ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
ঈদ-উল ফিতর উপলক্ষ্যে দৌলতদিয়া ঘাটে যাতায়াত নির্বিঘ্ন করতে সমন্বয় সভা
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৪-১৮ ১৪:৩৫:১৯

আসন্ন পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষ্যে দৌলতদিয়া ঘাটের সুষ্ঠু ব্যবস্থাপনা ও যাত্রীদের চলাচল নির্বিঘ্ন করার লক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে সংশ্লিষ্টদের নিয়ে সমন্বয় সভা গতকাল ১৮ই এপ্রিল সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয়েছে।

  জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে সভায় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল, গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার আজিজুল হক, গোয়ালন্দ উপজেলা সহকারী কমিশনার(ভূমি) মোঃ রফিকুল ইসলাম, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, গোয়ালন্দ ঘাট থানার ওসি স্বপন কুমার মজুমদার, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী নওয়াজিস রহমান বিশ্বাস, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আব্দুল্লাহ আল আমিন, উপ-বিভাগীয় প্রকৌশলী আরিফুর রহমান অঙ্কুর, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মুহাম্মদ আব্দুর রহমান, বিআইডব্লিউটিএ’র পোর্ট এন্ড ট্রাফিক অফিসার শাহ আলম মিয়া, বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক(বাণিজ্য) প্রফুল্ল চৌহান, জেলা সড়ক পরিবহণ মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মুরাদ হাসান, দৌলতদিয়া লঞ্চ ঘাটের সুপারভাইজার মোহাম্মদ আলী মোল্লা ও লঞ্চ মালিক মোঃ আরিফ প্রমুখ বক্তব্য রাখেন। এ সম্পর্কিত গত বছরের সভার কার্যবিবরণী উপস্থাপন করেন অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) সূবর্ণা রাণী সাহা। 

  এ সময় জেলা প্রশাসকের কার্যালয়ের এনডিসি মোঃ আসাদুজ্জামান, সহকারী কমিশনারগণ, পুলিশের বিশেষ শাখার(ডিএসবি) ডিআইও-১ মোঃ সাইদুল ইসলাম, দৌলতদিয়া নৌ পুলিশ ফাঁড়ির এস.আই মোশারফ হোসেন ও জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান হাসানসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

  সভায় সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, গত ঈদের আগে যে সিদ্ধান্তগুলো নেয়া হয়েছিল সেগুলো যদি এ বছরও সঠিকভাবে বাস্তবায়ন করা যায় তাহলে বেশী সমস্যা হবে না। দৌলতদিয়া ঘাট দিয়ে দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার মানুষ পারাপার হয়। এর সুষ্ঠু ব্যবস্থাপনার উপর আমাদের সুনাম ও দুর্নাম নির্ভর করে। আমরা যদি মানুষকে সুন্দরভাবে পারাপার করতে পারি তাহলে মানুষ বলবে ভালো ব্যবস্থাপনা ছিল। ঈদের সময় দৌলতদিয়া ঘাটে গাড়ী ও যাত্রীদের চাপ বৃদ্ধি পাবে। এই চাপ সামাল দিয়ে যাত্রীরা যেন নির্বিঘ্নে যাতায়াত করতে পারে সে ব্যাপারে সংশ্লিষ্ট সকলকে সঠিকভাবে দায়িত্ব পালন করতে হবে। ঘাট এলাকায় যেন ছিনতাই, চাঁদাবাজী ও সন্ত্রাসী কর্মকান্ড না হতে পারে সে ব্যাপারে আইন-শৃঙ্খলা বাহিনীকে তৎপর থাকতে হবে। এখন কালবৈশাখী ঝড়ের সময়। এ সময় লঞ্চে যেন অতিরিক্ত যাত্রী বহন না করা হয়। আবহাওয়া দেখে লঞ্চে নদী পারাপার হতে হবে। যাত্রীদের সুবিধার্থে দৌলতদিয়া ঘাট থেকে মহাসড়কের বাংলাদেশ হ্যাচারী পর্যন্ত লাইটিংয়ের ব্যবস্থা করতে হবে। পাবলিক টয়লেটগুলো ব্যবহারের উপযোগী করতে হবে। রোড ডিভাইডারের মাঝে পরিষ্কার রাখতে হবে। পদ্মা সেতু হয়ে গেলে আমাদের উপর চাপ কমে যাবে। 

  জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, শিমুলিয়া-বাংলাবাজার ও মাওয়া-কাওড়াকান্দি নৌরুটে ফেরী চলাচল সীমিত করায় দৌলতদিয়া-পাটুরিয়া রুটে গাড়ীর চাপ ৪০ শতাংশের বেশী বৃদ্ধি পেয়েছে। গত দুই বছর করোনার কারণে মানুষ ঈদে গ্রামের বাড়ীতে কম এসেছে। এ বছর চাপ বৃদ্ধি পাবে বলে মনে হচ্ছে। দৌলতদিয়ার ফেরী ঘাটগুলো সচল রাখতে হবে। মহাসড়কের পাশের মাটির অংশের গর্তগুলো ভরাট করে দেয়ার জন্য সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলীকে অনুরোধ জানাচ্ছি। এলজিইডি’র যে বাইপাস সড়কগুলো রয়েছে সেগুলো জরুরী ভিত্তিতে মেরামত করার জন্য এলজিইডির নির্বাহী প্রকৌশলীকে অনুরোধ করছি। বাস মালিকদের বলবো ঈদের সময় অতিরিক্ত ভাড়া আদায় করবেন না। সেই সঙ্গে অতিরিক্ত যে টিকেট কাউন্টারগুলো করবেন তার লিস্ট উপজেলা প্রশাসন, পুলিশসহ আমাদের কাছে দিতে। সকল ডিপার্টমেন্ট এক হয়ে কাজ করতে হবে। সবাই যদি টিম ওয়ার্ক হিসেবে কাজ করি তাহলে ২১টি জেলার প্রবেশদ্বার দৌলতদিয়া ঘাট দিয়ে নির্বিঘ্ন পারাপার ও সুন্দর ঈদযাত্রা উপহার দিতে পারবো। 

  বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক(বাণিজ্য) প্রফুল্ল চৌহান বলেন, বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৯টি ফেরী চলাচল করছে। ঈদ উপলক্ষ্যে আরও ২টি ফেরী বহরে যুক্ত হবে। আশা করি এই ২১টি ফেরী দিয়ে যানবাহন ও যাত্রীর বাড়তি চাপ মোকাবিলা করতে পারবো। 

  বিআইডব্লিউটিএ’র পোর্ট এন্ড ট্রাফিক অফিসার শাহ আলম মিয়া বলেন, বর্তমানে নদীতে নাব্যতার সংকট নেই। বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ৩৩টি লঞ্চ দিয়ে যাত্রী পারাপার করা হচ্ছে।  

  সভায় ঈদের ৩দিন আগে থেকে ৩দিন পর পর্যন্ত কাঁচামাল বোঝাই ট্রাক ব্যতীত অন্যান্য ট্রাক পারাপার বন্ধ রাখা এবং পর্যাপ্ত সংখ্যক আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েনসহ বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণ করা হয়।  

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ