ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
রাজবাড়ী সরকারী হাঁস-মুরগীর খামারের কার্যক্রম দীর্ঘদিন বন্ধ রয়েছে
  • প্রতিনিধি
  • ২০২২-১০-০২ ১৪:৩৪:১৯

সরকারী প্রতিষ্ঠানের ৯ বিঘা জমির উপর রয়েছে বেশ কয়েকটি হাঁস-মুরগী পালন ও প্রজননের শেড। রয়েছে প্রশাসনিক ও আবাসিক ভবন, কর্মকর্তা-কর্মচারী। নেই শুধু হাঁস-মুরগী। কার্যক্রম না থাকায় বসে বসে বেতন নিচ্ছে খামারটির কর্মকর্তা-কর্মচারীরা। 

   জানা গেছে, ১৯৮২ সালে রাজবাড়ী শহরের ভবাণীপুর এলাকায় আঞ্চলিক মহাসড়কের পাশে সরকারী মুরগি প্রজনন ও উন্নয়ন খামারটি প্রতিষ্ঠিত হয়। সরকারী এই খামারে প্রশাসনিক ভবন, ব্যবস্থাপকের বাসভবন, অতিথি কক্ষ, বিক্রয় কেন্দ্রসহ রয়েছে কর্মকর্তা-কর্মচারীদের একাধিক আবাসিক ভবন। সরেজমিনে খামার ঘুরে দেখা যায়, হাঁস-মুরগী পালনের শেডগুলো পরিত্যাক্ত অবস্থায় পড়ে রয়েছে। ভবনের চারপাশ দিয়ে ময়লা-আবর্জনায় ভরে গেছে। দেয়ালগুলোতে শ্যাওলা পড়ে আছে। শেডের টিনগুলো দুমড়ে-মুচড়ে গেছে। আবাসিক ভবন ও অতিথি কক্ষ দেখেই বোঝা যায় দীর্ঘ বছর সেগুলোর তালা খোলা হয়না। দরজার সামনে জঙ্গলের স্তুপ। চারদিকেই একটা ভূতুরে পরিবেশ। 

   খামারের গেটের পাশের চায়ের দোকানী মনির হোসেন বলেন, এই খামারে কত বছর যে হাঁস-মুরগী উৎপাদন হয় না সেটা মনে নেই। ১০/১২ বছরের বেশী অকেজো হয়ে পড়ে আছে। শুধু অফিস খোলা দেখি। কর্মকর্তা-কর্মচারীরা অফিসে বসে কী যে করে বুঝি না। 

   একাধিক হাঁস-মুরগীর খামারীর সাথে কথা হলে তারা বলেন, রাজবাড়ীর সরকারী হাঁস-মুরগীর খামারটি শুধুই নামেই রয়েছে। এটা কারও কোনো কাজে আসছে না। খামারটি সচল করা হলে খামারীসহ রাজবাড়ীবাসী উপকৃত হতো। 

   খামারের ব্যবস্থাপক মাসুদ রানা বলেন, খামারটির আধুনিকায়ন করার জন্য ২৭ কোটি টাকার একটি চাহিদা পাঠানো হয়েছে। আধুনিকায়ন কাজ হলে এখানে হ্যাচারীও করা হবে। বর্তমানে খামারে ৭ জন কর্মকর্তা-কর্মচারী কর্মরত রয়েছেন। কাজ না থাকায় তাদেরকে অলস সময় পার করতে হয়। 

১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
রাজবাড়ী শহরের রেলওয়ে মাঠে জমে উঠেছে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা
বড় কাভার্ড ভ্যান চালকদের গলার কাঁটা নতুন ৬ ফেরী!