বুক আশা নিয়ে ঢাকার নামী একটি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি হয় সে। কিন্তু কিছুদিন যেতে না যেতেই সেই স্বপ্নের প্রতিষ্ঠান থেকে তাকে নিতে হয় বিদায়। প্রতি মাসের যে খরচ সেটা দিতে ব্যর্থ হয় জিহাদের অসহায় কৃষক বাবা। ঢাকা ত্যাগ করলেও জিহাদের মনোবল কমেনি একটুও। নিজের মনোবলকে আরও শক্ত করে আশা পূরণের জন্য চালিয়ে যেতে থাকে পড়ালেখা। অবশেষে টাকার অভাবে ঢাকা পড়তে না পারা জিহাদ এবার মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছে। তবে মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেলেও অনেক দুশ্চিন্তায় রয়েছে জিহাদের পরিবার। কারণ জিহাদের মেডিকেলে ভর্তি হওয়া ও পড়ালেখার খরচ কীভাবে জোগাড় করবেন সেই চিন্তায় দিন কাটছে তাদের। তবে আল্লাহ্র ওপর ভরসা রেখে তারা চেষ্টা চালাচ্ছেন ছেলেকে ডাক্তার বানানোর।
  জিহাদের পুরো নাম মোঃ জিহাদ হোসাইন মন্ডল। সে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার সদর ইউনিয়নের শালমারা নিশ্চিন্তপুর গ্রামের কৃষক আজগর আলী মন্ডল ও জাহানারা বেগমের বড় ছেলে। জিহাদ এবার মেডিকেল ভর্তির পরীক্ষায় স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে ভর্তির সুযোগ পেয়েছে। তার প্রাপ্ত নম্বর ২৮২.৫ এবং মেধা তালিকায় স্থান ৩৭০তম।
  জিহাদের বাবা আজগর আলী মন্ডল বলেন, আমাদের নুন আনতে পান্তা ফুরায়। সম্পদ বলতে মাত্র ১ একর কৃষি জমি। এই জমির ফসলের উপর নির্ভর করেই ৬ সদস্যের সংসার চালাতে হয়। এর মধ্য থেকেই ৪টি সন্তানের লেখাপড়ার খরচ চালাতে হচ্ছে। নিজের জমির সাথে অন্যের জমিও চাষ করে থাকি। অন্যদিকে জিহাদের মা বাড়ীতে হাঁস-মুরগী, গরু-ছাগল ও কবুতর পুষে যে টাকা আয় করে সেগুলো দিয়ে কোন রকমে সংসার চালানোর পাশাপাশি ওদের লেখাপড়ার খরচ বহন করি। আজ বড় ছেলেটা মেডিকেলে চান্স পেয়েছে। একদিকে যেমন আনন্দ লাগছে, অন্যদিকে দুশ্চিন্তাও রয়েছি। আমি কী পারব শেষ পর্যন্ত ছেলেকে ডাক্তারী পড়াতে। এ জন্য তিনি জেলা প্রশাসকসহ সমাজের দানশীল ব্যক্তিবর্গের আন্তরিক সহযোগিতাও কামনা করেন। 
  কিছুটা আত্মসম্মানবোধ নিয়ে জিহাদ তার জীবনের গল্প শোনায়। সে বলে, নিম্নবিত্ত একটি কৃষক পরিবার থেকে এ পর্যন্ত উঠে আসতে তাকে অনেক কষ্ট করতে হয়েছে। এসএসসি’র পর ঢাকার বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ পাবলিক কলেজে এইচএসসি’তে বিজ্ঞান বিভাগে ভর্তি হয়েছিলাম। কিন্তু ওখানে পড়তে প্রতি মাসে যে টাকার প্রয়োজন সেটা জোগাড় করা আমার বাবার পক্ষে কোনভাবেই সম্ভব ছিল না। তাই অনেক কষ্ট বুকে চাপা দিয়ে শেষ পর্যন্ত ভর্তি হই ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজে। সৃষ্টিকর্তার অশেষ রহমতে এবার আমি স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজে চান্স পেয়েছি। জানি না কতদূর এগোতে পারব। ইচ্ছা আছে মেডিকেলের পড়া শেষ করে একজন আদর্শ চিকিৎসক হয়ে দেশের মানুষের স্বাস্থ্যসেবায় নিজেকে নিয়োজিত করবো। 
  শালমারা নিশ্চিন্তপুর উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুর রহিম বলেন, জিহাদ খুব ভদ্র ও মেধাবী ছাত্র। পারিবারিক অর্থনৈতিক সংকটের মধ্যেও সে নিজেকে প্রতিষ্ঠিত করার জন্য সবসময় পড়ালেখা নিয়ে ব্যস্ত থাকে। আমি জিহাদের জন্য দোয়া করি, ও যেন ওর বাবা-মার স্বপ্ন পূরণ করতে পারে। 
  উল্লেখ্য, জিহাদ ২০১৯ সালে শালমারা নিশ্চিন্তপুর উচ্চ বিদ্যালয় থেকে বিজ্ঞান বিভাগে জিপিএ-৫ পেয়ে এসএসসি এবং ২০২১ সালে ফরিদপুর সরকারী রাজেন্দ্র কলেজ থেকে বিজ্ঞান বিভাবে জিপিএ-৫ পেয়ে এইচএসসি পাশ করে। এছাড়াও সে পঞ্চম ও অষ্টম শ্রেণীতে সরকারী শিক্ষা বৃত্তি লাভ করে।    

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ