ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
রাজবাড়ী জেলা পরিষদ চেয়ারম্যান পদে আ’লীগের মনোনয়ন প্রত্যাশী সৈয়দা মোশফেকা সালেহীন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-০৯-০৯ ১৪:৩৩:৪০

আগামী ১৭ই অক্টোবর অনুষ্ঠিতব্য রাজবাড়ী জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে আওয়ামী লীগের দলীয় মনোনয়ন চেয়ে আবেদন করেছেন সম্প্রতি প্রয়াত জেলা আওয়ামী লীগের সাবেক সভাপতি ও বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক জাতীয় পরিষদ সদস্য এডঃ সৈয়দ রফিকুছ সালেহীনের স্ত্রী সৈয়দা মোশফেকা বানু।
  গত ৮ই সেপ্টেম্বর তিনি রাজধানী ঢাকার ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতির রাজনৈতিক কার্যালয়ে মনোনয়নের আবেদন ফরম জমা দেন। 
  সৈয়দা মোশফেকা বানু রাজবাড়ী মহিলা ক্লাবের সাবেক সাধারণ সম্পাদক, জেলা মহিলা ক্রীড়া সংস্থার সহ-সভাপতি, জেলা মহিলা পরিষদের প্রতিষ্ঠাকালীন সহ-সভাপতি, জাতীয় রবীন্দ্র সঙ্গীত সম্মিলন পরিষদের জেলা শাখার সাবেক সহ-সভাপতি, আবোল-তাবোল শিশু সংগঠনের সহ-সভাপতি, আঞ্জুমান-ই মফিদুল ইসলামের জেলা শাখার আজীবন সদস্য ও শহীদ স্মৃতি সরকারী প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সাবেক সদস্য। এছাড়াও তিনি অবসরপ্রাপ্ত একজন শিক্ষক। ঢাকার মনিমুকুর শিশু বিদ্যালয়, রাজবাড়ীর রহিমুন্নেছা কিন্ডার গার্টেন, অংকুর কলেজিয়েট স্কুল ও রাজবাড়ী আদর্শ মহিলা কলেজে শিক্ষকতা করেছেন। 
  সৈয়দা মোশফেকা বানুর জন্ম ১৯৪৯ সালে। তিনি ১৯৬৫ সালে নারায়ণগঞ্জের মর্গান গার্লস হাই স্কুল থেকে ম্যাট্রিকুলেশন (এসএসসি), ১৯৬৭ সালে ঢাকার সরকারী ইন্টারমিডিয়েট গার্লস কলেজ (বর্তমানে বদরুন্নেসা সরকারী কলেজ) থেকে এইচএসসি, ১৯৭০ সালে ইডেন গার্লস কলেজ থেকে সাধারণ ইতিহাস বিষয়ে ¯œাতক(সম্মান) এবং ১৯৭২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে একই বিষয়ে ¯œাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। 
  সরকারী ইন্টারমিডিয়েট গার্লস কলেজে অধ্যয়নকালে তিনি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সাবেক এমপি কাজী রোজী ও শহীদ বুদ্ধিজীবী মুনির চৌধুরীর ছোট বোন রাহেলা চৌধুরী সহপাঠী (ক্লাসমেট) এবং ছাত্রলীগ কর্মী ছিলেন। ৫০ বছরের বিবাহিত জীবনে তিনি তার প্রয়াত স্বামী এডঃ সৈয়দ রফিকুছ সালেহীনের ছায়াসঙ্গী হিসেবে তার সকল রাজনৈতিক ও সামাজিক কর্মকান্ডের একান্ত সহযোগী হিসেবে কাজ করেছেন। 
  উল্লেখ্য, সৈয়দা মোশফেকা বানুর স্বামী এডঃ সৈয়দ রফিকুছ সালেহীন ২০০৪ সাল থেকে আমৃত্যু বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক জাতীয় পরিষদ সদস্য, ১৯৯২ সাল থেকে ২০১১ সাল পর্যন্ত রাজবাড়ী জেলা আওয়ামী লীগের সভাপতি,  ১৯৮৫ সাল থেকে ১৯৯১ সাল পর্যন্ত জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, ১৯৭২ সাল থেকে ১৯৮৫ সাল পর্যন্ত রাজবাড়ী পৌর আওয়ামী লীগের সভাপতি এবং ৬ বার (১৯৮৯, ১৯৯১, ১৯৯৩, ১৯৯৮, ২০০০ ও ২০০২) জেলা বার এসোসিয়েশনের নির্বাচিত সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। তার  (এডঃ সৈয়দ রফিকুছ সালেহীন) ভাই সৈয়দ সালেহ উদ্দীন মাহমুদ বঙ্গবন্ধুর ঘনিষ্ট বন্ধু এবং কলকাতার বেকার হোস্টেলে একসাথে থাকতেন। এছাড়াও তিনি পাংশা মুসলিত ছাত্রলীগ ইউনিটের প্রথম সভাপতি ছিলেন। আরেক ভাই সৈয়দ ফখরুদ্দীন মাহ্মুদ বুলু বঙ্গবন্ধুকে নিয়ে লেখা ‘একটি অমর সমাধি’র রচয়িতা। কবিতাটি টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর মাজার কমপ্লেক্সে স্থাপিত আছে। আরেক ভাই ইঞ্জিনিয়ার এস.টি.এস মাহ্মুদ ডেসার সাবেক চেয়ারম্যান ও পিডিবি’র সাবেক মেম্বার। বোন শহীদ জায়া সৈয়দা সালমা হক, যিনি ১৯৭১-এ শহীদ হওয়া ডাঃ আজহারুল হকের স্ত্রী এবং যুদ্ধাপরাধীদের বিচারে গুরুত্বপূর্ণ সাক্ষ্য দেন।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ