ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীতে চালের দাম বাড়ায় বিপাকে নিম্ন-মধ্য আয়ের মানুষ
  • মইনুল হক মৃধা
  • ২০২২-০৮-১৩ ১৫:৪৫:২৭
জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির প্রভাবে চালের দাম বাড়ায় রাজবাড়ী জেলার নিম্ন ও মধ্য আয়ের মানুষ বিপাকে পড়েছে -মাতৃকণ্ঠ।

জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির প্রভাবে চালের দাম বাড়ায় রাজবাড়ী জেলার নিম্ন ও মধ্য আয়ের মানুষ বিপাকে পড়েছে। এক সপ্তাহের ব্যবধানে সব ধরনের চিকন ও মোটা চালের কেজি প্রতি দাম বেড়েছে ৫ টাকা থেকে ৮ টাকা পর্যন্ত। 
  জানা গেছে, রাজবাড়ীর চাল ব্যবসায়ীরা রংপুর, যশোর, কুষ্টিয়া, মধুখালীসহ দেশের বিভিন্ন স্থান থেকে চাল আমদানী করেন থাকে। হঠাৎ জ্বালানী তেলের দাম বেড়ে যাওয়ায় পরিবহন খরচ বেড়ে গেছে। এতে বাসমতি, মিনিকেট, কাজল লতাসহ চিকন-মোটা সব ধরনের চালই বাড়তি দামে বিক্রি হচ্ছে। 
  জ্বালানী তেলের মূল্য বৃদ্ধির আগে মানভেদে যে মোটা চাল বিক্রি হতো ৪৫-৫০ টাকায়, সেই চাল এখনর বিক্রি হচ্ছে ৫৫-৬০ টাকায়। ২৫ কেজির প্রতি বস্তায় চালের দাম বেড়েছে ১৫০-২০০ টাকা করে। চিকন চালের মধ্যে কাজল লতা, মিনিকেট, কাটারী ভোগ, বাসমতি ও নাজির শাইল চালের বাজার দর ছিল মানভেদে ৬২-৭০ টাকা কেজি। বর্তমানে এই চাল বিক্রি হচ্ছে কেজি প্রতি ৬৮-৭৮ টাকা দরে। এতে নিম্ন ও মধ্য আয়ের মানুষের পক্ষে চাল কেনা কষ্টসাধ্য হয়ে পড়েছে।
  রাজবাড়ী বাজারে চাল কিনতে আসা শ্রমজীবী আব্দুল হামিদ বলেন, কাজ করে যে টাকা পাই তার অধিকাংশই চলে যায় চাল কিনতে। শুধু চালই না, সব ধরনের নিত্য প্রয়োজনীয় জিনিসের দামও বেড়ে গেছে। এতে ৫ সদস্যের সংসার চালাতে হিমশিম খাচ্ছি। 
   রাজবাড়ী বাজার চাল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক কাজী বেনজীর আহম্মেদ বলেন, জ্বালানী তেলের দাম বৃদ্ধিতে পরিবহন খরচ বেড়ে গেছে। আগে যেখানে উত্তরাঞ্চল থেকে এক ট্রাক চাল আনতে ২০-২১ পরিবহন খরচ হতো, এখন সেখানে ২৫-২৬ হাজার টাকা করে লাগছে। এ জন্য সব ধরনের চালই কেজি প্রতি ৫-৮ টাকা করে বেড়ে গেছে। 

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ