ঢাকা বুধবার, মে ৮, ২০২৪
রাজবাড়ীতে হজ্বে গমনেচ্ছুদের প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৫-২৫ ১৫:০৬:০৩
রাজবাড়ী সদর উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে গতকাল ২৫শে মে সকালে সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় হজে¦ গমনেচ্ছুদের প্রশিক্ষণ কর্মশালায় জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীতে সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় হজ্বে গমনেচ্ছুদের প্রশিক্ষণ কর্মশালা গতকাল ২৫শে মে সকালে অনুষ্ঠিত হয়েছে।
  রাজবাড়ী জেলা প্রশাসন ও ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের আয়োজনে সদর উপজেলা মডেল মসজিদ ও ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্রে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়।
  প্রশিক্ষণে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ সাহাবুদ্দীন। সঞ্চালনা করেন ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের ফিল্ড অফিসার ফিরোজ আল মামুন। পবিত্র কোরআান থেকে তেলাওয়াত করেন সদর উপজেলা মডেল মসজিদের ইমাম মাওলানা সিয়াম হোসাইন এবং গজল পরিবেশন করেন সদর উপজেলা মডেল মসজিদের মুয়াজ্জিন মোঃ আব্দুল্লাহ। 
  প্রশিক্ষক হিসেবে ছিলেন ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপ-পরিচালক মোঃ সাহাবুদ্দীন, হজ এজেন্সিজ অব বাংলাদেশ(হাব) এর ঢাকা আঞ্চলিক পরিষদের সদস্য হাফেজ মাওলানা ওলিউল্লাহ, রাজবাড়ীর ভাজনচালা হাফিজিয়া মাদ্রাসার মুহ্তামিম মাওলানা ইলিয়াস আলী, সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাঃ মোঃ আব্দুল গাফফার এবং ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ আলহাজ্ব মাওলানা আবুল এরশাদ মোঃ সিরাজুম্মুনির। 
  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, এক সাথে এতজন সম্মানিত হাজী সাহেবদেরকে পেয়ে অনেক ভালো লাগছে। আপনারা আল্লাহতাআলার মেহমান হিসেবে পবিত্র হজ¦ পালন করতে যাচ্ছেন। গত ২বছর করোনার কারণে সীমিত পরিসরে হজ পালন হয়েছে। বহির্বিশ্ব থেকে হাজীগণ যেতে পারেন নাই। আল্লাহতাআলার রহমতে এ বছর আপনারা হজ¦ পালনের সুযোগ পেয়েছেন। আগমী ৫ই জুন থেকে হজের ফ্লাইট শুরু হবে। এ জন্য এখন থেকেই প্রস্তুতি গ্রহণ করবেন। তবে কী পরিমাণ জিনিসপত্র সাথে নিতে পারবেন সেটা মেনে চলবেন। অতিরিক্ত কিছু নেয়ার দরকার নাই। অনেক সময় দেখা যায় অতিরিক্ত মালামাল এয়ারপোর্টে ফেলে রেখে যেতে হয়। নিজের প্রয়োজনীয় কাগজপত্র, পাসপোর্ট, ওষুধ, যারা চশমা পরেন তারা একাধিক চশমা নিয়ে যাবেন। কোন বিষয় জানার প্রয়োজন হলে নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করে নিবেন। এখন থেকেই খাওয়া-দাওয়া ও স্বাস্থ্যের বিষয়ে সচেতন হতে হবে। অবশ্যই টিকার কার্ড নিয়ে যাবেন। আপনারা সকল নিয়ম-কানুন মেনে সুন্দরভাবে হজ¦ পালন করে দেশে ফিরে আসুন-সবার জন্য এই দোয়া রইলো। আপনারা পবিত্র নগরীতে যাচ্ছেন। সেখানে নিজেদের জন্য আল্লাহতাআলার কাছে দোয়া কামনা করবেন। সেই সাথে আমাদের জন্য, মাননীয় প্রধানমন্ত্রীর জন্য এবং দেশবাসীর জন্য দোয়া করবেন। 
  উল্লেখ্য, রাজবাড়ী জেলা থেকে এ বছর সরকারী ও বেসরকারী ব্যবস্থাপনায় মোট ২০৩ জন হজ¦ পালনে যাবেন। তার মধ্যে ১৯২ জন বেসরকারী ব্যবস্থাপনায় এবং সরকারীভাবে ৫ জন মুয়াল্লিন ও ৬ জন হজ¦যাত্রী যাবেন।

পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
পাংশা ও কালুখালীতে দায়িত্বপ্রাপ্ত ম্যাজিস্ট্রেটদের অবহিতকরণ সভা
জেলার শ্রেষ্ঠ ভান্ডারিয়া সিদ্দিকীয়া কামিল মাদাসা॥৫টি পুরস্কার লাভ
সর্বশেষ সংবাদ