ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীতে জেলা উন্নয়ন সমন্বয় কমিটির সভায় গুরুত্বপূর্ণ বিভিন্ন বিষয়ে আলোচনা
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-০৭-১৭ ১৭:১৮:১৯
রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে গতকাল ১৭ই জুলাই সকালে জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভায় জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ১৭ই জুলাই সকালে কালেক্টরেটের সম্মেলন কক্ষে জেলা উন্নয়ন সমন্বয় কমিটির মাসিক সভা অনুষ্ঠিত হয়।
  জেলা প্রশাসক ও কমিটির সভাপতি আবু কায়সার খানের সভাপতিত্বে ও অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মাহাবুর রহমান শেখের সঞ্চালনায় সভায় সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, পাংশা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফরিদ হাসান ওদুদ, বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সপার সুপার(সদর সার্কেল) মাঈন উদ্দিন চৌধুরী, গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী কর্মকর্তা আম্বিয়া সুলতানা, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আব্দুর রহমান, এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী মোঃ রবিউল ইসলাম, সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোঃ নওয়াজিস রহমান বিশ্বাস, সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস, মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক আজমীর হোসেন, আনসার ও ভিডিপির জেলা কমান্ড্যান্ট মোঃ রাশেদুজ্জামান, জেলা তথ্য অফিসার শাহিন মিয়া ও জেলা প্রাথমিক শিক্ষা অফিসার হোসনে ইয়ামিন করিমী প্রমুখ বক্তব্য রাখেন। এ সময় উপজেলা নির্বাহী অফিসারগণ, জেলা প্রশাসনের সহকারী কমিশনারগণ ও বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তাগণসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, গত ১১ই জুলাই ঈদের পরের দিন বিশ্ব জনসংখ্যা দিবস থাকলেও ঈদের ছুটি থাকায় দিবসটি পালন করা সম্ভব হয়নি। এ জন্য আগামী ২১শে জুলাই দিবসটি পালন করা হবে। ওই দিন মাননীয় প্রধানমন্ত্রী সারা দেশের ন্যায় রাজবাড়ী জেলার আশ্রয়ণ প্রকল্পের ৩য় ধাপের ৬৪৬টি ঘর উদ্বোধন করবেন। এ জন্য আলাদাভাবে প্রেস কনফারেন্স করে সকলকে অবহিত করা হবে। এর আগে আগামী ২০শে জুলাই জাতীয় বৃক্ষরোপণ সপ্তাহর উদ্বোধন অনুষ্ঠানসহ বীর মুক্তিযোদ্ধা শহীদ খুশি রেলওয়ে ময়দানে সপ্তাহব্যাপী বৃক্ষ মেলার উদ্বোধন ও জেলাব্যাপী বৃক্ষ রোপণ কর্মসূচী পালন করা হবে। এছাড়াও আগামী ২৩-২৯শে জুলাই জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধনসহ বিভিন্ন কর্মসূচী পালন করা হবে। এ সকল জাতীয় কর্মসূচীতে জেলার সমস্ত সরকারী দপ্তরের কর্মকর্তাগণসহ সংশ্লিষ্ট সকলকে উপস্থিত থাকার জন্য জেলা প্রশাসন, বন বিভাগ ও মৎস্য বিভাগের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হচ্ছে। বর্তমানে দেশে করোনার পরিস্থিতি উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। এর প্রধান কারণ হিসেবে স্বাস্থ্য বিভাগ জনসাধারণের করোনা টিকার ২টি ডোজ নেওয়ার পর বুস্টার ডোজ না নেয়াকে দায়ী করছে। এর প্রেক্ষিতে সরকার আগামী ১৯শে জুলাই সারা দেশে করোনার বুস্টার ডোজ দেওয়ার কর্মসূচী গ্রহণ করেছে। রাজবাড়ী জেলায় সরকারের এ কর্মসূচীকে সফল করতে যারা বুস্টার ডোজ নেননি তাদেরকে বুস্টার ডোজ গ্রহণ করাতে যার যার অবস্থান থেকে কাজ করবেন। এর মাধ্যমে দেশের মানুষকে আরো বেশী সুরক্ষা প্রদান করা সম্ভব হবে। এছাড়াও গত কিছুদিন ধরে দেশে গরমের প্রকোপ বৃদ্ধি পাওয়ায় অনেক জেলায় গরম জনিত ডায়রিয়াসহ বিভিন্ন রোগ মারাত্মকভাবে বৃদ্ধি পেয়েছে। রাজবাড়ীতে যাতে এই গরমজনিত রোগ বৃদ্ধি না পায় সে জন্য সকলকে সচেতন করতে জেলা তথ্য অফিসের মাধ্যমে রোগ থেকে মুক্ত থাকার জন্য কী কী করতে হবে সে বিষয়ে প্রচারণা চালানো হবে। বালিয়াকান্দি উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারের বক্তব্য মতে উপজেলা নির্বাহী অফিসারের বাসভবনের কাজে ঠিকাদারী প্রতিষ্ঠান প্রভাব খাটিয়ে নি¤œমানের উপকরণ ব্যবহার করেছে। আমি আশা করি এই কাজ যে সরকারী বিভাগের তদারকীতে সম্পাদন হচ্ছে সেই বিভাগ এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন। সদর উপজেলা পরিষদের চেয়ারম্যানের ভালো পাট পাওয়ার জন্য জলাশয়ে পানি সরবারাহের ক্ষেত্রে স্লুইচগেট খোলার যে বিষয়টি উল্লেখ করেছেন সে ব্যাপারে জেলা কৃষি বিভাগ, পানি উন্নয়ন বোর্ড ও সংশ্লিষ্ট জনপ্রতিনিধিদের সাথে আলোচনা করে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা হবে।
  এছাড়াও তিনি তার বক্তব্যে আসন্ন আগস্ট মাসকে সামনে রেখে ১৫ই আগস্ট জাতির পিতার শাহাদত বার্ষিকীসহ বঙ্গমাতা ও বঙ্গবন্ধুর বড় ছেলে শেখ কামালের জন্মদিন যাযযথ মর্যাদায় পালন করা হবে বলে উল্লেখ করেন।
  সভায় জাতীয় সমাজ কল্যাণ পরিষদ কর্তৃক অর্থ প্রদানের মাধ্যমে গৃহহীন ৫টি পরিবারের ঘর নির্মাণ, জেলার বিদ্যুৎ পরিস্থিতি ও লোডশেডিংয়ের ক্ষেত্রে সকল এলাকায় সমতার ভিত্তিতে লোডশেডিং, শ্রীপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়সহ হাইওয়ের পাশে যেসব জনসেবা প্রদানকারী প্রতিষ্ঠানে জনসাধারণ যায় তাদের ক্ষেত্রে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে শহরের মধ্যে হাইওয়েতে সড়ক বিভাগ কর্তৃক স্পিড ব্রেকার ও জেব্রা ক্রসিং নির্মাণ, জেলা খাদ্য সরবরাহ, সড়ক বিভাগের জৌকুড়া-নাজিরগঞ্জ ফেরী সার্ভিস বন্ধ হওয়া, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের টিউবওয়েল বিতরণ, জেলায় একটি পলিটেকনিক্যাল ইনস্টিটিউট এবং পাংশা ও কালুখালী উপজেলায় দুইটি টেকনিক্যাল স্কুল নির্মাণ প্রকল্প, বন্যা পরিস্থিতির পূর্বাভাস, পাংশা উপজেলায় আইসিটি ল্যাব স্থাপন প্রকল্পের অগ্রগতি, গোয়ালন্দ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ট্রেনিং সেন্টার নির্মাণ কাজের অগ্রগতি, পানি উন্নয়ন বোর্ড কর্তৃক জনসাধারণের জমিতে বছরের পর বছর শহর রক্ষা বাঁধের জন্য আরসিসি ব্লক রেখে দেওয়া, জেলা পুলিশের বিভিন্ন স্থাপনা নির্মাণ সংক্রান্ত কাজের অগ্রগতি, শহরের বিভিন্ন সড়কে অতিরিক্ত গতিতে বালুবাহী ট্রাক চলাচল, তরুণদের অতিরিক্ত গতিতে মোটর সাইকেল চলাচল নিয়ন্ত্রণ, জেলার বিভিন্ন সরকারী বিভাগের চলমান বিভিন্ন কাজের অগ্রগতিসহ বিভিন্ন জনগুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা ও সিদ্ধান্ত গ্রহণ করা হয়। 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ