ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-০৭-২১ ১৪:৩৮:৫৪
বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে গতকাল ২১শে জুলাই দুপুরে রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে আলোচনা সভা শেষে জেলা প্রশাসক আবু কায়সার খান বিভিন্ন ক্যাটাগরীতে জেলা-উপজেলা পর্যায়ের নির্বাচিত পরিবার পরিকল্পনা কর্মী এবং মা ও শিশু সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে প

বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসন ও জেলা পরিবার পরিকল্পনা বিভাগের আয়োজনে গতকাল ২১শে জুলাই দুপুরে র‌্যালী, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। 
  প্রথমে জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণ থেকে র‌্যালী বের হয়ে শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ করে একই স্থানে এসে শেষ হয়। এরপর কালেক্টরেটের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। 
  জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে আলোচনা সভায় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সূবর্ণা রাণী সাহা, অতিরিক্ত পুলিশ সুপার(সদর সার্কেল) মাঈন উদ্দিন চৌধুরী, রাজবাড়ী সদর হাসপাতালের তত্ত্বাবধায়ক ডাঃ শেখ মোঃ আব্দুল হান্নান, গোয়েন্দা সংস্থা এনএসআই’র উপ-পরিচালক মোঃ শরিফুল ইসলাম, রাজবাড়ী সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর দিলীপ কুমার কর, শহীদওহাবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর মোহাম্মদ ভূঁইয়া, এনজিও প্রতিনিধি অসীম বাবু, খানগঞ্জ ইউনিয়ন পরিষদের উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আরিফুল ইসলাম ও মিজানপুর ইউনিয়নের পরিবার কল্যাণ সহকারী জাহানারা লাকি প্রমুখ বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক গোলাম মোঃ আজম এবং সঞ্চালনা করেন সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা মাহমুদ হাসান খান। 
  এ সময় জেলা প্রশাসনের এনডিসি সাইফুল হুদা, জেলা তথ্য অফিসার শাহিন মিয়া, জেলা পরিবার পরিকল্পনা বিভাগের মেডিকেল অফিসার ডাঃ নেয়ামত উল্লাহসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।
  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, জাতিসংঘের ঘোষণা অনুযায়ী সারা বিশ্বে গত ১১ই জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হলেও ঈদুল আযহার ছুটির কারণে সরকারী সিদ্ধান্ত মোতাবেক আজ সারা দেশে দিবসটি পালিত হচ্ছে। ‘৮০০ কোটির পৃৃথিবী ঃ সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি’- এই প্রতিপাদ্যকে বাস্তবায়ন করতে গেলে আমাদের মতো উন্নয়নশীল দেশে জনসংখ্যা নিয়ন্ত্রণকে সবচেয়ে বেশী প্রাধান্য দিতে হবে। আর এই জনসংখ্যা নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে পৃথিবীর অন্যান্য দেশের তুলনায় আমাদের দেশের পরিবার পরিকল্পনা অধিদপ্তর অনেটাই সফল হয়েছে। রাজবাড়ী নদী ভাঙ্গন কবলিত একটি জেলা। এ জেলায় অনেক প্রত্যন্ত এলাকা রয়েছে, যেখানকার অনেক মানুষ পরিবার পরিকল্পনা বিষয়টি সচেতন নয়। আমাদের সংশ্লিষ্ট বিভাগের উচিত সেই সকল এলাকার তৃণমূল মানুষের কাছে গিয়ে তাদেরকে পরিবার পরিকল্পনার বিষয় সম্পর্কে সচেতন করা। সেই কাজটি করতে পারলে আমরা ভবিষ্যতে জনসংখ্যা নিয়ন্ত্রণে আরো অগ্রগতি অর্জন করতে পারবো। অধিক সন্তান গ্রহণ থেকে বিরত থাকতে হবে। এ ব্যাপারে পরিবার পরিকল্পনা বিভাগকে দায়িত্বশীলতার সাথে কাজ করতে হবে। তাহলে আমরা জনসংখ্যা নিয়ন্ত্রণসহ সুস্থ-সবল দক্ষ জনশক্তি তৈরীর মাধ্যমে দেশকে আরো এগিয়ে নিতে পারবো। যার মাধ্যমে মাননীয় প্রধানমন্ত্রীর ভিশন অনুযায়ী ২০৪১ সালের মধ্যে আমরা বিশ্বের বুকে উন্নত-সমৃদ্ধ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে মাথা উঁচু করে দাঁড়াতে পারবো। এছাড়াও তিনি আসন্ন আগস্ট মাসকে সামনে রেখে ১৫ই আগস্ট জাতির পিতার শাহাদৎ বার্ষিকীসহ বঙ্গমাতা ও বঙ্গবন্ধুর বড় ছেলে শেখ কামালের জন্মদিনে সকলকে অংশগ্রহণের আহ্বান জানান। 
  আলোচনা পর্বের শেষে সভাপতিসহ অতিথিগণ বিভিন্ন ক্যাটাগরীতে জেলা-উপজেলা পর্যায়ের নির্বাচিত পরিবার পরিকল্পনা কর্মী, কমিউনিটি মেডিকেল অফিসার, উপজেলা পরিবার-পরিকল্পনা কার্যালয়, এনজিও, মা ও শিশু সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে পুরস্কার বিতরণ করেন। 

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ