ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীর ডাঃ আবুল হোসেন কলেজের গভর্নিং বডির নির্বাচন অনুষ্ঠিত
  • হেলাল মাহমুদ
  • ২০২২-০৫-১৭ ১৪:৪৮:৫৯

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের নির্দেশ অমান্য করে জ্যেষ্ঠ শিক্ষক চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব না দিয়েই গতকাল ১৭ই মে ডাঃ আবুল হোসেন কলেজের গভর্নিং বডির নির্বাচন অনুষ্ঠিত হয়েছে।
  চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিয়ে বিধি মোতাবেক এই নির্বাচন করার জন্য কলেজের শিক্ষকরা গভর্নিং বডির সভাপতি এবং নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার বরাবর লিখিত আবেদন করলেও তা আমলে না নিয়ে এই নির্বাচন সম্পন্ন হলো।  
  গভর্নিং বডির প্রতিষ্ঠাতা, দাতা ও হিতৈষী সদস্য পদে আগেই ৩জন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ায় গতকাল শুধুমাত্র অভিভাবক ও শিক্ষক প্রতিনিধি পদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। 
  জানা গেছে, অভিভাবক সদস্যের ৩টি পদে ৭জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তাদের মধ্যে মোখলেছুর রহমান ৪৪ ভোট, মনিরুজ্জামান মৃধা ৪১ ভোট ও সমীর কুমার সরকার ৩৮ ভোট পেয়ে নির্বাচিত হন। অপর ৪জন প্রার্থীর মধ্যে খন্দকার মাহফুজুর রহমান ৩১ ভোট, নাজিম উদ্দিন শেখ ২১ ভোট, সাইদুল ইসলাম ১৭ ভোট ও আব্দুল কাদের ৫টি ভোট পান। অভিভাবকদের ১হাজার ২৩৯ জন ভোটারের মধ্যে মাত্র ৬৫ জন ভোট দেন(প্রত্যেকে ৩টি করে)। প্রদত্ত ভোটের হার মাত্র ৫.২৪%। 
  অপরদিকে, শিক্ষক প্রতিনিধির ৩টি পদে ১০ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। তাদের মধ্যে রুখসানা পারভীন ২৭ ভোট, নূরুল ইসলাম বকুল ২২ ভোট ও সাঈদা ইয়াসমিন ২১ ভোট পেয়ে নির্বাচিত হন। 
  পরাজিত ৭ জনের মধ্যে শামীমা আক্তার মুনমুন ২০ ভোট, মনোয়ার হোসেন ১৮ ভোট, খন্দকার সাইফুল ইসলাম ১৮ ভোট, মতিয়ার রহমান ১৬ ভোট, আলমগীর হোসেন ৭ ভোট, পলাশ বিশ্বাস ৪ ভোট ও আরিফুর রহমান ৩টি ভোট পান। 
  শিক্ষক প্রতিনিধি পদে পরাজিতদের মধ্যে শামীমা আক্তার মুনমুন রাজবাড়ী রেড ক্রিসেন্ট ইউনিটের সেক্রেটারী এবং কলেজের গভর্নিং বডির সভাপতি ও জেলা পরিষদের প্রশাসক ফকীর আব্দুল জব্বারের কন্যা। কলেজের শিক্ষকদের ৬০ জন ভোটারের মধ্যে ৫৭ জন ভোট দেন। 
   কলেজের বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদের দায়িত্ব প্রদানে অনিয়মের অভিযোগ তদন্তাধীন থাকাবস্থাতেই প্রথমে ৮ই মে এই নির্বাচনের দিন ধার্য্য করা হয়। পরবর্তীতে শিক্ষকদের আপত্তির মুখে পুনরায় তফসিল ঘোষণা করে ১৭ই মে নির্বাচনের দিন ধার্য্য করা হয়। তদন্তে অনিয়মের অভিযোগ প্রমাণিত হওয়ার প্রেক্ষিতে নির্বাচনের আগের দিন ১৬ই মে মাউশি থেকে বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষকে দায়িত্ব থেকে সরিয়ে জ্যেষ্ঠ শিক্ষক চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানের নির্দেশ দেয়া হয়। 
  এ ব্যাপারে শিক্ষকদের পক্ষ থেকে গত ১৬ই মে গভর্নিং বডির সভাপতি এবং নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার বরাবর লিখিতভাবে আবেদন করে মাউশির নির্দেশনা অনুযায়ী চৌধুরী আহসানুল করিমকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিয়ে বিধি মোতাবেক নির্বাচন সম্পন্ন করার অনুরোধ জানানো হয়। কিন্তু তা না করে বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষকে বহাল রেখেই প্রশ্নবিদ্ধ এই নির্বাচন করা হলো। 
  এ ব্যাপারে নির্বাচনের প্রধান নির্বাচন কমিশনার ও গভর্নিং বডির হিতৈষী সদস্য এডঃ ইমদাদুল হক বিশ্বাস বলেন, গভর্নিং বডির সিদ্ধান্ত অনুযায়ী এই নির্বাচনের আয়োজন করা হয়। অবাধ ও নিরপেক্ষ ভাবে অনুষ্ঠিত নির্বাচনে স্বতঃস্ফূর্তভাবে শিক্ষকদের সকল পক্ষ নির্বাচনে অংশগ্রহণ করে। নির্বাচনে গভর্নিং বডির সভাপতি ফকীর আব্দুল জব্বারের কন্যা শামীমা আক্তার মুনমুন শিক্ষক প্রতিনিধি পদে প্রার্থী হয়ে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করায় তাকে(সভাপতিকে) আজকে কলেজে আসতে নিষেধ করায় তিনি আসেননি। 
  এডঃ ইমদাদুল হক বিশ্বাস আরো বলেন, মাউশির নির্দেশের ব্যাপারে গভর্নিং বডি সভা করে সিদ্ধান্ত গ্রহণ করবে।
  এ ব্যাপারে রিটার্নিং অফিসার ও ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে থাকা প্রভাষক মোঃ আতিয়ার রহমান বলেন, গভর্নিং বডির সিদ্ধান্ত অনুযায়ী এই নির্বাচনের আয়োজন করা হয়। মাউশির পত্রের ব্যাপারে গভর্নিং বডি সিদ্ধান্ত গ্রহণ করবে।
  মাউশি কর্তৃক ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানকৃত জ্যেষ্ঠ চৌধুরী আহসানুল করিম বলেন, মাউশির নির্দেশনা অনুযায়ী আমাকে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব দিয়ে এই নির্বাচন করলে তা বিধিসম্মত হতো। তারপরও আমি ও অন্যান্য সহকর্মীবৃন্দ এই নির্বাচন চেয়েছি। চলমান সংকটগুলো নিরসন না হওয়ায় ছাত্র-শিক্ষক-অভিভাবকদের মধ্যে নেতিবাচক প্রভাব পড়ছে। যার জন্য নির্বাচনে অভিভাবক ভোটারদের উপস্থিতি ছিল না বললেই চলে। আমি চাই কলেজের বিদ্যমান সংকটগুলো দ্রুত নিরসন করে স্বাভাবিক পরিবেশ ও সকলের স্বস্তি ফিরিয়ে আনা হোক।
  উল্লেখ্য, গত ১৬ই মে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর(মাউশি) থেকে নং-৩৭.০২.০০০০.১০৫.১২.০০৮.২০.২৩৯, তারিখ-১৬/০৫/২০২২ইং স্মারকে কলেজের গভর্নিং বডি’র সভাপতি এবং বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ বরাবর পত্র প্রেরণ করে কলেজে বর্তমানে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্বে থাকা প্রভাষক আতিয়ার রহমানকে দায়িত্ব থেকে অব্যাহতি দিয়ে জ্যেষ্ঠ শিক্ষক(সহকারী অধ্যাপক) চৌধুরী আহসানুল করিমকে অবিলম্বে ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব প্রদানের নির্দেশ দেয়া হয়েছে। অন্যথায় তাদের বিরুদ্ধে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে বলে উল্লেখ করা হয়। 
  এছাড়াও বর্তমান ভারপ্রাপ্ত অধ্যক্ষ আতিয়ার রহমানের স্বাক্ষরে শিক্ষক-কর্মচারীদের বেতন-ভাতা না দেয়ার জন্য অগ্রণী ব্যাংকের রাজবাড়ী শাখার ব্যবস্থাপককে নির্দেশনা দেওয়া হয়েছে। 

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ