ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
পাংশায় উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি পরীক্ষা কেন্দ্রে আটক প্রক্সি পরীক্ষার্থী শাকিলের ১বছরের জেল
  • মোক্তার হোসেন/শামীম হোসেন
  • ২০২২-১০-২৮ ১৪:৪১:৩৬

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের গতকাল ২৮শে অক্টোবর প্রথম দিনে ডিগ্রি পরীক্ষার পাংশা সরকারী কলেজ কেন্দ্রে মোঃ শাকিল হোসেন(২২) নামের ১জন প্রক্সি পরীক্ষার্থীকে ১বছরের বিনাশ্রম কারাদন্ড ও ৫শত টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত।

  দন্ডপ্রাপ্ত প্রক্সি পরীক্ষার্থী শাকিল হোসেন পাংশা উপজেলার সরিষা ইউপির বেজপাড়া গ্রামের সোহরাব উদ্দিনের ছেলে। সে সরিষা ইউনিয়নের বঙ্গবন্ধু কলেজের উচ্চ মাধ্যমিক দ্বিতীয় বর্ষের মানবিক শাখার ছাত্র। শাকিল হোসেন তার বন্ধু সজীব হোসেনের স্থলে (পরীক্ষার্থীর আইডি নং ২০০২৩০৫৩১১০) পাংশা সরকারী কলেজের ২০৫ নং কক্ষে প্রক্সি পরীক্ষায় অংশ নেয়। পরীক্ষার কক্ষ পরিদর্শকরা পরীক্ষার্থীদের প্রবেশপত্র যাচাই করার সময় হাতেনাতে ধরা পড়ে সে। 

  জানা যায়, গতকাল শুক্রবার সকাল ৯টা থেকে ডিগ্রি প্রথম বর্ষের বাংলা-১(১৩০১) পরীক্ষা শুরু হয়। সকাল ১০টার দিকে কেন্দ্রের ২০৫ নং কক্ষে কক্ষ পরিদর্শক হাজ্জাজ মুন্সী পরীক্ষার্থীদের প্রবেশপত্র যাচাই করার সময় প্রক্সি পরীক্ষার্থী শাকিল হোসেনকে হাতে নাতে ধরেন এবং বিষয়টি কেন্দ্র সচিব ও পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুনকে অবহিত করেন। তাৎক্ষণিকভাবে অধ্যক্ষ হোসনেয়ারা খাতুন আইনী প্রক্রিয়ার ব্যবস্থা করেন। এ সময় পাংশার এসিল্যান্ড ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মাসুদুর রহমান রুবেল প্রক্সি পরীক্ষার্থী শাকিল হোসেনকে পাবলিক পরীক্ষাসমূহ (অপরাধ) আইন ১৯৮০ এর ৩(খ) ধারায় ১বছরের বিনাশ্রম কারাদন্ড ও ৫শত টাকা জরিমানা অনাদায়ে আরো ১দিনের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। জরিমানার ৫শত টাকা তাৎক্ষণিকভাবে আদায় করা হয় এবং আসামী শাকিল হোসেনকে জেল হাজতে প্রেরণ করা হয়। ভ্রাম্যমান আদালত মামলা নং-২০০, তাং- ২৮/১০/২০২২। পাংশা মডেল থানার এসআই কামরুল ইসলামের নেতৃত্বে পাংশা থানা পুলিশের একটি টিম ভ্রাম্যমাণ আদালতকে সহযোগিতা করে।  

  জানা গেছে, আটকের সময় শাকিল হোসেনের কাছে উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০০২৩০৫৩১১০ নম্বরের একটি স্টুডেন্ট আইডি কার্ড পাওয়া যায়। উক্ত কার্ডটি পাংশা উপজেলার বাহাদুরপুর ইউনিয়নের পাটিকাবাড়ী গ্রামের হাবিবুর রহমানের ছেলে সজীব খানের। সজীব খান একজন সেনা সদস্য। বর্তমানে সে চট্টগ্রামে কর্মরত রয়েছে বলে জানা গেছে। সজীব খানের মোবাইল ফোন নম্বর সংগ্রহ করে তাকে কল দিয়ে এ বিষয়ে কথা বলতে গেলে সাংবাদিক পরিচয় পেয়ে সে ফোন কেটে দেয়। এরপর বেশ কয়েকবার তার মোবাইলে কল দেয়া হলেও সে রিসিভ করেনি।

  পাংশা সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর হোসনেয়ারা খাতুন বলেন, সরকারী নিয়ম মেনে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। কেউ অসদুপায় অবলম্বন করলে তার বিরুদ্ধে আইনী ব্যবস্থা নেওয়া হবে। এ বিষয়ে কক্ষ পরিদর্শকসহ সংশ্লিষ্ট সকলের প্রতি প্রয়োজনীয় দিক নির্দেশনা প্রদান করা হয়েছে বলে উল্লেখ করেন তিনি।

অভিবাসন সংক্রান্ত অপতথ্য রোধে বাংলাদেশ ও ইতালি একত্রে কাজ করবে ঃ তথ্য প্রতিমন্ত্রী
পরিবেশ সাংবাদিকতা সুরক্ষায় প্রাতিষ্ঠানিক উদ্যোগ নেয়া হবে -------তথ্য প্রতিমন্ত্রী
সাধারণ রোগী হিসেবে এনআইও’তে চোখের চিকিৎসা নিলেন প্রধানমন্ত্রী
সর্বশেষ সংবাদ