ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে মহিলা বিষয়ক অধিদপ্তরের মা ও শিশু সহায়তা কর্মসূচির অবহিতকরণ সভা
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-০৮-২৫ ১৪:২৮:৩১
মহিলা বিষয়ক অধিদপ্তরের মা ও শিশু সহায়তা কর্মসূচির আওতায় রাজবাড়ীতে গতকাল ২৫শে আগস্ট অবহিতকরণ সভায় মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক(যুগ্ম-সচিব) মনোয়ারা ইশরাত বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

মহিলা বিষয়ক অধিদপ্তরের মা ও শিশু সহায়তা কর্মসূচির আওতায় রাজবাড়ীতে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। 
  জেলা প্রশাসন ও জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে গতকাল ২৫শে আগস্ট বেলা ১২টায় জেলা কালেক্টরেটের সম্মেলন কক্ষে এই সভা অনুষ্ঠিত হয়। 
  জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসেবে মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক(যুগ্ম-সচিব) মনোয়ারা ইশরাত, বিশেষ অতিথি হিসেবে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন ও অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, রাজবাড়ী পৌরসভার মেয়র মোঃ আলমগীর শেখ তিতু, অন্যান্যের মধ্যে জেলা পরিবার পরিকল্পনা বিভাগের উপ-পরিচালক গোলাম মোঃ আজম, জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস, পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ আলী, গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ জাকির হোসেন, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার আম্বিয়া সুলতানা, সদর উপজেলার মূলঘর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ ওয়াহিদুজ্জামান ওহিদ, শহীদওহাবপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নূর হোসেন ভূঁইয়া, রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক খোন্দকার আব্দুল মতিন, রাজবাড়ী রিপোর্টার্স ইউনিটির সিনিয়র সহ-সভাপতি ও দৈনিক খবরের জেলা প্রতিনিধি আসহাবুল ইয়ামিন রয়েন, গ্লোবাল টেলিভিশনের জেলা প্রতিনিধি রবিউল খন্দকার মজনু, এনজিও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন।
  আলোচ্য বিষয়ের উপর পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন করেন বিশ্ব খাদ্য কর্মসূচীর প্রকল্প পরিচালক(পিডি) রুবিনা গণি ও প্রোগ্রাম অফিসার মোঃ মামুনুর রশিদ। স্বাগত বক্ত রাখেন মহিলা বিষয়ক অধিদপ্তরের জেলা কার্যালয়ের উপ-পরিচালক আজমীর হোসেন এবং সভা সঞ্চালনা করেন কালুখালী উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা তুহিনা সুলতানা। 
  এ সময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সূবর্ণা রাণী সাহা, কালুখালী উপজেলা নির্বাহী অফিসার আতিকুল ইসলাম, রাজবাড়ী প্রেসক্লাবের সভাপতি এডঃ খান মোঃ জহুরুল হক, রাজবাড়ী রিপোর্টার্স ইউনিটির সভাপতি হেলাল মাহমুদ, জেলা প্রশাসন ও বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা এবং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
  প্রধান অতিথির বক্তব্যে মহিলা বিষয়ক অধিদপ্তরের পরিচালক(যুগ্ম-সচিব) মনোয়ারা ইশরাত বলেন, আজকে রাজবাড়ীতে জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে মহিলা ও শিশু কর্মসূচীর যে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হচ্ছে সেটি বিশ্ব খাদ্য কর্মসূচীর সহযোগিতায় পরিচালিত হচ্ছে। বর্তমান সরকারের যেসব ভাতা প্রদান কর্মসূচী চলমান আছে সেই প্রেক্ষাপট বিবেচনা করলে এটা নতুন কিছু নয়। সন্তান গর্ভে থাকার সময় দরিদ্র মা ও প্রসবের পর সন্তানসহ তারা যাতে পুষ্টিকর খাবার পেতে পারে সে জন্য সরকার ৩৬ মাস ৮শত টাকা করে ভাতার ব্যবস্থা করেছে। এটা পুষ্টি বঞ্চিত দরিদ্র গর্ভবর্তী মা ও শিশুদের পুষ্টিকর খাবারের চাহিতা পূরণে ভূমিকা রাখছে। এই ভাতাভোগীদের নির্বাচনের ক্ষেত্রে যেসব মা দারিদ্রসীমার নীচে বসবাস করে এবং যাদের পুষ্টিকর খাবার কেনার সামর্থ্য নাই তাদেরকেই নির্বাচিত করে ভাতা প্রদান করতে হবে। মহিলা বিষয়ক অধিদপ্তরের একার পক্ষে সরকারের এই বৃহৎ কর্মসূচী বাস্তবায়ন করা সম্ভব নয়। সেই বিষয়টি চিন্তা করেই জেলা প্রশাসনের সার্বিক তত্ত্বাবধানে সকলের সহযোগিতায় এই কর্মসূচী বাস্তবায়ন করা হবে। 
  এছাড়াও তিনি তার বক্তব্যে ভাতা প্রদানের ক্ষেত্রে অনলাইন রেজিস্ট্রেশনের পদ্ধতি, যাচাই-বাছাই ও অনুমোদনের কর্তৃপক্ষ, উপকারভোগীদের ভাতা পাওয়ার সময়সীমা, ভাতা পাওয়ার পদ্ধতি, মোবাইল ব্যাংকিংয়ের প্রাপ্ত ভাতা ব্যবহারের পরামর্শসহ আনুষঙ্গিত বিভিন্ন বিষয় তুলে ধরেন এবং এই কর্মসূচী সম্পর্কে ব্যাপক প্রচারের আহ্বান জানান, যাতে দরিদ্র জনগোষ্ঠীর নারী-শিশুরা এই সুবিধা পেতে পারে। 
  সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান শোকাবহ আগস্ট মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তার পরিবারের সদস্যসহ ’৭৫ এর ১৫ই আগস্টের সকল শহীদের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, মাননীয় প্রধানমন্ত্রীর বিশেষ উদ্যোগে বিশ্ব খাদ্য কর্মসূচীর সহযোগিতায় এই মা ও শিশু কর্মসূচী বাস্তবায়িত হচ্ছে। জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের বাস্তবায়নে সরকারের এই মহৎ কর্মসূচী রাজবাড়ী জেলায় যাতে সঠিকভাবে বাস্তাবায়িত হয় সেই লক্ষ্যে জেলা প্রশাসন সার্বিক তত্ত্বাবধান ও সর্বাত্মক সহযোগিতা করবে। সরকার এই কর্মসূচীর মাধ্যমে তৃণমূল পর্যায়ের দরিদ্র জনগোষ্ঠীর গর্ভবর্তী মা ও শিশুদের ভাতার ব্যবস্থা করে তাদের পুষ্টি নিশ্চিত করার উদ্যোগ গ্রহণ করেছে। যাতে দেশের ভবিষ্যৎ প্রজন্ম মেধা ও সুস্থতার দিক দিয়ে মাননীয় প্রধানমন্ত্রীর স্বপ্ন রূপকল্প-২০৪১ বাস্তবায়ন ও জাতির জনক বঙ্গবন্ধুর উন্নত সোনার বাংলা বিনির্মাণে যোগ্য নাগরিক হিসেবে গড়ে উঠে বিশ্বের বুকে নিজেদেরকে প্রতিষ্ঠিত করতে পারে। সেই লক্ষ্যে সরকার মানব সম্পদ উন্নয়নে ভবিষ্যৎ বিনিয়োগ হিসেবে এই কর্মসূচীটি গ্রহণ করেছে। আমাদের সকলকে সেই বিষয়টি মাথায় রেখে সম্মিলিতভাবে এই প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা করতে হবে।

 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ