ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
গণতন্ত্র সম্পর্কে বিএনপি’র বক্তব্যে জার্মান রাষ্ট্রদূতের অসন্তোষ প্রকাশ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৪-২০ ১৪:১২:২৭

বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত আচিম ট্রয়েস্টার মানবাধিকার পরিস্থিতি ও গণতন্ত্র সম্পর্কে তাকে উদ্ধৃত করে বিএনপির মন্তব্যে অসন্তুষ্টি প্রকাশ করে বলেছেন যে, দলের কথা ‘সত্য নয়’।

  গতকাল ২০শে এপ্রিল ঢাকায় জাতীয় প্রেসক্লাবে ডিসিএবি টক অনুষ্ঠানে তিনি বলেন, “আমি (পত্রিকায়) পড়েছি...(বিএনপি) উদ্ধৃতি দিয়েছে যে, আমি দেশের(বাংলাদেশ) মানবাধিকার পরিস্থিতি ও গণতন্ত্র নিয়ে উদ্বেগ প্রকাশ করেছি, কিন্তু এটি সত্য নয়।”

  গত ১৭ই মার্চ জার্মান রাষ্ট্রদূত রাজধানীতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের সঙ্গে তার দলের আমন্ত্রণে সৌজন্য সাক্ষাৎ করেন।

  গুলশানে বিএনপি চেয়ারপার্সনের রাজনৈতিক কার্যালয়ে বৈঠক শেষে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের ব্রিফ করেন যে, জার্মান রাষ্ট্রদূত বাংলাদেশে মানবাধিকার ও গণতন্ত্র নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। 

  বৈঠকের ফলাফল সম্পর্কে বিএনপি’র সেদিনের প্রেস ব্রিফিংয়ে উদ্ধৃত শব্দাবলীর বিষয়ে ট্রয়েস্টার বলেন, বিএনপি নেতা সেদিন তাকে উদ্ধৃত করে গণমাধ্যমকে যে কথাগুলি বলেছিলেন তাতে তিনি অসন্তুষ্ট।

  তিনি সাংবাদিকদের বলেন, “আমি এই বিষয়ে(ভুলভাবে উদ্ধৃত করায়) কিছুটা অসন্তুষ্ট।... আমি সরাসরি আপনার সাথে কথা বলছি। আপনি আমাকে উদ্ধৃত করতে পারেন। কিন্তু আমাকে কেন তৃতীয় পক্ষের মাধ্যমে উদ্ধৃত করা হবে।”

  বিএনপি নেতাদের সঙ্গে তার বৈঠককে সৌজন্য সাক্ষাৎ হিসেবে উল্লেখ করে রাষ্ট্রদূত বলেন, বিএনপি কেন গত সাধারণ নির্বাচনে অংশগ্রহণ করেনি তা তিনি জানতে চেয়েছেন।

  বিএনপির শীর্ষ নেতাদের সাথে তার বৈঠকের উদ্দেশ্য সম্পর্কে তিনি বলেন, “এটি কেবল একটি সৌজন্য সাক্ষাত ছিল, এর বেশি কিছু নয়।”

  তিনি বলেন, জার্মানি অংশগ্রহণমূলক নির্বাচনে কোনো সহিংসতা চায় না, কারণ গণতন্ত্র ও মানবাধিকার তার দেশের পররাষ্ট্রনীতির মূল চাবিকাঠি।

  ট্রয়েস্টার বলেন, “জার্মানি শান্তিপূর্ণ নির্বাচনের পক্ষে এবং প্রতিটি রাজনৈতিক দল এতে অংশ গ্রহন করুক, কিন্তু যে কোনো সহিংসতা থেকে তারা যেন বিরত থাকে।”

  ডিপ্লোম্যাটিক করেসপন্ডেন্ট অ্যাসোসিয়েশন, বাংলাদেশ (ডিসিএবি) আয়োজিত অনুষ্ঠানে বক্তৃতা করেন সংগঠনের সভাপতি রেজাউল করিম লোটাস এবং সাধারণ সম্পাদক একেএম মঈনুদ্দিন।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ