ঢাকা মঙ্গলবার, জানুয়ারী ৩১, ২০২৩
ইতালির রোমস্থ বাংলাদেশের দূতাবাসে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০১-১২ ০০:২৯:০০

 ইতালির রাজধানী রোমস্থ বাংলাদেশের দূতাবাসে নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালিত হয়েছে। 

   এ উপলক্ষ্যে গত ১০ই জানুয়ারী বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়। এরপর মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক প্রেরিত বাণী পাঠ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় বক্তাগণ মুক্তিযুদ্ধ ও তৎপরবর্তী জাতি গঠনে জাতির পিতার অবিস্মরণীয় অবদান তুলে ধরে বলেন, দীর্ঘ আন্দোলন-সংগ্রামের ধারাবাহিকতায় বঙ্গবন্ধু এ দেশের মানুষকে স্বাধীনতার পথে নিয়ে যান। বঙ্গবন্ধুর অনুপস্থিতিতে তাকে নেতৃত্বের আসনে রেখেই মুক্তিযুদ্ধ চলতে থাকে এবং বঙ্গবন্ধুর অবর্তমানে মুক্তিযুদ্ধে প্রবাসী সরকার তার নির্দেশিত যুদ্ধ পরিচালনা করে দেশকে স্বাধীনতা ও সার্বভৌমত্ব উপহার প্রদান করেন। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানী সৈন্যদের বিরুদ্ধে নয় মাসের সশস্ত্র মুক্তিযুদ্ধের পর চূড়ান্ত বিজয় অর্জিত হলেও ১৯৭২ সালের ১০ই জানুয়ারী বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তনের মধ্য দিয়ে বাঙালী জাতি বিজয়ের পূর্ণ স্বাদ আস্বাদন করে। বক্তাগণ দেশী-বিদেশী সকল ষড়যন্ত্র প্রতিহত করে মহান মুক্তিযুদ্ধের চেতনায় উদ্ধুদ্ধ হয়ে ঐক্যবদ্ধভাবে জাতির পিতার স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণ তথা ২০৪১ সালের মধ্যে উন্নত-সমৃদ্ধ স্মার্ট বাংলাদেশ গড়ে তুললে সকলকে ভূমিকা রাখার আহ্বান জানান।
   আলোচনা সভা শেষে বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদ এবং দেশের জন্য জীবন উৎসর্গকারী মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া-মোনাজাত করা হয়। দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারীগণ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

আওয়ামী লীগ শাসনামলে দেশের ব্যাপক উন্নয়ন বিবেচনায় নিতে দেশবাসীর প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর
আওয়ামী লীগ কখনো পালায় না বরং জনগণের সঙ্গে থেকে উন্নয়নের জন্য কাজ করে : প্রধানমন্ত্রী
ইসির পক্ষে যে ক’টি আসনে ইভিএম সম্ভব, সেটাই মেনে নেব : তথ্যমন্ত্রী
সর্বশেষ সংবাদ