ঢাকা রবিবার, মে ৫, ২০২৪
রাজবাড়ীতে এলজিএসপি-৩ এর জেলা পর্যায়ের অগ্রগতি ও অর্জন বিষয়ক অবহিতকরণ কর্মশালা
  • আসহাবুল ইয়ামিন রয়েন
  • ২০২২-০৮-২৮ ১৪:৩৫:৫২
রাজবাড়ীর অফিসার্স ক্লাব মিলনায়তনে গতকাল ২৮শে আগস্ট সকালে স্থানীয় সরকার বিভাগের লোকাল গর্ভন্যান্স সাপোর্ট প্রজেক্ট (এলজিএসপি-৩) এর জেলা পর্যায়ের অগ্রগতি ও অর্জন বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

রাজবাড়ীতে জেলা প্রশাসনের আয়োজনে গতকাল ২৮শে আগস্ট সকালে অফিসার্স ক্লাব মিলনায়তনে স্থানীয় সরকার বিভাগের লোকাল গর্ভন্যান্স সাপোর্ট প্রজেক্ট(এলজিএসপি-৩) এর জেলা পর্যায়ের অগ্রগতি ও অর্জন বিষয়ক অবহিতকরণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। 
   জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার শাখার ভারপ্রাপ্ত উপ-পরিচালক মোঃ মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে কর্মশালার উদ্বোধন করেন এবং প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা প্রশাসক আবু কায়সার খান। স্বাগত বক্তব্য রাখেন এবং পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে প্রকল্পের সার্বিক বিষয় তুলে ধরেন পায়াক্ট বাংলাদেশের জেলা সমন্বয়ক মোঃ রফিকুল ইসলাম। জেলা প্রশাসনের সহকারী কমিশনার শিবরাজ চৌধুরীর সঞ্চালনায় আরও বক্তব্য রাখেন রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস। এ সময় অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) মাঈন উদ্দিন চৌধুরী, রাজবাড়ী পৌরসভার মেয়র আলমগীর শেখ তিতু, গোয়ালন্দ পৌরসভার মেয়র নজরুল ইসলাম মন্ডল, বিভিন্ন সরকারী দপ্তরের কর্মকর্তা ও ইউপি চেয়ারম্যানগণ এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ ও সাংবাদিকসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।
   প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান শোকাবহ আগস্ট মাসে জাতির পিতা বঙ্গবন্ধুসহ ১৯৭৫ সালের ১৫ই আগস্ট তার সাথে শহাদতবরণকারী তার পরিবারের সদস্যসহ সকলের প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, বাংলাদেশের তৃণমূল পর্যায়ের জনসাধারণের দোরগোড়ায় সেবা পৌঁছে দেওয়ার লক্ষ্যে সরকার ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করার জন্য বিভিন্ন কার্যক্রম গ্রহণ করেছে। সেই সকল কার্যক্রমের মধ্যে সরকারের এলজিএসপি প্রকল্প অন্যতম। যাতে দেশের প্রত্যন্ত অঞ্চলের নাগরিকগণ সরকারের সকল সুবিধা ভোগ করতে পারে সেই জন্য এই প্রকল্পের মাধ্যমে দেশের ইউনিয়ন পরিষদগুলোকে সেখানকার জনগণের উন্নয়নসহ বিভিন্ন সামাজিক সুবিধা নিশ্চিত করার লক্ষ্যে সরাসরি বরাদ্দ প্রদানের ব্যবস্থা করা হয়েছে। যা জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার সরাসরি তত্ত্বাবধানে ইউনিয়ন পরিষদগুলো বাস্তবায়ন করে থাকে। বর্তমানে এই প্রকল্পের আওতায় যে সকল কাজ বাস্তবায়িত হচ্ছে সেগুলো খুব সুন্দরভাবে মান বজায় রেখে শতভাগ স্বচ্ছতার ভিত্তিতে বাস্তবায়িত হচ্ছে। তারপওে আমরা জানি কোনো কাজের ক্ষেত্রে সবদিকে বাস্তবায়ন করা একটি কঠিন কাজ। তবে সরকারের এই প্রকল্পটি যেভাবে বাস্তবায়িত হচ্ছে তাতে আমরা আশা করি ভবিষ্যতে পূর্বের অভিজ্ঞতার আলোকে এই প্রকল্পের সব কাজ শতভাগ বাস্তবায়ন করা সম্ভব হবে। সুতরাং দেশের উন্নয়নের কথা চিন্তা করে সরকার প্রদত্ত সকল প্রকল্প অত্যন্ত সুন্দরভাবে বাস্তবায়নের মাধ্যমে আমাদের সকলকে ভবিষ্যতের উন্নত বাংলাদেশ বিনির্মাণে আরও বেশী আন্তরিক হয়ে কাজ করতে হবে। 
   উল্লেখ, কর্মশালা শেষে উপস্থিত সাংবাদিকদের জানানো হয় বিশ্ব ব্যাংকের সহায়তায় ইউনিয়ন পরিষদের সক্ষমতা গড়ে তোলার জন্য স্থানীয় সরকার বিভাগ ২০১৭ সালের জানুয়ারী মাস থেকে এলজিএসপি-৩ বাস্তবায়ন করছে, যা ২০২২ সালের ডিসেম্বরে শেষ হবে। এই প্রকল্পের ফলে দেশের ইউনিয়ন পর্যায়ে অভূতপূর্ব সাফল্য অর্জিত হয়েছে, যার অংশীদার গণমাধ্যম কর্মীরাও। তারই ধারবাহিকতায় বিভিন্ন মহলে এই প্রকল্পের কার্যক্রম তুলে ধরা ও সুশাসন প্রতিষ্ঠার জন্য গণমাধ্যম কর্মীদের তার প্রকাশিত রিপোর্ট ও ছবি এবং ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশিত সংবাদ প্রচারের উপর ভিত্তি করে প্রকল্পের পক্ষ থেকে সাংবাদিকতার ক্ষেত্রে শ্রেষ্ঠ প্রতিবেদন ও আলোকচিত্র পুরস্কার-২০২২’ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। জেলার সকল সাংবাদিকদের মধ্যে যারা প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে ইচ্ছুক তাদেরকে আগামী ৩০শে সেপ্টেম্বরের মধ্যে তার প্রকাশিত প্রতিবেদন ও আলোকচিত্র স্থানীয় সরকার বিভাগ কর্তৃক বাস্তবায়নাাধীন এলজিএসপি-৩ বাস্তবায়নকারী প্রতিষ্ঠান পায়াক্ট বাংলাদেশের ৪৯/১ বাবর রোড, ব্লক-বি, মোহাম্মদপুর, ঢাকা অফিসে পাঠানোর জন্য আহ্বান জানানো হয়েছে। এছাড়া এই প্রতিযোগিতা সংক্রান্ত যে কোন বিষয়ে জানার জন্য পায়াক্ট বাংলাদেশের প্রোগ্রাম কো-অর্ডিনেটর মোঃ জিয়া উদ্দিনের সাথে ০১৭১১-৩১২৩৬১ নম্বরের মোবাইল ফোনে যোগাযোগ করতে অনুরোধ জানানো হয়েছে।

আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
রাজবাড়ী জেলা পুলিশের উদ্যোগে সাইবার নিরাপত্তা সংক্রান্ত শীর্ষক সেমিনার অনুষ্ঠিত
সর্বশেষ সংবাদ