ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ী জেলা ট্রাক কভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের ত্রি-বার্ষিক সাধারণ সভা অনুষ্ঠিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৭-১৬ ১৫:০৩:১৬
রাজবাড়ী শহরের শ্রীপুরস্থ কেন্দ্রীয় বাস টার্মিনাল প্রাঙ্গণে গতকাল ১৬ই জুলাই বিকালে জেলা ট্রাক কভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের সাধারণ সভায় বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান এমপি বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা ট্রাক কভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের ত্রি-বার্ষিক সাধারণ সভা গতকাল ১৬ই জুলাই বিকালে শ্রীপুর কেন্দ্রীয় বাস টার্মিনাল প্রাঙ্গণে অনুষ্ঠিত হয়। 
  ইউনিয়নের ভারপ্রাপ্ত সভাপতি হাবিবুর রহমানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য, সাবেক নৌ-পরিবহন মন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান এমপি, বিশেষ অতিথি হিসেবে রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য ও জেলা ট্রাক কভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের প্রধান উপদেষ্টা আলহাজ্ব কাজী কেরামত আলী, জেলা পরিষদের প্রশাসক বীর মুক্তিযোদ্ধা ফকীর আব্দুল জব্বার, রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, জেলা আওয়ামী লীগের সাবেক কোষাধ্যক্ষ ও জেলা ট্রাক কভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের উপদেষ্টা আজগর আলী বিশ্বাস, ইউনিয়নের উপদেষ্টা ও জেলা সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের সাবেক সভাপতি আব্দুল কুদ্দুস খান, প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা ওসমান আলী, অন্যান্যের মধ্যে জেলা ট্রাক মালিক সমিতির সাধারণ সম্পাদক আক্তারুজ্জামান হাসান, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের বরিশাল বিভাগ ও বৃহত্তর ফরিদপুরের আঞ্চলিক কমিটির সভাপতি জুবায়ের জাকির, জেলা ট্রাক কভার্ড ভ্যান ড্রাইভার্স ইউনিয়নের সাধারণ সম্পাদক লোকমান হোসেন মনির, শ্রমিক নেতা শহিদুল্লাহ ও মোহাম্মদ আলী মন্ডল প্রমুখ বক্তব্য রাখেন। এছাড়াও সাংগঠনিক রিপোর্ট পেশ করেন ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক ইব্রাহিম প্রামানিক এবং অডিট রিপোর্ট পেশ করেন শাহাজদ্দিন পাটোয়ারী।
  প্রধান অতিথির বক্তব্যে সাবেক নৌ-পরিবহন মন্ত্রী ও বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা শাজাহান খান এমপি বলেন, পরিবহন শ্রমিকদের মধ্যে সবচেয়ে বেশী দুর্ভোগ পোহাতে হয় ট্রাক শ্রমিকদের। আগে দৌলতদিয়া ও মাওয়া ঘাট দিয়ে পারাপার হতে ট্রাক শ্রমিকদের ব্যাপক ভোগান্তি পোহাতে হতো, দিনের পর দিন সিরিয়ালে আটকে থাকতে হতো। পদ্মা সেতু চালু হওয়ায় ট্রাক শ্রমিকদের এই দুর্ভোগ দূর হয়েছে। দৌলতদিয়া-পাটুরিয়া রুটে দ্বিতীয় পদ্মা সেতুর সমীক্ষা চলছে। সেতু হবে, নাকি নদীর তলদেশ দিয়ে টানেল হবে সে ব্যাপারে চিন্তা-ভাবনা চলছে। আগামী জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগকে আবারও ক্ষমতায় আনলে মাননীয় প্রধানমন্ত্রী কাজটি শুরু করবেন। এটা আমাদের সবার প্রত্যাশা। এটি হলে সারা বাংলাদেশ সড়ক যোগাযোগ নেটওয়ার্কে চলে আসবে। মাননীয় প্রধানমন্ত্রী ট্রাক শ্রমিকদের জন্য ভাবেন। তিনি মনে করেন ট্রাক ডাইভারদের দুর্ঘটনা ঘটানোর অন্যতম কারণ হচ্ছে ঠিকমত বিশ্রাম নিতে না পারা। তারা রাস্তায় ঘুমায়-খায়। টয়লেটের ব্যবস্থা নাই। তাদের জন্য হাইওয়ের পাশে ট্রাক টার্মিনাল করে দিতে হবে। ইতিমধ্যে ২টি ট্রাক টার্মিনাল নির্মাণের কাজ চলছে। সেগুলো খুব শীঘ্রই চালু হবে। রাজবাড়ী পৌরসভার মেয়র রাজবাড়ীতে ট্রাক টার্মিনাল করার জন্য জায়গা দিতে চেয়েছেন। এ ব্যাপারে আমরা উদ্যোগ নিব। দক্ষ ড্রাইভার তৈরিতে প্রতিটি জেলায় কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের মাধ্যমে ৩ মাস ও ৬ মাসের ড্রাইভিং কোর্স শেষে ড্রাইভিং লাইসেন্স প্রদান ও ভাতা দেওয়া হচ্ছে। এই খাতে আগের কোন সরকার ভর্তুকি দেয় নাই। শেখ হাসিনার সরকার দিচ্ছে। বিএনপির আমলে শ্রমিকরা আন্দোলন করায় তাদেরকে গুলি খেয়ে মরতে হয়েছে। কৃষকরা সারের জন্য ও জনগণ বিদ্যুতের জন্য আন্দোলন করায় তাদেরকেও গুলি করে হত্যা করেছে।
  বিশেষ অতিথির বক্তব্যে সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী বলেন, আমরা রাজনীতি করি কৃষক-শ্রমিকসহ খেটে খাওয়া মানুষের জন্য। আমি ঘোষণা দিচ্ছি ট্রাক ড্রাইভার ও হেলপাররা মারা গেলে আমার ব্যক্তিগত তহবিল থেকে তাদের পরিবারকে ১০ হাজার টাকা করে দিবো। ইউনিয়নের কমিটির প্রতি অনুরোধ থাকবে প্রতি বছর আপনাদের আয়-ব্যয়ের হিসাব শ্রমিকদেরকে জানাবেন। এই ইউনিয়নের কমিটি গঠনে অনেক বাঁধা পেয়েছিলাম। তারপরও আমি কমিটি করেছিলাম। 
  উল্লেখ্য, সভায় আগামী ৪৫ দিনের মধ্যে নির্বাচনের মাধ্যম ইউনিয়নের কমিটি গঠনের লক্ষ্যে ৩ সদস্য বিশিষ্ট নির্বাচনকালীন কমিটি গঠন করা হয়। 
  এছাড়াও সভায় ইউনিয়নের সদস্য ট্রাক ড্রাইভার মারা গেলে ইউনিয়নের পক্ষ থেকে পরিবারকে ৩০ হাজার টাকা অনুদান দেয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এছাড়াও সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও রাজবাড়ী পৌরসভার মেয়র তাদের পক্ষ থেকেও ৫ হাজার করে টাকা করে দেয়ার ঘোষণা দেন।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ