ঢাকা মঙ্গলবার, এপ্রিল ৩০, ২০২৪
বালিয়াকান্দিতে ৭ কোটি ২৩ লক্ষ ৩৩ হাজার টাকার তুলা উৎপাদন
  • কাজী তানভীর মাহমুদ
  • ২০২৩-০২-১৫ ১৪:৪৬:১৯

স্বল্প বিনিয়োগে ও অল্প পরিশ্রমে অধিক লাভ হওয়ায় দিন দিন তুলা চাষে আগ্রহী হচ্ছেন রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার কৃষকেরা।
  জেলায় বাড়ছে উচ্চ ফলনশীল জাতের কার্পাস তুলার চাষ। অন্যান্য ফসলের তুলনায় লাভ বেশি হওয়ায় কৃষকেরা এখন ঝুঁকছেন এই তুলা চাষে। 
  জেলায় উৎপাদিত তুলা বিক্রি হচ্ছে দেশের বিভিন্ন স্থানে। প্রান্তিক পর্যায়ে এসব তুলা ক্ষেতে কাজের সুযোগ পাচ্ছেন স্থানীয় নারী পুরুষেরা। কৃষকের ভাগ্যের পরিবর্তনের পাশাপাশি এতে উন্নয়ন ঘটছে গ্রামীণ অর্থনীতির। 
চলতি মৌসুমে রাজবাড়ী জেলার বালিয়াকান্দিতে ১৪১ হেক্টর জমিতে উৎপাদিত হয়েছে ১৯ হাজার ৩৫ মণ তুলা। যার বাজার মূল্য ৭ কোটি ২৩ লক্ষ ৩৩ হাজার টাকা।
  রাজবাড়ী জেলার মাটি ও আবহাওয়া তুলা চাষে উপযোগী হওয়ায় জেলার বালিয়াকান্দি উপজেলাতে দিন দিন বাড়ছে উচ্চ ফলনশীল রূপালী, হোয়াইট গোল্ড, ডিএম ও শুভ্র জাতের কার্পাস তুলার চাষ।
  বালিয়াকান্দিতে চলতি মৌসুমে ১৪১ হেক্টর জমিতে তুলা চাষ করেছেন ৪ শতাধিক কৃষক। স্বল্প বিনিয়োগ করে অল্প পরিশ্রমে অধিক লাভ হওয়ায় কৃষকেরা এখন তুলা চাষে বেশী আগ্রহী হচ্ছেন। ২২ শতাংশ জমিতে মাত্র ৪শ গ্রাম বীজ বপনেই তুলার ফলন হয় গড়ে ৮/৯ মণ। প্রতি মণ তুলা বিক্রি হচ্ছে ৩ হাজার ৮০০ টাকা দরে। খাদ্য শষ্য বা সবজি উৎপাদন থেকে তুলা চাষে মুনাফা বেশী হওয়ায় দিন দিন তুলা চাষীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে বালিয়াকান্দিতে।
  তুলা চাষী প্রশান্ত কুমার পাল বলেন, আমি গত ৫ বছর ধরে তুলা চাষ করছি। এ বছর ৭৭ শতাংশ জমিতে তুলা চাষ করেছি। আগে আমি ধান, পাট, গমসহ অন্যান্য ফসল চাষাবাদ করতাম। আমাদের এখানে ৩৩ শতাংশ জমিতে এক পাকি হিসেব করা হয়। প্রতি পাকি জমিতে ৩ হাজার থেকে ৩হাজার ৫০০টি তুলা গাছ চাষ করা যায়। তুলা চাষ লাভজনক। গত বছরের চেয়ে এবছর ফলন ভালো। আবহাওয়া ভালো থাকায় তুলার মানও ভালো হয়েছে। প্রতি বিঘাতে ১২ থেকে ১৫ মণ পর্যন্ত তুলা হয়। তুলার দাম বৃদ্ধির জন্যে সরকারের কাছে আবেদন জানাই, যেন ৪ হাজার টাকা মণ তুলার দাম নির্ধারিত হয়। বর্তমানে প্রতি মণ তুলা বিক্রি হচ্ছে ৩ হাজার ৮০০ টাকা দরে।
  আরেক তুলা চাষী শুশান্ত কুমার পাল বলেন, ১০ বছর ধরে আমি তুলা চাষ করি। অন্যান্য ফসলের চেয়ে তুলা লাভ জনক ফসল। তুলা দিয়ে আমাদের দেশে বালিশ, লেপ, পুতুল, সুতাসহ অনেক কিছু তৈরী হয়। সুতাগুলো বিদেশে রপ্তানী হয়। প্রতি শতাংশে ২২শ টাকার ফসল আসে। বর্তমানে তুলা চাষাবাদে লাভ হচ্ছে।
  তুলা চাষী মিলন মন্ডল বলেন, আমরা রাজবাড়ী জেলার বালিয়াকান্দির কৃষকরা অন্যান্য ফসলের পাশাপাশি অনেকেই তুলা চাষ করছি। প্রতি শতাংশে ১৮ থেকে ২০ কেজি তুলা উৎপাদন হচ্ছে। আমরা অন্যান্য যে ফসলের চাষ করি তা থেকে তুলা চাষে লাভ একটু বেশি।
  তুলা ক্ষেতে কাজ করা শ্রমিক ফরিদ শেখ বলেন, তুলা ক্ষেতে তুলা সংগ্রহের কাজ পাচ্ছেন এই এলাকার হত দরিদ্র নারী ও পুরুষেরা। তুলা সংগ্রহ করে যে আয় হচ্ছে তা দিয়ে সংসারের খরচ মেটাচ্ছেন তারা।
  তুলা সংগ্রহকারী নারী শ্রমিক ফাহিমা বেগম(৪০) বলেন, আমরা এই গ্রামের কয়েকশ নারী পুরুষ তুলা বাগানে তুলা সংগ্রহের কাজ করছি। প্রতিদিন দেড়শ টাকা মজুরী পাই। এতে আমাদের একটা কাজের সুযোগ হয়েছে।
  আরেক নারী শ্রমিক মনোয়ারা বেগম(৪৫) বলেন, প্রতিবছর এই সময়ে যখন ক্ষেতে তুলা ফোটে তখন আমরা গ্রামের অসহায় নারীরা তুলা বাগানে কাজ করে আয় করি।
  প্রতিবন্ধী শ্রমিক হাশেম(৫৬) বলেন, আমার মত অনেক অসহায় গরীব নারী পুরুষেরা তুলা ক্ষেতে কাজ করার সুযোগ পেয়েছে। তুলা সংগ্রহ করতে বেশি কষ্ট হয়না। আমরা আয় করার একটা পথ পেয়েছি।
  বালিয়াকান্দি উপজেলার কটন ইউনিট অফিসার ফারজানা মুক্তাদির জানান, এ বছর আবহাওয়া ভালো থাকায় প্রতি হেক্টর জমিতে ১৩৫ মণ তুলা উৎপাদনের আশা করা হচ্ছে। তুলা চাষ লাভ জনক হওয়ায় দিন দিন এই তুলা চাষে আগ্রহী হয়ে উঠছেন চাষীরা। বালিয়াকান্দি ইউনিটে চলতি মৌসুমে ১৪১ হেক্টর জমিতে তুলা চাষ করেছেন ৪ শতাধিক কৃষক। এ বছর সবোর্চ্চ ফলনের আশা রয়েছে। বালিয়াকান্দির মাটি ও জলবায়ু তুলা চাষের জন্য উপযোগী হওয়ায় এই এলাকায় তুলা চাষ জনপ্রিয় হয়ে উঠছে। তুলা চাষাবাদ বাড়াতে নিয়মিত কৃষকদের প্রশিক্ষণ দেবার পাশাপাশি ঋণ সহায়তার কথা জানালেন এই কর্মকর্তা।
  চলতি মৌসুমে বালিয়াকান্দিতে ১৪১ হেক্টর জমিতে উৎপাদিত হয়েছে ১৯ হাজার ৩৫ মণ তুলা। যার বাজার মূল্য ৭ কোটি ২৩ লক্ষ ৩৩ হাজার টাকা।

উজানচরে অবৈধ বালু উত্তোলন অভিযানে মেশিন-পাইপ ধ্বংস
পাংশার তারাপুরে রাষ্ট্রীয় মর্যাদায় বীর মুক্তিযোদ্ধা ইমান আলী মাষ্টারের দাফন
পাংশায় আদিবাসীদের মন্দিরে হারমোনিয়াম দিলেন ইউএনও
সর্বশেষ সংবাদ