ঢাকা শুক্রবার, মে ৩, ২০২৪
সংস্কার কাজে ধীরগতি ঃ ১মাস ধরে বন্ধ দৌলতদিয়ার ৫ নম্বর ফেরী ঘাট
  • আবুল হোসেন
  • ২০২২-১০-০৭ ১৭:৫৫:৪৭

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়ার ৫ নম্বর ফেরী ঘাটটি এক মাসেও চালু হয়নি। ফেরী ঘাটটির অ্যাপ্রোচ সড়কের বেশকিছু অংশ নদী ভাঙ্গনে বিলীন হওয়ার পর থেকে ফেরী ঘাটটি বন্ধ রয়েছে। 

  বিআইডব্লিউটিএ সূত্রে জানা যায়, গত ৭ই সেপ্টেম্বর পদ্মা নদীর পানি বৃদ্ধি ও তীব্র স্রোতের কারণে দৌলতদিয়ার ৫ নম্বর ফেরী ঘাটটি নদী ভাঙ্গনের কবলে পড়ে। এরপর থেকে ফেরী ঘাটটি দিয়ে যানবাহন পারাপার বন্ধ রয়েছে। এছাড়া নদীর ভাঙ্গনের  শিকার হয়ে ২০১৪ সাল থেকে দৌলতদিয়ার ১ ও ২ নম্বর ঘাট বন্ধ রয়েছে। ৭টি ফেরী ঘাটের মধ্যে উল্লেখিত ৩টি ঘাট বন্ধ থাকায় বাকী ৪টি ফেরী ঘাট নদী ভাঙ্গনের কবলে পড়লেও জোড়াতালি দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে। 

  বিআইডব্লিউটিএ’র আরিচা অঞ্চলের উপ-সহকারী প্রকৌশলী মকবুল হোসেন বলেন, নদী ভাঙ্গনের কারণে দৌলতদিয়ার ৫ নম্বর ফেরী ঘাটের অ্যাপ্রোচ সড়ক বিলীন হয়ে গেছে। নদীর পানি ও স্রোত কমে যাওয়ার পর ফেরী ঘাটটি পুনরায় সচল করা হবে।

  নদী ভাঙ্গন রোধ ও দৌলতদিয়া-পাটুরিয়া ঘাটের আধুনিকায়নের কাজের অগ্রগতির বিষয়ে বিআইডব্লিউটিএ’র আরিচা অঞ্চলের নির্বাহী প্রকৌশলী জহিরুল ইসলাম বলেন, পদ্মা নদীর পানি কমার পরও নদী ভাঙ্গন অব্যাহত আছে। নদী ভাঙ্গন রোধে আমরা জিও ব্যাগ ফেলে যাচ্ছি। এছাড়া দৌলতদিয়া-পাটুরিয়া ঘাট আধুনিকায়নের ১৩৫১ কোটি টাকার একটি প্রকল্প অনুমোদিত হয়েছে। নক্সার কাজও প্রায় শেষ পর্যায়ে। জমি অধিগ্রহণের জন্য বিআইডব্লিউটিএ’র পক্ষ থেকে ভূমি মন্ত্রণালয়ে পত্র দেয়া হয়েছে। সবকিছু ঠিক থাকলে আগামী নভেম্বরে মাসেই ঘাট আধুনিকায়নের কাজ শুরু হবে বলে আশা করছি। সেখানে বিআইডব্লিউটিএ, বিআইডব্লিউটিসি ও পানি উন্নয়ন বোর্ড সমন্বিতভাবে কাজ করবে।

রাজবাড়ীর ২নং রেলগেট এলাকায় লাইনচ্যুত মালবাহী ট্রেন  উদ্ধার॥চলাচল স্বাভাবিক
তীব্র দাবদাহে রাজবাড়ীতে পথচারীদের পানি ও খাবার স্যালাইন দিল এসএমসি
রাজবাড়ী-গোয়ালন্দ ও বালিয়াকান্দি উপজেলা পরিষদ নির্বাচনে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ
সর্বশেষ সংবাদ