ঢাকা রবিবার, সেপ্টেম্বর ৮, ২০২৪
আজ এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু॥রাজবাড়ী পরীক্ষার্থী ৯৩৩১ জন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২২-১১-০৫ ১৪:৫৫:১৬

আজ ৬ই নভেম্বর থেকে সারা দেশে একযোগে শুরু হচ্ছে চলতি বছরের এইচএসসি ও সমমানের পরীক্ষা। 
  এ বছর রাজবাড়ী জেলায় মোট পরীক্ষার্থী ৯ হাজার ৩৩১ জন। তাদের মধ্যে ৬ হাজার ৩৩৯ জন এইচএসসি, ৫৫৪ জন আলিম(মাদ্রাসা) এবং ২ হাজার ৪৩৮ জন এইচএসসি (ভোকেশনাল ও বিএম) পরীক্ষার্থী। এর মধ্যে রাজবাড়ী সদর উপজেলার ৩টি, বালিয়াকান্দি উপজেলার ২টি, পাংশা উপজেলার ৪টি, গোয়ালন্দ উপজেলার ২টি ও কালুখালী উপজেলার ১টিসহ মোট ১২টি কেন্দ্রে এইচএসসি, রাজবাড়ী সদর উপজেলার ২টি, বালিয়াকান্দি উপজেলার ১টি, পাংশা উপজেলার ২টি, গোয়ালন্দ উপজেলার ১টিসহ মোট ৬টি কেন্দ্রে এইচএসসি (ভোকেশনাল ও বিএম) এবং রাজবাড়ী সদর উপজেলার ১টি, পাংশা উপজেলার ১টি ও কালুখালী উপজেলার ১টিসহ মোট ৩টি কেন্দ্রে আলিম পরীক্ষা অনুষ্ঠিত হবে। 
  রাজবাড়ীর অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) আসাদুজ্জামান রিপন জানান, নকলমুক্ত পরিবেশে সুষ্ঠুভাবে এই পরীক্ষা সম্পন্ন করার লক্ষ্যে রাজবাড়ী জেলা প্রশাসন ও শিক্ষা বিভাগসহ সংশ্লিষ্টদের পক্ষ থেকে সব ধরনের প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।
  শিক্ষা মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, করোনার কারণে সব বিষয়ে ও পূর্ণ নম্বরে পরীক্ষা নেওয়া সম্ভব হয়নি। শিক্ষা বোর্ড সিলেবাস পুনর্বিন্যাস করেছে। ২০২৩ সাল থেকে সব বিষয়ে পূর্ণ নম্বরে পুনর্বিন্যাস করা সিলেবাসে পরীক্ষা অনুষ্ঠিত হবে। সংশ্লিষ্ট অভিভাবকদের সামাজিক দূরত্ব বজায় রাখার জন্য অনুরোধ করা হয়েছে।
  অন্যদিকে, পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে পরীক্ষার্থীদের পরীক্ষার হলে প্রবেশ করার নির্দেশনা দেওয়া হয়েছে। অনিবার্য কারণে কোনও পরীক্ষার্থীকে নির্ধারিত সময় পার হওয়ার পরে প্রবেশ করতে দিলে তাদের নাম, রোল নম্বর, প্রবেশের সময়, বিলম্ব হওয়ার কারণ ইত্যাদি একটি রেজিস্টারে লিপিবদ্ধ করে ওই দিনই সংশ্লিষ্ট শিক্ষা বোর্ডে প্রতিবেদন দিতে হবে। এছাড়া পরীক্ষা শুরুর ২৫ মিনিটি আগে এসএমএস এর মাধ্যমে সংশ্লিষ্টদের কাছে প্রশ্নপত্রের সেট কোড জানিয়ে দেওয়া হবে।
  সূত্র জানায়, পরীক্ষা কেন্দ্রে ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন/ইলেকট্রনিক ডিভাইস নিয়ে প্রবেশ করতে পারবেন না। ভারপ্রাপ্ত কর্মকর্তা ছবি তোলা যায় না এমন মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন। পরীক্ষা সংশ্লিষ্ট ব্যক্তি অন্য কেউ কেন্দ্রে প্রবেশ করতে পারবে না। সামাজিক দূরত্ব বজায় রাখার জন্যে শিক্ষা প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের নির্দেশনা দেওয়া হয়েছে। 
  গত ১৯শে অক্টোবর শিক্ষা মন্ত্রণালয়ের সভাকক্ষে আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিক্ষা মন্ত্রী ডাঃ দীপু মনি বলেছেন, পরীক্ষা ঘিরে প্রশ্ন ফাঁসের গুজব এড়াতে এবং নকলমুক্ত পরিবেশে সুষ্ঠু ও সুন্দরভাবে পরীক্ষা আয়োজনে ৩রা নভেম্বর বৃহষ্পতিবার থেকে ১৪ই ডিসেম্বর বুধবার পর্যন্ত দেশের সব কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশনা রয়েছে।

গণ-আন্দোলনে আহতদের দেখতে নিউরোসায়েন্সেস হাসপাতালে ড. ইউনূস
নিম্ন আদালত মনিটরিংয়ে হাইকোর্টের ১৩বিচারপতি
জাতিসংঘ সাধারণ পরিষদে ৬ই জুলাই ‘বিশ্ব পল্লী উন্নয়ন দিবস’ প্রস্তাব গৃহীত
সর্বশেষ সংবাদ