ঢাকা বুধবার, মে ১, ২০২৪
পদ্মার নাব্যতা সংকটে দৌলতদিয়ায় আটকে পড়া পণ্যবাহী জাহাজে চাঁদাবাজির অভিযোগ
  • মইনুল হক মৃধা
  • ২০২২-১২-২৩ ১৩:২২:৪০

পদ্মা নদীর নাব্যতা সংকটে রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট এলাকায় আটকা পড়ছে পণ্যবাহী কার্গো জাহাজ। এসব জাহাজ থেকে বেপরোয়া চাঁদাবাজীর অভিযোগ পাওয়া গেছে। 

  জানা গেছে, দৌলতদিয়া-বাঘাবাড়ী নৌরুটে নাব্যতা সংকটের কারণে কিছুদিন ধরে পণ্যবাহী কার্গো জাহাজ চলাচল ব্যাহত হচ্ছে। পাথর, কয়লা, গম, সারসহ বিভিন্ন পণ্য বোঝাই এ সকল কার্গো জাহাজ চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে ছেড়ে এসে দৌলতদিয়া ঘাট এলাকায় আটকা পড়ছে। পরে এখান থেকে আংশিক পণ্য খালাস করে ছোট কার্গো বা ট্রলারে বাঘাবাড়ী পাঠানো হচ্ছে। এরপর লোড কমিয়ে কার্গোগুলো বাঘাবাড়ীর উদ্দেশ্যে ছেড়ে যাচ্ছে। এ জন্য পণ্যবাহী প্রতিটি কার্গো জাহাজকে অন্তত এক সপ্তাহ আটকে থাকতে হয়। এ সময় বিআইডব্লিউটিএ’র চ্যানেল চার্জের নামে তাদের কাছ থেকে অতিরিক্ত অর্থ আদায় করা হচ্ছে।

  গত ১৮ই ডিসেম্বর অতিরিক্ত টাকা দিতে রাজী না হওয়ায় চাঁদপুর ফরিদগঞ্জ কার্গো নামের মাল বোঝাই একটি জাহাজের চালক ইরশাদ আলীকে মারপিট করে নদীতে ফেলে দেয়ার ঘটনা ঘটে। 

  এমভি স্বপ্নতরী-২ নামক কার্গো জাহাজের মাস্টার (চালক) মাহফুজুর রহমান বলেন, বিগত বছরেও পদ্মা নদীর এই এলাকায় জাহাজ আটক পড়লে আংশিক মাল খালাস করে গন্তব্যে যেতাম। এ জন্য কাউকে কোন টাকা-পয়সা দিতে হতো না। এ বছর চ্যানেল চার্জের স্লিপ দিয়ে ইচ্ছামতো টাকা দাবী করা হচ্ছে। নিরাপত্তার কথা চিন্তা করে দাবীকৃত টাকা দিতে হচ্ছে।

  এমভি সাহারা-২ কার্গো জাহাজের মাস্টার ইব্রাহিম বলেন, আগেও এই নৌরুট দিয়ে চলাচল করেছি। কিন্তু এ ধরনের চাঁদাবাজীর শিকার হতে হয়নি। কথিত চ্যানেল চার্জের নামে অতিরিক্ত টাকা আদায় করা হচ্ছে। চাহিদা মতো টাকা না দিলে মারধরসহ নানা ভয়ভীতি দেখানো হচ্ছে।

  দৌলতদিয়া নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ জে.এম সিরাজুল কবির বলেন, বিআইডব্লিউটিএ কর্তৃক ইজারা প্রদান করে চ্যানেল চার্জের নামে চাঁদাবাজীর সুযোগ সৃষ্টি করে দেয়া হয়েছে। আবার ইজারাদার ইজারা নিয়ে সাব ইজারাদার নিয়োগ করেছে, যা সম্পূর্ণ অবৈধ। সাব ইজারাদার ইচ্ছামতো টাকা আদায় করছে। তবে কাউকে শারীরিক নির্যাতন বা ভয়ভীতি দেখানোর বিষয়ে কেউ অভিযোগ করলে অবশ্যই ব্যবস্থা নেয়া হবে।

  বিআইডব্লিউটিএ’র আরিচা অঞ্চলের বন্দর কর্মকর্তা মোঃ সাজ্জাদ হোসেন বলেন, নৌ-পথ সচল রাখতে ব্যয় নির্বাহের জন্য চ্যানেল চার্জ গ্রহণের ইজারা প্রদান করা হয়েছে। জাহাজের মালের টন প্রতি চার্জ নির্ধারণ করা আছে। এর অতিরিক্ত টাকা আদায় করা হলে ইজারা বাতিলসহ ব্যবস্থা গ্রহণ করা হবে। 

উজানচরে অবৈধ বালু উত্তোলন অভিযানে মেশিন-পাইপ ধ্বংস
পাংশার তারাপুরে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা ইমান আলী মাষ্টারের দাফন
পাংশায় আদিবাসীদের মন্দিরে হারমোনিয়াম দিলেন ইউএনও
সর্বশেষ সংবাদ