ঢাকা বুধবার, মে ১, ২০২৪
দৌলতদিয়া ঘাট কেন্দ্রীক শত শত মানুষ কর্মহীন
  • মইনুল হক মৃধা
  • ২০২২-১২-২৩ ১৩:২০:৪১

পদ্মা সেতু চালু হওয়ার পর দৌলতদিয়া ঘাট দিয়ে যানবাহন ও যাত্রী কমে গেছে অনেক। এতে ঘাট কেন্দ্রীক হকার, ক্ষুদ্র দোকানী, খাবার হোটেলের শ্রমিকসহ শত শত মানুষ কর্মহীন হয়ে পড়েছে।

   একসময় দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১টি জেলার প্রবেশদ্বার হিসেবে খ্যাত দৌলতদিয়া ঘাট দিয়ে দিন-রাত ২৪ ঘণ্টা হাজার হাজার যানবাহন ও যাত্রী পারাপার হতো। কিন্তু পদ্মা সেতু চালু হওয়ার পর এই নৌরুটটি তার গুরুত্ব হারিয়েছে। আগে প্রতিদিন দৌলতদিয়া ঘাট দিয়ে সব মিলিয়ে ৬ থেকে ৮ হাজার যানবাহন পারাপার হলেও বর্তমানে তা কমে ১৭ থেকে ১৮শতে নেমে এসেছে। এখন আর ঘাটে নেই সেই চিরচেনা যানজট। আগে যানবাহনগুলোকে ফেরীর জন্য দীর্ঘ অপেক্ষায় থাকতে হতো। কিন্তু এখন ফেরীগুলোই উল্টো যানবাহনের জন্য অপেক্ষায় থাকে। ঘাট এলাকা জুড়ে গড়ে উঠেছিল শত শত ক্ষুদ্র দোকান ও খাবার হোটেল। এসব ব্যবসা প্রতিষ্ঠানের প্রায় ৮০ শতাংশই বন্ধ হয়ে গেছে। এর পাশাপাশি ঘাট কেন্দ্রীয় হকার ও শ্রমিকরাও কর্মহীন হয়ে পড়েছে। অধিকাংশই তাদের পেশা পরিবর্তন করে ফেলেছে। কেউ নদীতে মাছ শিকারের কাজ করছে, কেউ করছে কৃষি শ্রমিকের কাজ। 

   নেকবার হোসেন নামে এক শ্রমিক বলেন, আগের চেয়ে দৌলতদিয়া ঘাট দিয়ে যানবাহন পারাপার কয়েকগুণ কমে গেছে। তাই শ্রমিকদের বেশীর ভাগই বেকার হয়ে পড়েছে। অনেকে নদীতে মাছ ধরার কাজে নিয়োজিত হয়েছে, অনেকে কৃষি শ্রমিকের কাজ করছে। 

  হেলাল উদ্দিন নামে এক হকার বলেন, আগে ভালোই আয়-রোজগার হতো। তা দিয়ে ভালোই সংসার চলতো। কিন্তু পদ্মা সেতু চালুর পর আয়-রোজগার প্রায় বন্ধ হয়ে গেছে। সংসার চালানোর জন্য অনেক হকারের স্ত্রীরা কৃষি ক্ষেতে শ্রমিকের কাজ করছে। ঘাট এলাকায় মিল-কারখানা হলে কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হতো। 

  বিআইডব্লিউটিসি’র দৌলতদিয়া ঘাট কার্যালয়ের ব্যবস্থাপক(বাণিজ্য) মোঃ সালাহউদ্দিন জানান, পদ্মা সেতু চালু হওয়ার পর এই নৌরুটের যানবাহন পারাপার অনেক কমে গেছে। বর্তমানে ১২টি ফেরী দিয়ে যানবাহন পারাপার করা হচ্ছে।

উজানচরে অবৈধ বালু উত্তোলন অভিযানে মেশিন-পাইপ ধ্বংস
পাংশার তারাপুরে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা ইমান আলী মাষ্টারের দাফন
পাংশায় আদিবাসীদের মন্দিরে হারমোনিয়াম দিলেন ইউএনও
সর্বশেষ সংবাদ