ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
গোয়ালন্দের কাটাখালীতে ঐতিহ্যবাহী চড়ক পূজা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০৪-১৫ ১৫:১৩:৩৩

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার ছোট ভাকলা ইউনিয়নের কাটাখালীতে বহু বছরের ঐতিহ্যবাহী চড়ক পূজা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়েছে।  
  গত ১৪ই এপ্রিল দিনব্যাপী কাটাখালী গ্রামের প্রেমচরণ ফকিরের বাড়ীর পাশের মাঠে এই চড়ক পূজা ও গ্রামীণ মেলা অনুষ্ঠিত হয়। এর মূল আকর্ষণ ছিল পিঠে বড়শী গেঁথে চরকিতে ঘোরানো। স্থানীয় ও দূর-দূরান্তের হাজার হাজার মানুষ এই চড়ক পূজা ও গ্রামীণ মেলা দেখতে আসে। 
  বিকালে চড়ক পূজার মূল আনুষ্ঠানিকতা শুরু হয়। চড়ক পূজার পূজার পাশাপাশি কালী, শীতলা ও বুড়ি দেবীর পূজা করা হয়। এরপর একসঙ্গে ৩জনের পিঠে বড়শি দিয়ে গেঁথে চরকিতে ঘোরানো হয়। 
  মেলায় আগত সুজিত কুমার দাস বলেন, আমি ছোটবেলা থেকেই এই চড়ক পূজা ও মেলা দেখে আসছি। করোনার জন্য গত ২বছর মেলা হয়নি। এবার মেলা হওয়ায় ভালো লাগছে। পরিবারসহ এসেছি। ভগবানের কাছে প্রার্থনা করছি।
  মেলা উদযাপন কমিটির সভাপতি বাদল ফকির জানান, চড়ক পূজায় যাদেরকে পিঠে বড়শি বিঁধিয়ে চরকিতে ঘোরানো হয় তারা এক সপ্তাহ যাবৎ উপবাস করে থাকেন। প্রতি বছর চৈত্র সংক্রান্তিতে এই চড়ক পূজা ও মেলার আয়োজন করা হয়। হাজার হাজার দর্শনার্থী ঐহিত্যবাহী এই চড়ক পূজা ও মেলা দেখতে আসেন। 

রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ