ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
দৌলতদিয়া ঘাটে মানুষের দুর্ভোগ অব্যাহত পারাপারের অপেক্ষায় সহস্রাধিক যানবাহন
  • আবুল হোসেন
  • ২০২০-০৮-০৭ ১৪:৪৪:০৫
ফেরী পারাপারে ধীরগতি ও নানা অব্যবস্থাপনার কারণে দৌলতদিয়া ঘাটে কর্মস্থলমুখী যাত্রীদের উপচেপড়া ভিড়ের পাশাপাশি দীর্ঘ যানজটে পারাপারের অপেক্ষায় রয়েছে সহস্রাধিক যানবাহন -দেবাশীষ বিশ্বাস।

ঈদ শেষে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট দিয়ে রাজধানী ঢাকাসহ বিভিন্ন জায়গার কর্মস্থলে ফিরছে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জেলাগুলোর হাজার হাজার শ্রমজীবী মানুষ। 
  কিন্তু ফেরী পারাপারে ধীরগতি ও নানা অব্যবস্থাপনার কারণে দৌলতদিয়া ঘাটে এসব কর্মস্থলমুখী মানুষের দুর্ভোগ অব্যাহত রয়েছে। ঘাট এলাকায় যাত্রীদের উপচেপড়া ভিড়ের পাশাপাশি দীর্ঘ যানজটে ফেরী পারাপারের যানবাহনগুলোকে ঘন্টার পর ঘন্টা আটকে থাকতে হচ্ছে। 
  গতকাল ৭ই আগস্ট সরেজমিনে পরিদর্শন করে দৌলতদিয়া ঘাটের জিরো পয়েন্ট থেকে মহাসড়কের কয়েক কিলোমিটারব্যাপী সহস্রাধিক গাড়ীর দীর্ঘ লাইন দেখা গেছে। ব্যক্তিগত ছোট গাড়ীগুলো পদ্মার মোড় থেকে বাইপাস সড়ক দিয়ে ঘাট অভিমুখে গেলেও সেখানেও রয়েছে লম্বা লাইন। এছাড়া হাইওয়ে পুলিশ গোয়ালন্দ মোড় এলাকায় কয়েকশত পণ্যবাহী ট্রাক আটকে রেখেছে। 
  জানা গেছে, ঈদের আগে-পরে ৭দিন পণ্য বোঝাই ট্রাক চলাচল বন্ধ ছিল। সেগুলোর চলাচল শুরু হওয়ার পাশাপাশি ঈদ ফেরত কর্মস্থলমুখী যাত্রীদের জন্য দৌলতদিয়া ঘাটে যানবাহনের চাপ বেড়েছে। এছাড়া শিমুলিয়া-কাঁঠালবাড়ী ফেরী ঘাট বন্ধ থাকার কারণে ওই রুটের গাড়ীগুলোও দৌলতদিয়া ফেরী ঘাট দিয়ে পারাপার হচ্ছে। এ কারণে ঘাটে এই দীর্ঘ যানজটের সৃষ্টি হচ্ছে। 
  আহলাদীপুর হাইওয়ে থানার ওসি মোঃ লুৎফর রহমান জানান, যাত্রীবাহী বাস, কাঁচামাল বোঝাই ট্রাক ও ব্যক্তিগত গাড়ীগুলোকে অগ্রাধিকার ভিত্তিতে পারাপার করা হচ্ছে। অপচনশীল পণ্য বোঝাই ট্রাকগুলোকে গোয়ালন্দ মোড় এলাকায় সিরিয়ালে লাইন দিয়ে আটকে রাখা হয়েছে। 
  বিআইডব্লিউটিসি’র আরিচা আঞ্চলিক কার্যালয়ের এজিএম জিল্লুর রহমান জানান, বর্তমানে দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুটে ১৬টি ছোট-বড় ফেরী দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। যান্ত্রিক ত্রুটি মেরামত শেষে আরেকটি ফেরী অচিরেই বহরে যুক্ত হবে। নদীতে স্রোতের কারণে পারাপারে সময় বেশী লাগার পাশাপাশি শিমুলিয়া-কাঁঠালবাড়ী রুটে ফেরী চলাচল বন্ধ থাকায় এ রুটে গাড়ীর চাপ বৃদ্ধি পেয়েছে। যাত্রীদের অতিরিক্ত চাপের কারণে সামাজিক দূরত্ব বজায় রাখা সম্ভব হচ্ছে না। 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ