ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষ্যে রাজবাড়ীতে আলোচনা সভা অনুষ্ঠিত
  • আসাদুজ্জামান নুর
  • ২০২২-০৯-০৮ ১৪:৫৭:৪৬
আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষে গতকাল ৮ই সেপ্টেম্বর সকালে রাজবাড়ী কালেক্টরেটের সম্মেলন কক্ষে আলোচনা সভায় জেলা প্রশাসক আবু কায়সার খান বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

আন্তর্জাতিক সাক্ষরতা দিবস উপলক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসনের আয়োজনে ও উপানুষ্ঠানিক শিক্ষা ব্যুরোর সহযোগিতায় গতকাল ৮ই সেপ্টেম্বর সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
  অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) মোঃ মাহাবুর রহমান শেখের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে জেলা প্রশাসক আবু কায়সার খান, বিশেষ অতিথি হিসেবে সিভিল সার্জন ডাঃ মোহাম্মদ ইব্রাহিম টিটন, অন্যান্যের মধ্যে অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) আসাদুজ্জামান রিপন, জেলা সমাজসেবা কার্যালয়ের উপ-পরিচালক রুবাইয়াত মোঃ ফেরদৌস, জেলা আওয়ামী লীগের সাবেক সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, প্রফেসর ফকরুজ্জামান মুকুট, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক সভাপতি আবুল হোসেন, সদর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার আব্দুল জলিল মিয়া, শেরে বাংলা বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক চায়না রাণী সাহা, এনজিও দারিদ্র দূরীকরণ চেষ্টার প্রোগ্রাম অফিসার সেলিম আহমেদ ও রাসের নির্বাহী পরিচালক লুৎফর রহমান লাবু প্রমুখ বক্তব্য রাখেন। সভা সঞ্চালনা করেন জেলা প্রশাসনের সহকারী কমিশনার মোঃ সাইদুল ইসলাম। এ সময় জেলা তথ্য অফিসার শাহিন মিয়া, রাজবাড়ী সরকারী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মাহবুবা আক্তার, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা আলীমুর রেজাসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। 
  প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক আবু কায়সার খান বলেন, এবারের আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের প্রতিপাদ্য ‘সাক্ষরতা শিখন ক্ষেত্রের প্রসার’ অত্যন্ত সময়োপযোগী। এখন সাক্ষরতা বলতে শুধু নাম স্বাক্ষর করা বা লিখতে-পড়তে পারাই না, বিভিন্ন ডিজিটাল ডিভাইসের ব্যবহার জানাও শিখনের একটা অংশ। এর সাথে আমাদের নৈতিক যে গুণাবলী সেটাও এই শিখনের মধ্যে অন্তর্গত। এ জন্য আমাদেরকে শুধুমাত্র স্বাক্ষর জ্ঞান থেকে বের হয়ে এসে শিখনের প্রসার ঘটাতে হবে। রাজবাড়ীর প্রেক্ষাপটে নদী ভাঙ্গন বড় একটা সমস্যা। নদী ভাঙ্গন কবলিত পরিবারগুলো বিভিন্ন জায়গায় চলে যেতে বাধ্য হওয়ায় তাদের শিশুদের শিক্ষার বিষয় তেমন মনোযোগী করা যাচ্ছে না। তারা শিক্ষা থেকে দূরে চলে যাচ্ছে। এ জন্য আমাদেরকে প্রস্তুতি নিতে হবে কীভাবে তাদেরকে স্কুলে নিয়ে আসা যায়, শিখন পদ্ধতির আওতায় আনা যায়। সরকার ও এনজিওসহ সবাইকে এ ব্যাপারে চিন্তা করতে হবে। মাননীয় প্রধানমন্ত্রী অনেক প্রাইমারী স্কুল সরকারীকরণ করেছেন, এমপিওভুক্ত করেছেন।
  তিনি বাংলাদেশকে ডিজিটাল বাংলাদেশে রূপান্তর করেছেন। ২০৪১ সালের মধ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা ও সমৃদ্ধ বাংলাদেশ গড়ে তুলে আমাদের সবাইকে এক হয়ে কাজ করতে হবে।

 

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ