ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেটে শেখ রাসেল দিবস উদযাপন
  • নিউইয়র্ক প্রতিনিধি
  • ২০২২-১০-১৯ ১৪:৫০:০৭

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কস্থ বাংলাদেশ কনস্যুলেট জেনারেল-এ গত ১৮ই অক্টোবর  যথাযোগ্য মর্যাদায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেলের ৫৯তম জন্মদিন ও শেখ রাসেল দিবস উদযাপন করা হয়। 

  কনসাল জেনারেল ড. মোহাম্মদ মনিরুল ইসলাম উপস্থিত সকলকে নিয়ে শেখ রাসেলের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু করেন। এরপর দিবসটি উপলক্ষ্যে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করে শোনানোর পর শেখ রাসেলের উপর নির্মিত প্রামাণ্যচিত্র প্রদর্শন ও থিম সং পরিবেশন করা হয়। শিশু-কিশোরদের অংশগ্রহণে শেখ রাসেলের উপর রচিত গানসহ দেশাত্মবোধক গান, কবিতা আবৃত্তি ও উপস্থিত বক্তৃতাসহ নানামুখী পরিবেশনা উপস্থাপন করা হয়। শেখ রাসেল, জাতির পিতা ও তার পরিবারের সদস্যসহ সকল শহীদের আত্মার মাগফেরাত কামনা এবং দেশের অব্যাহত শান্তি ও সমৃদ্ধির জন্য দোয়া-মোনাজাত করা হয়। 

  কনসাল জেনারেল তার বক্তব্যে সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদনের পর শেখ রাসেলের জীবন সম্পর্কে আলোচনাকালে উল্লেখ করেন, বঙ্গবন্ধু দীর্ঘ সময় কারাগারে বন্দী থাকায় শিশু রাসেল পিতার আদর-যত্ন ও সান্নিধ্য থেকে বঞ্চিত হয়েছে। শিশু বয়সেই তার মধ্যে বিভিন্ন মানবিক গুণাবলীর উন্মেষ ঘটে। ১৯৭৫ সালের ১৫ই আগস্টের কালরাতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার পরিবারের অধিকাংশ সদস্যসহ শহীদ হন। ছোট্ট শিশু শেখ রাসেলও সেদিন রেহাই পায়নি। শিশু-কিশোরদেরকে পৃথিবীর আশা ও ভবিষ্যৎ হিসেবে আখ্যায়িত করে তিনি নতুন প্রজন্মকে বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতিকে আরও গভীরভাবে জানতে উৎসাহিত করেন।

  এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত বীর মুক্তিযোদ্ধাগণ, রাজনৈতিক নেতৃবৃন্দ, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের নেতৃবৃন্দ এবং বাংলাদেশ কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিবর্গ শেখ রাসেলের স্মৃতিচারণ করেন। পরে দিবসটি উপলক্ষ্যে আয়োজিত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিজয়ী শিশু-কিশোরদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়। 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ