ঢাকা বৃহস্পতিবার, মে ৯, ২০২৪
রাজবাড়ীতে নদী ভিত্তিক পর্যটন অবকাঠামো নির্মাণে ট্যুরিজম বোর্ড স্থানীয় প্রশাসনের সাথে কার্যক্রম গ্রহণ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২০-০৮-২০ ১৬:২২:৫৫
বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী,এমপি গতকাল ২০শে আগস্ট বিকালে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্তৃক রাজবাড়ী জেলার সাথে আয়োজিত ভার্চুয়াল কর্মশালায় বক্তব্য রাখেন -মাতৃকণ্ঠ।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী,এমপি পর্যটন অবকাঠামো রক্ষণাবেক্ষণে মনোযোগী হওয়ার জন্য স্থানীয় প্রশাসনকে নির্দেশনা প্রদান করেছেন।

  পর্যটন সম্পর্কে জনসচেতনতা বৃদ্ধি, উন্নয়ন পরিকল্পনায় পর্যটনকে সম্পৃক্তকরণ এবং বাংলাদেশের পর্যটন মহাপরিকল্পনা প্রণয়নে সহায়তাকরণ বিষয়ে গতকাল ২০শে আগস্ট বিকালে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কর্তৃক রাজবাড়ী জেলার সাথে আয়োজিত ভার্চুয়াল কর্মশালায় প্রধান অতিথির বক্তব্য প্রদানকালে এ নির্দেশনা প্রদান করেন তিনি।
  তিনি বলেন, অবকাঠামোগত উন্নয়ন পর্যটনের বিকাশে সহযোগিতা করে। তবে, নতুন পর্যটন অবকাঠামো নির্মাণের পাশাপাশি পুরাতন অবকাঠামোগুলো যথাযথ রক্ষণাবেক্ষণ করতে হবে। পর্যটন অবকাঠামো নির্মাণের সময় পরিবেশের সুরক্ষা নিশ্চিত করতে হবে। স্থানীয় প্রশাসনকে এই বিষয়ে মনোযোগী হতে হবে। এ ব্যাপারে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড স্থানীয় প্রশাসনের সাথে যোগাযোগ রক্ষা করে একসাথে কাজ করবে। পর্যটন মহাপরিকল্পনা প্রণয়ন শেষে এর আলোকে সামগ্রিক পরিস্থিতি বিচার করে প্রয়োজনীয় নতুন পর্যটন অবকাঠামো তৈরি করা হবে।
  প্রতিমন্ত্রী মোঃ মাহবুব আলী বলেন, বাংলাদেশ নদীমাতৃক দেশ। নদী আমাদের জীবনের অবিচ্ছেদ্য অংশ। বাংলাদেশের নদী, নদী তীরবর্তী মানুষের জীবন ও নদীকে কেন্দ্র করে চলা কার্যক্রম সম্পর্কে না জানলে বাংলাদেশকে জানা অসম্পূর্ণ থেকে যাবে। আমাদের নদীগুলো পর্যটনের অন্যতম আকর্ষণ। দেশের নদীগুলো কে কেন্দ্র করে “রিভার ট্যুরিজম”-এর উন্নয়নে পরিকল্পনা গ্রহণ করা হচ্ছে। এ পরিকল্পনায় রিভার ক্রুজ, বিভিন্ন ওয়াটার রাইডিং, বোটিং সহ নানা ধরনের পর্যটন সুবিধা যুক্ত করা হবে।
  প্রতিমন্ত্রী আরো বলেন, রাজবাড়ীতে অনুষ্ঠিত বিভিন্ন ঐতিহ্যবাহী মেলায় দেশী-বিদেশী পর্যটকদের অধিকতর অংশগ্রহণ নিশ্চিত করতে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড কাজ করবে। 
  এছাড়াও পদ্মা তীরবর্তী রাজবাড়ী জেলায় নদী ভিত্তিক পর্যটন অবকাঠামো নির্মাণে বাংলাদেশ ট্যুরিজম বোর্ড স্থানীয় প্রশাসনের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করবে।
  রাজবাড়ীর জেলা প্রশাসক দিলসাদ বেগমের সভাপতিত্বে কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের প্রধান নির্বাহী কর্মকর্তা(অতিরিক্ত সচিব) জাবেদ আহমেদ। 
  বাংলাদেশ ট্যুরিজম বোর্ডের পরিচালক আবু তাহের মুহাম্মদ জাবেরের সঞ্চালনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন বেসরকারী বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব ড. মল্লিক আনোয়ার হোসেন।   
  কর্মশালায় প্যানেল আলোচক ছিলেন রাজবাড়ীর পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান,পিপিএম(বার), সরকারী আদর্শ মহিলা কলেজের অধ্যক্ষ দিলীপ কুমার কর, রাজবাড়ী সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান এডঃ ইমদাদুল হক বিশ্বাস, বালিয়াকান্দি উপজেলা নির্বাহী অফিসার একেএম হেদায়েতুল ইসলাম এবং দৈনিক মাতৃকণ্ঠের সম্পাদক ও রাজবাড়ী প্রেসক্লাবের সাধারণ সম্পাদক খোন্দকার আব্দুল মতিন।
  এছাড়াও কর্মশলায় যুক্ত থেকে জেলার সম্ভাবনাময় পর্যটন আকর্ষণ কেন্দ্র ও ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে বহুমাত্রিক আলোচনায় অংশ নেন রাজবাড়ী সরকারী কলেজের অধ্যক্ষ মোঃ মোস্তাফিজুর রহমান, কালুখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান মোঃ আলিউজ্জামান চৌধুরী টিটো, গোয়ালন্দ উপজেলা নির্বাহী অফিসার মোঃ আমিনুল ইসলাম, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি মোঃ হেদায়েত আলী সোহরাব, জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক মোঃ মুরাদ হাসান, আলীপুর ইউপির চেয়ারম্যান মোঃ শওকত হাসান এবং এনজিও প্রতিনিধি মোঃ লুৎফর রহমান লাবু প্রমুখ। কর্মশালায় ফোকাল পার্সন হিসেবে দায়িত্ব পালন করেন অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) খন্দকার মুশফিকুর রহমান।  
  কর্মশালায় জেলার বিভিন্ন পর্যায়ের জনপ্রতিনিধিগণ, বিভিন্ন পর্যায়ের সরকারী কর্মকর্তাবৃন্দ ও পর্যটনের সাথে সম্পৃক্ত বিভিন্ন সেক্টরের অংশীজন যুক্ত ছিলেন।
  প্রতিমন্ত্রী রাজবাড়ী জেলার পর্যটন সম্ভাবনা নিয়ে মহাপরিকল্পনার কথা জানান এবং আলোচকদের বিভিন্ন প্রস্তাবনা গুরুত্বের সাথে বিবেচনায় আশ্বাস দেন।
  অনুষ্ঠানের শেষ পর্যায়ে প্রতিমন্ত্রী মাহবুব আলীর প্রশ্নোত্তর পর্বের মাধ্যমে কর্মশালা সম্পন্ন হয়।
  বিকাল ৩টায় শুরু হওয়া কর্মশালা ৫টা ১৫মিনিট পর্যন্ত ফেসবুক লাইভের মাধ্যমে রাজবাড়ী জেলার সাধারণ মানুষদের জন্য উন্মুক্ত করা হয়। 

 

পাংশা-কালুখালী উপজেলা নির্বাচনে ভোট কেন্দ্র পরিদর্শনে ডিসি-এসপি
বিশ্ব রেডক্রস-রেড ক্রিসেন্ট দিবসে রাজবাড়ীতে র‌্যালী-আলোচনা সভা
পাংশা ও কালুখালী উপজেলা পরিষদ নির্বাচনে আজ ভোট
সর্বশেষ সংবাদ