ঢাকা রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
রাজবাড়ীসহ দেশের দশ জেলাতে নতুন শিল্পকলা একাডেমী হবে---সাংস্কৃতিক প্রতিমন্ত্রী
  • আসাদুজ্জামান নুর
  • ২০২৩-০৩-০৫ ১৫:১৮:৪১

সাংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেছেন, সারা বাংলাদেশের দশটি জেলাতে নতুন শিল্পকলা একাডেমী হবে। তার মধ্যে রাজবাড়ী জেলা রয়েছে। সমীক্ষা ও ডিজাইন হয়ে গেছে এখন চূড়ান্ত পর্যায়ে আছে। 

গতকাল ৫ই মার্চ বিকালে কুষ্টিয়ায় লালন উৎসবে যাওয়ার পথে রাজবাড়ী সার্কিট হাউসে সাংস্কৃতিক কর্মীদের সাথে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। 

  উপমন্ত্রী শিল্পকলার ব্যাপারে বলেন, আমরা আশা করি জুনের মধ্যে সবুজ পাতায় তুলে আগামী জুলাইয়ে মধ্যে অনুমোদন করা যায় কিনা। জায়গা নিয়ে যে বিতর্ক আমার মনে হয় আগে অনুমোদন হোক তারপর দেখা যাবে জায়গার বিষয়টা। জমি কেনার দরকার হলে জমি কেনা যাবে। কিন্তু সবচেয়ে সব সমস্যা হলো জমি কিনতে হয় বাজার দরের তিনগুন দাম দিয়ে, সেটি সরকারের পক্ষ এখন একটু কঠিন হয়ে যাবে। যাই হোক জায়গা যেটি আছে আমার মনে হয় প্রকল্প পাশ হোক তারপর স্থানটি চূড়ান্ত করা যাবে। আগে প্রকল্প পাশ হোক তখন জায়গা স্থানন্তর করার সুযোগ রয়েছে। 

তিনি আরও বলেন, রাজবাড়ীতে প্রায় ৬০জন অস্বচ্ছল শিল্পী ভাতা পায়। শুধু অর্থ দিয়ে বিচার করলে হবে না। তারা কিন্তু স্বীকৃত সাংস্কৃতিকর্মী। রাষ্ট্র তাদের স্বীকৃতি দিয়েছে এটা কিন্তু কম কথা নয়। ইতোমধ্যে প্রশিক্ষকদের একটা ভাতা বৃদ্ধির প্রস্তাব করেছিল অর্থ মন্ত্রণালয় সেটা গ্রহণ করেছে। দুই হাজার টাকা থেকে বাড়িয়ে সেটি দশ হাজার টাকা করার প্রস্তাব করেছি। তারা সেটি জানিয়েছে আট হাজার টাকা করে দেবে। 

উপমন্ত্রী আরও বলেন, সবচেয়ে সুখের কথা হলো আমরা প্রত্যকটা উপজেলায় একটা করে শিল্পকলা একাডেমী করতে যাচ্ছি। আমরা পাইলট প্রকল্পের আওতায় ১০০টি উপজেলায় একটা করে শিল্পকলা একাডেমীর প্রজেক্ট হাতে নিয়েছি। জমি যারা দিয়েছে তার মধ্যে ৩৭টা উপজেলা জমি যথাযথ ভাবে পেয়েছি। সমীক্ষা ও ডিজাইন চূড়ান্ত হয়েছে। আশা করছি জুলাইয়ের মধ্যে পরিকল্পনা মন্ত্রণালয়ে পাঠাতে পারবো। আগামী অর্থ বছরে আমরা ৪৯২টি উপজেলাতে হল ভাড়া নিয়ে অথবা নির্মাণ করে শিল্পকলার কাজ শুরু করবো। 

  মতবিনিময় সভায় রাজবাড়ী-১ আসনের সংসদ সদস্য আলহাজ্ব কাজী কেরামত আলী, জেলা প্রশাসক আবু কায়সার খান, জেলা প্রশাসনের স্থানীয় সরকার শাখার উপ-পরিচালক আসাদুজ্জামান রিপন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সূবর্ণা রাণী সাহা, অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন ও অর্থ) মোঃ সালাহউদ্দিন, সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রকিবুল হাসান পিয়াল, সাংস্কৃতিক কর্মী ও সাবেক শিক্ষা অফিসার সৈয়দ সিদ্দিকুর রহমান, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি হেদায়েত আলী সোহরাব, যুবলীগের সাবেক সভানেত্রী মীর মাহফুজা খাতুন মলি, সাংস্কৃতিক কর্মী মনিরুল হক মুনির, জাহাঙ্গীর জলিল, সিনিয়র সাংবাদিক এম দেলোয়ার হোসেন, অজয় দাস তালুকদার, আসাদুজ্জামান বাবলা চৌধুরী, ধীরেন্দ্রনাথ দাস, লুৎফর রহমান লাবু, চপল স্যানাল, কবি সালাম তাসির, ইকবাল হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন। 

আন্তঃনগর মধুমতী এক্সপ্রেসে প্রায়ই যান্ত্রিক ত্রুটি॥বেড়েছে যাত্রী ভোগান্তি
রাজবাড়ী জেলা ছাত্র ইউনিয়নের সভাপতি সিরাজ-সম্পাদক উৎসব
১২তম জাতীয় আইনগত সহায়তা দিবস কাল
সর্বশেষ সংবাদ