ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
রাজবাড়ীতে “সুফিয়া একাডেমী” প্রতিষ্ঠার উদ্যোগ জেলা প্রশাসনের
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৯-০৫ ১৫:০৪:০৫
রাজবাড়ী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গতকাল ৫ই সেপ্টেম্বর দুপুরে ‘সুফিয়া একাডেমী’র প্রথম সভা জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় -মাতৃকণ্ঠ।

॥স্টাফ রিপোর্টার॥ দেশ বরেণ্য লোকসঙ্গীত শিল্পী কাঙালিনী সুফিয়ার নামে রাজবাড়ী জেলা প্রশাসন “সুফিয়া একাডেমী” প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে। এ উদ্যোগের অংশ হিসেবে গতকাল ৫ই সেপ্টেম্বর দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ‘সুফিয়া একাডেমী’র প্রথম সভা অনুষ্ঠিত হয়। 
  জেলা প্রশাসক আবু কায়সার খানের সভাপতিত্বে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখ, সদর উপজেলা নির্বাহী অফিসার মার্জিয়া সুলতানা, জেলা প্রশাসনের সহকারী কমিশনার সাইফুল হুদা, জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ, সাবেক জেলা শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান এবং দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক ও রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন সভায় অংশগ্রহণ করেন। 
  জেলা কালচারাল অফিসার পার্থ প্রতিম দাশ জানান, রাজবাড়ীর কৃতি সন্তান জনপ্রিয় লোকসঙ্গীত শিল্পী কাঙালিনী সুফিয়ার চাওয়া অনুযায়ী রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের কল্যাণপুরের সরকারীভাবে করে দেয়া বাড়ীতে তার নামে ‘সুফিয়া একাডেমী’ করার উদ্যোগ গ্রহণ করা হয়েছে। সেখানে কাঙালিনী সুফিয়ার জীবন-দর্শন, শিল্পকর্ম ও লোকসঙ্গীতের প্রচার-প্রসারে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হবে। মূলতঃ এটা হবে একটা স্বতন্ত্র একাডেমী। জেলা প্রশাসক এর সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবেন। এই একাডেমীর উদ্যোক্তা জেলা প্রশাসন। সহযোগিতায় থাকবে জেলা শিল্পকলা একাডেমী। 
  উল্লেখ্য, ‘পরাণের বান্ধব রে-বুড়ি হইলাম তোর কারণে’; ‘কোনবা পথে নিতাইগঞ্জে যাই’সহ অসংখ্য জনপ্রিয় গানের শিল্পী কাঙালিনী সুফিয়া ১৯৬১ সালে রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ইসলামপুর ইউনিয়নের রামদিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ২০১৪ সালে রাজবাড়ীর তৎকালীন জেলা প্রশাসক হাসানুজ্জামান কল্লোল তাকে রাজবাড়ী সদর উপজেলার আলীপুর ইউনিয়নের কল্যাণপুরে ২০ শতাংশ সরকারী খাস জমি দেন। তার পরবর্তী জেলা প্রশাসক রফিকুল ইসলাম খান ২০১৫ সালে ওই জমির উপর প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘জমি আছে ঘর নাই’ প্রকল্পের আওতায় একটি ঘর নির্মাণ করে দেন। বর্তমানে কাঙালিনী সুফিয়া সেখানে মাঝে-মধ্যে বসবাস করেন।
  বাউল শিল্পী কাঙালিনী সুফিয়ার চাওয়া অনুযায়ী জেলা প্রশাসক আবু কায়সার খান জেলা প্রশাসনের পক্ষ থেকে কল্যাণপুরের উক্ত জমিতে নামে তার নামে ‘সুফিয়া একাডেমী’ করার উদ্যোগ গ্রহণ করেছেন।

রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে মহান মে দিবসে র‌্যালী-আলোচনা সভা
রাজবাড়ীতে দুই ব্যাংকের  প্রীতি ক্রিকেট ম্যাচ অনুষ্ঠিত
বিশ্ববিদ্যালয়ে চান্স না পেয়ে ফেসবুকে স্ট্যাটাস দিয়ে রাজবাড়ীতে নদীতে ঝাঁপ দিয়ে তরুণীর আত্মহত্যা
সর্বশেষ সংবাদ