ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
রাজবাড়ীতে বিভিন্ন কর্মসূচির মাধ্যমে জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২২ পালিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৪-২৮ ১৫:২৭:৫৬

জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষ্যে ‘বিনা খরচে নিন আইনি সহায়তা-শেখ হাসিনার সরকার দিচ্ছে এই নিশ্চয়তা’-প্রতিপাদ্যকে সামনে রেখে রাজবাড়ী জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে গতকাল ২৮শে এপ্রিল সকালে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

  প্রথমে রাজবাড়ী জজ কোর্ট চত্ত্বরে বেলুন ও পায়রা উড়িয়ে দিবসটির শুভ সূচনা করা হয়। এরপর সেখান থেকে জেলা ও দায়রা জজ রুহুল আমীনের নেতৃত্বে র‌্যালী বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাজবাড়ী পৌরসভায় গিয়ে সমাপ্ত হয়। এরপর পৌরসভার অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। 

  জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ রুহুল আমীনের সভাপতিত্বে আলোচনা সভায় জেলা প্রশাসক আবু কায়সার খান, পুলিশ সুপার এম এম শাকিলুজ্জামান, সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, ভারপ্রাপ্ত চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট বেগম কায়ছুন্নাহার সুরমা, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু, জেলা বার এসোসিয়েশনের সভাপতি এডঃ এটিএম মোস্তফা মিঠু, জজ কোর্টের জিপি এডঃ মোঃ আনোয়ার হোসেন, পিপি এডঃ মোঃ উজির আলী শেখ, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক, লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী সৈয়দ মনোয়ারুল হক, লিগ্যাল এইড থেকে বিনা খরচে আইনী সহায়তা প্রাপ্ত নারী কাকলী আক্তার চম্পা প্রমুখ বক্তব্য রাখেন। শুভেচ্ছা বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা ও দায়রা জজ জান্নাতুন লিলিফা আকতার জা। সভা সঞ্চালনা করেন জেলা লিগ্যাল এইড অফিসার সহকারী জজ মোঃ মিলন আলী। সভায় জেলা তথ্য অফিসের ব্যবস্থাপনায় লিগ্যাল এইডের মাধ্যমে আইনী সহায়তা প্রাপ্তির উপর নির্মিত নাটক প্রদর্শন করা হয়। 

  জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, জেলা ও দায়রা জজের নেতৃত্বে যে লিগ্যাল এইড কমিটি রয়েছে তারা প্রতি মাসে নিয়মিত মিটিং নিয়মিত করছে এবং গরীব-অসহায় বিচার প্রার্থীদের আইনী সহায়তা দিতে কাজ করে যাচ্ছে। জাতি পিতার স্বপ্নের সোনার বাংলা গড়ার জন্য ১৯৭২ সালের সংবিধানে মানুষের মৌলিক অধিকারের বিষয়ে বলা আছে, আইনে সবাই সমান, সবার বিচার পাওয়ার সমান অধিকার রয়েছে। জেলা লিগ্যাল এইডের মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীকে বিনামূল্যে আইনগত সহায়তা পাওয়ার ব্যবস্থা করা হচ্ছে। তবে এ কার্যক্রমের প্রচারণার কিছুটা ঘাটতি রয়েছে। আমরা আমাদের যার যার জায়গা থেকে প্রচার করবো। আশা করি জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজের নেতৃত্বে এর কার্যক্রম আরও বেগবান হবে। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের লিগ্যাল এইড কমিটিগুলোর কার্যক্রমকে জোরদার করতে হবে। তাহলে গরীব-অসহায় বিচার প্রার্থীরা আরও বেশী আইনী সেবা পাবে। অনেক সময় দেখা যায়, বিচার প্রার্থীরা মনে করে লিগ্যাল এইডের মাধ্যমে বিনা খরচে হয়তো ভালো বিচার পাওয়া যাবে না। তাই যারা লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীগণ আছেন তারা তাদের সাথে যোগাযোগ রাখবেন এবং বিষয়টা তাদেরকে বুঝিয়ে বলবেন।

  সভাপতির বক্তব্যে জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান জেলা ও দায়রা জজ রুহুল আমীন বলেন, আমি গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করছি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে-যার নেতৃত্বে দেশ স্বাধীন হয়েছিল। দেশ স্বাধীন হওয়ার কারণেই আজ আমরা জেলা জজ হয়েছি, জেলা প্রশাসক হয়েছি, পুলিশ সুপার হয়েছি। দেশ স্বাধীন না হলে আমরা এসব পদে আসীন হতে পারতাম না। সেই সাথে গভীর শ্রদ্ধাভরে স্মরণ করছি মুক্তিযুদ্ধের সকল শহীদকে। যাদের আত্মত্যাগের বিনিময়ে আমরা স্বাধীন হয়েছি। গরীব-অসহায় জনগণের আইনগত সহয়তার বিষয়ে মাননীয় প্রধানমন্ত্রী চিন্তা করেন। তাই তিনি এই কার্যক্রমকে এগিয়ে নেয়ার জন্য প্রচেষ্টা চালিয়ে যাচ্ছেন, বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করছেন। যারা লিগ্যাল এইডের প্যানেল আইনজীবীগণ আছেন তাদের প্রতি অনুরোধ থাকবে-আপনারা আপনাদের দায়িত্ব সুষ্ঠুভাবে পালন করবেন। দায়বদ্ধতার বিষয়টি মনে রাখবেন। আমরা যে এই পর্যন্ত এসেছি তার পিছনে বর্তমান সরকারের প্রধানমন্ত্রীর অনেক অবদান রয়েছে। লিগ্যাল এইডের কার্যক্রমের সাথে আমরা যারা সম্পৃক্ত রয়েছি তাদের সবাইকে কমিটমেন্ট ঠিক রাখতে হবে। উপজেলা ও ইউনিয়ন পর্যায়ে লিগ্যাল এইডের কার্যক্রম চলমান থাকবে। আশা করি জেলা প্রশাসক এবং পুলিশ সুপারসহ সংশ্লিষ্ট সকলের সহযোগিতায় সম্মিলিত প্রচেষ্টার মাধ্যমে আমরা লিগ্যাল এইডের কার্যক্রমকে আরও এগিয়ে নিয়ে যেতে পারবো। 

  আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) সূবর্ণা রাণী সাহা, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অপরাধ) মোঃ সালাহ উদ্দিন, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) মাঈন উদ্দিন চৌধুরী, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপারেশন) শাহনেওয়াজ রাজু, রাজবাড়ী থানার ওসি মোহাম্মদ শাহাদাত হোসেন, ডিআইও-১ মোঃ সাইদুর রহমান, জেলা তথ্য অফিসার শাহিন মিয়া, জেলা বার এসোসিয়েশনের সাধারণ সম্পাদক এডঃ বিজন কুমার বোস, জজশীপ ও জুডিসিয়াল ম্যাজিস্ট্রেসীর বিচারক-আইনজীবীসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন। 

  উল্লেখ্য, সভায় জানানো হয় গত বছর ২০২১ জেলায় লিগ্যাল এইডের সহায়তায় পরিচালিত ২০৮টি মামলা নিষ্পত্তি এবং ৭১ লক্ষ ৯৩ হাজার ৫শত টাকা আদায় করে বিচার প্রার্থীদের দেয়া হয়। এছাড়া বর্তমানে জেলা লিগ্যাল এইডের প্যানেল আইনজীবী হিসেবে ৬৫ জন আইনজীবী কাজ করছেন। 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ