ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ী শহরের রতন ক্লিনিকে ভুল অপারেশনে রোগীর মৃত্যুর পর পালিয়ে গেল চিকিৎসক
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৭-০৯ ১৬:৩১:৪৮

রাজবাড়ী শহরের সজ্জনকান্দা বড়পুল এলাকার ডাঃ রতন ক্লিনিকে গত ৮ই জুলাই রাতে চিকিৎসকের ভুল অপারেশনে ফিরোজ কাজী(৪৫) নামক এক শ্রমিকের মৃত্যুর অভিযোগ পাওয়া গেছে।

  এ ব্যাপারে মৃত রোগীর স্ত্রী বাদী হয়ে ক্লিনিকের মালিক-ডাক্তারসহ সংশ্লিষ্টদের বিরুদ্ধে থানায় অভিযোগ দায়ের করেছে। 

  অভিযোগ সূত্রে প্রকাশ, রাজবাড়ী সদর উপজেলার মিজানপুর ইউপির কালিনগর গ্রামের ফিরোজ কাজী রাজবাড়ী ফল বাজারে শ্রমিকের কাজ করতো। কয়েকদিন ধরে জ্বর ও টনসিল সমস্যায় ভুগছিলেন। তাকে প্রথমে তাকে স্থানীয় পল্লী চিকিৎসকের কাছ থেকে চিকিৎসা করানো হয়। ভালো না হলে গত ৮ই জুলাই দুপুরে তাকে সদর হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানকার  চিকিৎসক তাকে সজ্জনকান্দা পাবলিক হেলথ অফিস এলাকার ডক্টরস কেয়ারে নিয়ে যাওয়ার পরাদর্শ দেন। সেই মোতাবেক তাকে পরিবারের সদস্যরা তাকে ডক্টরস কেয়ারে নিয়ে নাক-কান ও গলা রোগ বিশেষজ্ঞ ডাঃ মোঃ হাসান আলী (বিএমডিসি রেজিঃ নং-এ ৬৭০৭৪)কে দেখান। তিনি পরীক্ষা-নিরীক্ষা করে ফিরোজ কাজীর টনসিল অপারেশন করার পরামর্শ দেন এবং ১৫ হাজার টাকায় বড়পুলের ডাঃ রতন ক্লিনিকে টনসিল অপারেশন করা যাবে বলে জানান। এতে রাজী হয়ে ফিরোজ কাজীকে সেখানে নেয়া হলে সন্ধ্যা ৭টার দিকে তাকে অপারেশন থিয়েটারে ঢোকানো হয়। রাত সাড়ে ৯টার দিকে ডাঃ মোঃ হাসান আলী অপারেশন থিয়েটার থেকে বের হয়ে রোগীর অবস্থা ভালো না বলে জানিয়ে ঢাকা নিয়ে লাগবে বলে জানান। তার কথা-বার্তায় ফিরোজ কাজীর স্বজনদের সন্দেহ হলে তারা তাকে দেখতে চান। রাত ১১টা পর্যন্ত অপারেশন থিয়েটার থেকে বের না করা হলে স্বজনদের সন্দেহ হয়। এর পর তারা জোর করে অপারেশন থিয়েটারের ভিতরে প্রবেশ করে দেখেন ফিরোজ কাজী বেঁচে নেই এবং ক্লিনিকের লোকজন কৌশলে একে একে পালিয়ে যাচ্ছে।

  ওই ক্লিনিকের স্টাফরা জানায়, অপারেশন থিয়েটারে ডাঃ মোঃ হাসান আলী সাথে এনেস্থসিয়া চিকিৎসক হিসেবে অবসরপ্রাপ্ত সিভিল সার্জন ডাঃ মোঃ আব্দুর রহিম বক্স রোগী ফিরোজ কাজীকে অজ্ঞান করেন। রোগীর স্বজনরা ক্লিনিকের ম্যানেজারের কাছে মৃত্যুর কারণ জানতে চাইলে সদুত্তোর দিতে না পারায় তাকে মারধর করেন। এ ঘটনার পর চিকিৎসক-সেবিকাসহ ক্লিনিকের দায়িত্বরত সবাই পালিয়ে যায়। পরে পুলিশ এসে নিরাপত্তার কারণে ক্লিনিকটি তালাবদ্ধ করে দেয়। সেখানে ভর্তি থাকা রোগীদের অন্য হাসপাতালে স্থানন্তর করা হয়।

  নিহতের ভাই ইউনুছ কাজী ও মা হাজেরা জানান, সুস্থ মানুষ হেঁটে ক্লিনিকে এসেছে। শুধু গলায় একটা অপারেশন করার কথা ছিল। কিন্তু অপারেশনের নামে হাসান আলী রোগীকে তারা মেরে ফেলেছে। 

  তারা আরো জানান, চিকিৎসদের ভুলে অপারেশন থিয়েটায়ে ফিরোজ কাজী’র মৃত্যুর পর থেকে ঘটনা ধামাচাপা দিতে অভিযুক্ত এক চিকিৎসকের মালিকানাধীন অপর একটি ক্লিনিক মালিক পক্ষের লোকজন ডাঃ রতন ক্লিনিকে ছুটে আসে এবং অভিযুক্ত চিকিৎসকদের পালিয়ে যেতে সহযোগিতা এবং মৃত রোগীর স্বজনদের ম্যানেজের চেষ্টা করে। কিন্তু জনরোষ সৃষ্টি ও সাংবাদিকরা উপস্থিত হলে বেগতিক পরিস্থিতিতে তারা দ্রুত সটকে পড়ে। তারা বলেন, এর আগেও এ ক্লিনিকে ভুল চিকিৎসায় অনেক রোগীর মৃত্যু হয়েছে। তারা চিকিৎসক ও ক্লিনিক মালিকের ফাঁসির দাবি জানান।

  মিজানপুর ইউপি চেয়ারম্যান মোঃ আমিন উদ্দিন আহম্মেদ টুকু মিজি জানান, খবর পেয়ে তিনি ক্লিনিকে এসে দেখেন অপারেশন থিয়েটারে মরদেহ পড়ে আছে। কিন্তু চিকিৎসক বা কেউ নেই। নিহত ব্যক্তি তার নির্বাচনী এলাকার। সুষ্ঠু তদন্তের মাধ্যমে ঘটনার বিচারের দাবি জানান তিনি।

  এদিকে মৃত ফিরোজ কাজীর স্ত্রী মর্জিনা বেগম বাদী হয়ে গতকাল ৯ই জুলাই ডাঃ রতন ক্লিনিকের মালিক ডাঃ রাইসুল ইসলাম রতন ও ডাঃ মোঃ হাসান আলীসহ অপারেশন সংশ্লিষ্ট ৪/৫ জনের বিরুদ্ধে রাজবাড়ী থানায় লিখিত অভিযোগ দায়ের করে। এতে প্রয়োজনীয় সরঞ্জাম ও সুবিধা না থাকা সত্ত্বেও ভুল চিকিৎসা ও অবহেলার মাধ্যমে অপারেশন করার সময় ফিরোজ কাজীর মৃত্যু হয়েছে বলে দাবী করা হয়। 

  রাজবাড়ী থানার ওসি মোহাম্মদ শাহাদাত হোসেন জানান, নিহতের মরদেহের ময়না তদন্তের ব্যবস্থা করা হয়েছে। তিনি এখনও কোন লিখিত অভিযোগ পাননি। অভিযোগ পেলে আইনগত ব্যবস্থা করবেন।

  এদিকে রাজবাড়ীর সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন জানান, লাইসেন্স নবায়ন না থাকায় গতকাল ৯ই জুলাই ডাঃ রতন ক্লিনিক বন্ধ করে দেওয়া হয়েছে এবং রোগীর মৃত্যুর ঘটনায় ৩ সদস্য বিশিষ্ট একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী সরকারী কলেজ ক্যাম্পাসে ছাত্রলীগের পদযাত্রা-সমাবেশ অনুষ্ঠিত
রাজবাড়ী জেলা তথ্য অফিসের উদ্যোগে পাট্টা ইউনিয়নে মহিলা সমাবেশ অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ