ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
সত্যেন সেন জাতীয় গণসংগীত প্রতিযোগিতায় দেশ সেরা রাজবাড়ীর সন্তান আওয়াল মোল্লা
  • আসাদুজ্জামান নুর
  • ২০২৩-০৩-১৩ ১৪:৪৯:১৬

সত্যেন সেন জাতীয় গণসংগীত প্রতিযোগিতা-২০২৩ এ জাতীয় পর্যায়ে প্রথম হয়েছেন রাজবাড়ীর সন্তান নির্মাণ শ্রমিক(রাজমিস্ত্রী) মোঃ আওয়াল মোল্লা। 
  গত ১০, ১১ ও ১২ই মার্চ বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর আয়োজনে বাংলাদেশ শিল্পকলা একাডেমীর মিলনায়তনে একাদশ সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতায় (গ বিভাগে) তিনি এ গৌরব অর্জন করেন। গত ১১ই মার্চ ঢাকা কেন্দ্রীয় শহীদ মিনার থেকে তিনি পুরস্কার গ্রহণ করেন।
  জাতীয় গণসংগীত প্রতিযোগিতায় দেশ সেরা মোঃ আওয়াল মোল্লা রাজবাড়ী পৌরসভার ৭নং ওয়ার্ডের চরলক্ষ¥ীপুর গ্রামের মোঃ আবুল সফুর(গফুর) মোল্লার ছেলে। সে পেশায় একজন নির্মাণ শ্রমিক (রাজমিস্ত্রী)। 
  মোঃ আওয়াল মোল্লা বলেন, আমি রাজমিস্ত্রীর যোগালের (সহকারী) কাজ করি। আমি গানকে ভালোবেসে গানের চর্চা করি। সাধারণ খেটে খাওয়া মানুষের কথা গানের মাধ্যমে তুলে ধরি। 
  তিনি বলেন, গত ১০ই মার্চ বাংলাদেশ শিল্পকলা একাডেমীতে একাদশ সত্যেন সেন গণসংগীত উৎসব ও জাতীয় গণসংগীত প্রতিযোগিতায় অংশগ্রহণ করি। জাতীয় পর্যায়ে দেশের ৬৪ জেলার প্রতিযোগিদের মধ্যে আমি প্রথম হয়েছি। সেখান থেকে আমাকে পুরস্কার হিসেবে ক্রেস্ট সার্টিফিকেট দেওয়া হয়েছে। 
  তিনি আরও বলেন, ছোটবেলা থেকে আমি রেডিও টেলিভিশনে গান শুনে শুনে তা মুখস্থ করতাম। পরে যখন ফোন আসলো ফোন থেকে গান শুনে শুনে মুখস্থ করি। আমি গণসংগীত, লালনগীতি, ভাটিয়ালী, জারীসারী গান গাইতে পারি। ৮/১০ বছর আগে আমি প্রথম নির্মাণ শ্রমিকদের গানের একটা প্রতিযোগিতায় দ্বিতীয় হয়েছিলাম। তখন সহযোগিতা করার কেউ ছিল না। তারপর আমি রাজবাড়ী উদীচীতে যোগ দিয়ে গান চর্চা করি। 
  তিনি আরও বলেন, গণসংগীতে রাজবাড়ী জেলা পর্যায়ে আমি দ্বিতীয় হয়ে ঢাকা বিভাগীয় পর্যায়ে অংশগ্রহণ করি। গত ২৫শে ফেব্রুয়ারী ঢাকা বিভাগীয় পর্যায়ে ঢাকা-২ এর প্রতিযোগিতায় মাদারীপুর জেলা শিল্পকলা একাডেমীতে আয়োজিত প্রতিযোগিতায় আমি দ্বিতীয় হই। ভবিষ্যতে আমি যেন গণসংগীতের মাধ্যমে সাধারণ মানুষের কথা তুলে ধরতে পারি সবাই আমার জন্য দোয়া করবেন। 

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ