ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
চলতি মৌসুমে রাজবাড়ী জেলায় ৭৫৭ কোটি টাকার পাট বিক্রি
  • কাজী তানভীর মাহমুদ
  • ২০২২-০৯-১১ ১৪:২৫:৫৪
রাজবাড়ীতে এ বছর ৭৫৭ কোটি ৫১ লক্ষ ২০ হাজার টাকার বেশী পাট বিক্রি হবে বলে জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর -মাতৃকণ্ঠ।

রাজবাড়ী জেলার পাটের সুনাম দেশ জুড়ে। এ জেলায় উৎপাদিত পাট রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন জেলায় বিক্রি হয়। এ বছর রাজবাড়ীতে ৭৫৭ কোটি ৫১ লক্ষ ২০ হাজার টাকার বেশী পাট বিক্রি হবে বলে জানিয়েছে জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
   তাদের দেয়া তথ্য অনুসারে, চলতি বছর রাজবাড়ীতে ৪৯ হাজার ৮২২ হেক্টর জমিতে উচ্চ ফলনশীল পাটের চাষাবাদ হয়েছে। ইতিমধ্যে পাট চাষীরা পাট কেটে জাগ দিয়ে পাটের আঁশ ছাড়িয়ে রোদে শুকিয়ে তা বিভিন্ন হাট-বাজারে বিক্রি করছেন। জেলায় এ বছর হেক্টর প্রতি উৎপাদন হয়েছে ৫৬ মণ পাট। সে হিসেবে ৪৯ হাজার ৮২২ হেক্টর জমিতে পাট উৎপাদন হয়েছে ২৮ লক্ষ ৫ হাজার ৬০০ মণ বা ১ লক্ষ ১২ হাজার ২২৪ মেট্রিক টন। উৎপাদিত পাটের হিসাবকে যদি বেল্ট হিসেবে ধরা হয় তাহলে এবার রাজবাড়ী জেলায় ৬ লক্ষ ২০ হাজার ২২ বেল্ট (১৮১ কেজিতে ১ বেল্ট) পাট উৎপাদিত হয়েছে। যার আর্থিক মূল্য ৭৫৭ কোটি ৫১ লক্ষ ২০ হাজার টাকা। জেলার বিভিন্ন হাট-বাজারে মান ভেদে প্রতি মণ পাট ২ হাজার ৫০০ টাকা থেকে শুরু করে ৩ হাজার টাকায় বিক্রি হচ্ছে।
   সরেজমিনে কালুখালী উপজেলার হরিণবাড়ীয়া হাটে গিয়ে সংশ্লিষ্টদের সাথে কথা বলে জানা যায়, শুধু হাটের নির্দিষ্ট দিনই নয়-সপ্তাহের ৭ দিনই সেখানে পাট কেনা-বেচার কাজ চলছে। স্থানীয় পাট চাষীরা তাদের উৎপাদিত পাট হাটে এনে বিক্রি করছে। এবার ভালো দাম পাওয়ায় চাষীরা অনেক খুশি।
   পাট বিক্রেতা কৃষক কাইয়ুম খাঁ বলেন, হাটে ৪ মণ পাট বিক্রি করেছি। প্রতি মণের দাম পেয়েছি ২ হাজার ৮০০ টাকা করে। ৪ মণ পাটে ১১ হাজার ২০০ টাকা পেয়ে আমি খুব খুশি। 
   আরেক পাট বিক্রেতা কৃষক জিলাল শেখ বলেন, আমি ২ হাজার ৯০০ টাকা মণ দরে ১০ মণ পাট ২৯ হাজার টাকায় বিক্রি করেছি। এই দাম পেয়ে আমি খুশি। এখানকার পাট জেলার বিভিন্ন জুট মিলসহ অন্যান্য জেলার জুট মিলে চলে যায়।
   হরিণবাড়ীয়া হাট বণিক সমিতির সদস্য জামাল মোল্লা জানান, প্রতি মৌসুমে প্রায় ২ মাস ধরে হাটে পাট কেনা-বেচা চলে। ৪টি গ্রেডে ভাগ করে পাটের আকার ও মান ভেদে দাম নির্ধারিত করা হয়। বর্তমানে ২ হাজার ৫০০ টাকা থেকে ৩ হাজার ৫০ টাকা পর্যন্ত প্রতি মণ পাট কেনা-বেচা হচ্ছে।
   হরিণবাড়ীয়া হাট বণিক সমিতির সভাপতি খন্দকার মোকলেছুর রহমান বলেন, বর্তমানে এই হাটে প্রতিদিন প্রায় ৫০০ মণ পাট কেনা-বেচা চলছে। এতে প্রতিদিন ১২ থেকে ১৫ লক্ষ টাকার পাট কেনা-বেচা হয়। মৌসুমের ২ মাসের হিসাবে যা ১০ কোটি টাকার বেশী।
   রাজবাড়ী কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক এস.এম সহীদ নূর আকবর জানান, এ বছর জেলায় হেক্টর প্রতি গড়ে ৫৬ মণ করে পাট উৎপন্ন হয়েছে। জেলায় পাটের উৎপাদন বাড়াতে নিয়মিতভাবে চাষীদের প্রশিক্ষণ ও কারিগরি সহায়তা দেওয়া হচ্ছে।

ফরিদপুর রেল স্টেশনে চন্দনা কমিউটার ট্রেনের স্টপেজ দাবীতে অবস্থান কর্মসূচি
আগামী দুই মাসের মধ্যে ভাঙ্গা-খুলনা-যশোর পর্যন্ত ট্রেন চালু হবে ঃ রেলপথ মন্ত্রী মোঃ জিল্লুল হাকিম
বসন্তপুরে ইমাম কমিটির উদ্যোগে খাবার স্যালাইন ও শরবত বিতরণ
সর্বশেষ সংবাদ