ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
ফরিদপুরে বিশ্ব জাকের মঞ্জিলে চার দিনব্যাপী উরশ আজ শুরু
  • খালেদা ইয়াসমিন লিপি
  • ২০২৩-০২-১৭ ১৮:০৪:১০

ফরিদপুর জেলার সদরপুর উপজেলার আটরশী বিশ্ব জাকের মঞ্জিলে আজ ১৮ই ফেব্রুয়ারী থেকে বিশ্বওলী হযরত মাওলানা শাহ্ সূফি খাজাবাবা ফরিদপুরী(কুঃ ছেঃ আঃ) ছাহেবের চার দিনব্যাপী মহাপবিত্র উরস শরীফ শুরু হচ্ছে।

  এ উপলক্ষ্যে কয়েক কিলোমিটার এলাকা জুড়ে তাবু ক্যাম্প ও অস্থায়ী দোকানপাট স্থাপন করা হয়েছে। দেশ-বিদেশের বিভিন্ন প্রান্ত হতে সড়ক ও নৌপথে বিভিন্ন যানবাহনে আশেকান ও জাকেরানবৃদ সমবেত হচ্ছেন। উরশ শরীফ উপলক্ষ্যে গতকাল শুক্রবার দুপুরে লাখো মানুষের অংশগ্রহণে পবিত্র জুমার নামাজ অনুষ্ঠিত হয়।  

  বিশ্ব জাকের মঞ্জিলের কর্মী গ্রুপের সমন্বয়কারী মোঃ শহিদুল ইসলাম শাহিন এক প্রেস ব্রিফিংয়ে জানান, আজ ১৮ই ফেব্রুয়ারী ফজর নামাজের পর ফাতেহা শরীফ পাঠ ও তরিকতের আমল পালনের মধ্য দিয়ে মহাপবিত্র উরশ শরীফের আনুষ্ঠানিকতা শুরু হবে। প্রতিদিন ফরজ আমলের পাশাপাশি পবিত্র কোরআন তেলাওয়াত, জিকির আজগার, মোরাকাবা-মোশাহেদা, ওয়াজ নসিহত, ওয়াজ মাহফিল এবং সুন্নাত এবাদতের পাশাপাশি নফল এবাদত চলবে। 

  তিনি জানান, যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্যের সাথে মহাপবিত্র বিশ্ব উরস শরীফ সফলভাবে আয়োজনে যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। দেশ-বিদেশের লাখ লাখ ভক্ত-মুরিদান এবারের মহাপবিত্র বিশ্ব উরশ শরীফে অংশ নিবেন। চার দিনব্যাপী উরসের শেষদিনে মঙ্গলবার সকালে শাহসুফী খাজাবাবা ফরিদপুরী(কুঃ ছেঃ আঃ) ছাহেবের পবিত্র রওজা শরীফ জেয়ারতের পর আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে আয়োজন।

  উরশ শরীফ চলাকালে খাজাবাবা ফরিদপুরীর স্থলাভিষিক্ত ও প্রতিনিধি পীরজাদা আলহাজ্ব মাহফুজুল হক মুজাদ্দেদী ছাহেব আগতদের দফায় দফায় সাক্ষাৎ ও নসিহত প্রদান করবেন। মহাপবিত্র এ বিশ্ব উরশ শরীফে দেশ-বিদেশের লাখ লাখ আশেকান, জাকেরান ও ভক্তগণ তাদের হৃদয় নিঃসৃত মহব্বতের কঠিন-কঠোর খেদমতের মাধ্যমে রহমত ও বরকতের ফায়েজ প্রাপ্তির আশায় সারা বছর উন্মুক্ত থাকেন। দুরদূরান্ত হতে তারা এখন ব্যাকুল হৃদয়ে খোদা প্রেম হাসিলের আশায় ছুটে আসছেন ওলি আউলিয়াদের এ মিলন মেলায়। পবিত্র উরস শরীফে মুসলমানদের পাশাপাশি অন্যান্য ধর্মের অনুসারীগণ সমবেত হয় আধ্যাত্মিক ও পার্থিব মঙ্গল কামনায় মহান স্রষ্ঠার নিকট প্রার্থনা করে থাকেন।

মধুখালী উপজেলার পঞ্চপল্লীর  ঘটনাস্থল পরিদর্শনে দুই মন্ত্রী
‘আল্পনায় বৈশাখ ১৪৩১’ বিশ্বরেকর্ড গড়ার দ্বারপ্রান্তে বাংলাদেশ
সদরঘাটে দুর্ঘটনা:৫ কর্মী পুলিশ হেফাজতে
সর্বশেষ সংবাদ