ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
পুলিশের উদ্যোগে রাজবাড়ীতে গৃহহীন ৫টি পরিবারের জন্য নির্মিত গৃহ হস্তান্তর
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৪-১০ ১৫:০২:৩১

মুজিববর্ষ উপলক্ষ্যে বাংলাদেশ পুলিশের উদ্যোগে সারা দেশের ন্যায় রাজবাড়ী জেলার ৫টি থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক স্থাপন এবং প্রতিটি থানা এলাকার ১টি করে গৃহহীন পরিবারের জন্য পুলিশের নির্মিত গৃহ হস্তান্তর করা হয়েছে। 
  প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল ১০ই এপ্রিল নারী, শিশু, বৃদ্ধ ও প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য সারাদেশের ৬৫৯টি থানায় ‘সার্ভিস ডেস্ক’ উদ্বোধন করেন এবং গৃহহীন পরিবারের জন্য পুলিশের নির্মিত ৪০০টি বাড়ি হস্তান্তর করেছেন।
  এ উপলক্ষ্যে রাজবাড়ী পুলিশ লাইন্সের ড্রিলশেডে জেলা পুলিশ আয়োজিত অনুষ্ঠানে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, জেলা প্রশাসক আবু কায়সার খান, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, অতিরিক্ত পুলিশ সুপার(প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আজমীর হোসেন, জেলা শিক্ষা অফিসার হাবিবুর রহমান, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসনে ইয়াসমিন করিমী, জেলা বিশেষ শাখার ডিআইও-১ মোঃ সাইদুর রহমান, রাজবাড়ী থানার ওসি শাহাদাত হোসেন, ডিবি’র ওসি প্রাণবন্ধু চন্দ্র বিশ্বাস, বীর মুক্তিযোদ্ধা মহসিন উদ্দিন বতু, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহ্রাব, রাজবাড়ী পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সফিকুল ইসলাম সফিসহ পুলিশের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাগণ ভার্চুয়াল অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।
  প্রধানমন্ত্রী কর্তৃক একযোগে এই সার্ভিস ডেস্ক ও গৃহ হস্তান্তর উদ্বোধন শেষে রাজবাড়ী সদর উপজেলার মূলঘর ইউনিয়নের বাঘিয়া গ্রামের মৃত মাঈনুদ্দিন চাকলাদারের স্ত্রী হতদরিদ্র কোহিনূর বেগমকে পুলিশের উদ্যোগে নির্মিত গৃহের দলিল-চাবিসহ আনুষঙ্গিক জিনিসপত্র হস্তান্তর করা হয়। 
  পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান বলেন, বাংলাদেশ পুলিশের উদ্যোগে সারা দেশের প্রতিটি থানায় ১জন করে গৃহহীনের জন্য ঘর নির্মাণ করা হয়েছে। সেই সাথে প্রতিটি থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধী সার্ভিস ডেস্ক স্থাপন করা হয়েছে। সেখানে পুলিশের নারী কর্মকর্তাগণ সার্বক্ষণিক দায়িত্বে থাকেন। যাতে নারী ও শিশু ভিকটিম, যারা বিভিন্ন অবস্থার শিকার হয়ে থানায় আসেন তারা যেন স্বাচ্ছন্দ্যে মন খুলে কথা বলতে পারে এবং পুলিশী সেবা সহজে পেতে পারে। রাজবাড়ীর ৫টি থানাতেই নিজস্ব ব্যবস্থাপনায় এই সার্ভিস ডেস্ক স্থাপন করা হয়েছে। এছাড়া প্রতিটি থানা এলাকার ১টি করে ৫টি হতদরিদ্র পরিবারের জন্য ৫টি ঘর নির্মাণ করা হয়েছে। এভাবে সবাই এগিয়ে আসলে মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী কেউ গৃহহীন থাকবে না এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ করা সম্ভব হবে।
  পুলিশের নির্মাণ করে দেয়া ঘর পাওয়া কোহিনূর বেগম বলেন, আমার স্বামী নাই। ঘর-বাড়ী নাই। দুই ছেলে নিয়ে মানুষের বাড়ী বাড়ী থাকতাম। প্রধানমন্ত্রী ও পুলিশ আমাদের মাথা গোঁজার জায়গা করে দিলেন। দোয়া করি আল্লাহ্ যেন তাদের ভালো করেন।
  উল্লেখ্য, পুলিশের ঘর প্রাপ্তদের মধ্যে রাজবাড়ী থানা এলাকার কোহিনূর বেগম ছাড়া অপর ৪টি থানা এলাকার মধ্যে গোয়ালন্দ বাজারের দাসপট্টি এলাকার মৃত রমজান শেখের স্ত্রী আরজু বেগম, বালিয়াকান্দির ইসলামপুর ইউপির বাওনারা গ্রামের দুদু খানের মেয়ে স্বামী পরিত্যক্তা এতিফোন বেগম, কালুখালীর রতনদিয়া ইউনিয়নের মালিয়াট গ্রামের মৃত মজিবরের স্ত্রী ছালেহা বেগম এবং পাংশার মৌরাট ইউনিয়নের বাজেয়াপ্ত মালঞ্চী গ্রামের মৃত দুখু শেখের ছেলে কোরবান শেখ এই ঘর পেয়েছেন।
  অনুষ্ঠান শেষে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী উপস্থিত সাংবাদিকদের বলেন, মুজিববর্ষ উপলক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রীর উদ্যোগ নিয়েছেন সারা দেশে গৃহহীনদের মাঝে এক লক্ষ ঘর দিবেন। সে জন্য তিনি উপজেলা নির্বাহী অফিসার ও আমাদের সাথে যোগাযোগ করে ঘর করে দিচ্ছেন। এর পাশাপাশি পুলিশের উদ্যোগে সারা দেশের প্রতিটি থানা এলাকায় ১টি করে ৫২০টি ঘর নির্মাণ করা হয়েছে। সেই সাথে প্রতিটি থানায় নারী, শিশু, বয়স্ক ও প্রতিবন্ধীদের জন্য সার্ভিস ডেস্ক স্থাপন করা হয়েছে। সেখানে নারী, শিশু, বয়ষ্ক ও প্রতিবন্ধীরা আলাদাভাবে সেবা পাবে। নির্যাতিতা নারীরা মহিলা পুলিশ অফিসারের কাছে তাদের অভিযোগ নিঃসঙ্কোচে বলতে পারবে। এই উদ্যোগটা তাদের আইনী সহায়তা প্রাপ্তির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। 

 

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ