ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
রাজবাড়ীতে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবীতে মানববন্ধন ও প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান
  • রফিকুল ইসলাম
  • ২০২৩-০৩-১৩ ১৪:৫৫:৫৫

মাধ্যমিক শিক্ষা জাতীয়করণের দাবীতে রাজবাড়ীতে মানববন্ধন ও জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবর স্মারক লিপি প্রদান করেছে শিক্ষকরা।

  গতকাল ১৩ই মার্চ বেলা ১১টায় রাজবাড়ী প্রেসক্লাবের সামনে বাংলাদেশ শিক্ষক সমিতি রাজবাড়ী জেলা শাখার উদ্যোগে এ কর্মসূচী পালন করে তারা।

  মানববন্ধন শেষে বিক্ষোভ মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে আসে আন্দোলনরত শিক্ষকরা। 

  এ সময় জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে বাংলাদেশ শিক্ষক সমিতি রাজবাড়ী জেলা শাখার সভাপতি মীর মাহফুজা খাতুন মলি, সহ-সভাপতি শামসুল আলম, সাধারণ সম্পাদক শেখ মোঃ আব্দুর রাজ্জাক, শিক্ষক মোতাহার হোসেন, শাহজাহান আলী, আব্দুর রউফ হিটু, শামীম শেখ, মোকলেছুর রহমান ও সোহেল মিয়াসহ অন্যান্যরা শিক্ষকরা বক্তব্য দেন।

  পরে অতিরিক্ত জেলা প্রশাসক(সার্বিক) সূবর্ণা রানী সাহার কাছে প্রধানমন্ত্রী বরাবর স্মারক প্রদান করেন শিক্ষকরা নেতারা।

  স্মারক লিপিতে বলা হয়, শিক্ষা ক্ষেত্রে সরকারী ও বেসরকারী অনেক বৈষম্য রয়েছে। আমরা বেসরকারী শিক্ষকগণ মাত্র ২৫% উৎসব ভাতা, ১হাজার টাকা বাড়ী ভাড়া ও ৫০০ টাকা চিকিৎসা ভাতা পেয়ে থাকি। অবসরে যাবার পর অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্টের টাকা পেতে বছরের পর বছর অপেক্ষা করতে হয়। ফলে অনেক শিক্ষক/কর্মচারী টাকা পাওয়ার পূর্বেই অর্থাভাবে বিনা চিকিৎসায় মৃত্যু বরণ করেন যা অত্যন্ত দুঃখজনক। এছাড়া কয়েক বছর যাবৎ কোন প্রকার বাড়তি সুবিধা ব্যতিরেকেই অবসর সুবিধা ও কল্যাণ ট্রাস্ট খাতে শিক্ষক কর্মচারীদের বেতন থেকে অতিরিক্ত ৪% কর্তন করা হচ্ছে। নানা কারণে স্বীকৃতিপ্রাপ্ত অনেক শিক্ষা প্রতিষ্ঠান এখনো এমপিওভূক্ত হতে পারেনি। বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণের বেতন স্কেল সরকারী শিক্ষাপ্রতিষ্ঠানের চেয়ে এক ধাপ নিচে প্রদান করা হয়। তাছাড়া সহকারী প্রধান শিক্ষকদের উচ্চতর স্কেল প্রদান না করার ফলে উচ্চতর স্কেলপ্রাপ্ত সিনিয়র শিক্ষকদের বেতন স্কেল ও সহকারী প্রধান শিক্ষকদের বেতন স্কেল সমান হওয়ায় সহকারী প্রধান শিক্ষকদের মধ্যে দীর্ঘদিনের অসন্তোষ রয়েছে। এছাড়া এমপিওভূক্ত বেসরকারী শিক্ষক-কর্মচারীদের বদলীর কোন সুযোগ নাই। বিশ^বিদ্যালয়ের শিক্ষকদের চাকরীর বয়স ৬৫ বছর করা হলেও স্কুল কলেজের শিক্ষক কর্মচারীদের চাকরীর বয়সসীমা এখনো ৬০ বছরই রয়েছে। জাতীয় শিক্ষানীতি ২০১০ এর শিক্ষক নিয়োগ কমিশন গঠনের কথা বলা হলেও এখনও তা গঠন করা হয়নি। শিক্ষা প্রশাসনের কোন স্তরেই এমপিওভূক্ত শিক্ষকদের পদায়নের কোন সুযোগ রাখা হয়নি। প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতির ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা স্নাতক পাস করা হলেও মাধ্যমিক স্তরে ম্যানেজিং কমিটি/গভর্নিং বডির সদস্যদের ন্যুনতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারিত না থাকায় শিক্ষাপ্রতিষ্ঠান পরিচালনায় নানাবিধ সমস্যা তৈরী হচ্ছে। সরকারের ঐক্যান্তিক প্রচেষ্টায় ২০১০ সালে সময়োপযোগী একটি শিক্ষানীতি অনুমোদিত হলেও তা এখনো অনেকাংশেই বাস্তবায়িত হয়নি।

  তাই সকলের জন্য মানসম্মত শিক্ষা গ্রহণে সমান সুযোগ সৃষ্টি, মেধাবীদের শিক্ষকতা পেশায় আকৃষ্ট করা এবং শিক্ষা ক্ষেত্রে সরকারী, বেসরকারী বৈষম্য দূরীকরণের লক্ষে মাধ্যমিক শিক্ষা জাতীয়করণ এখন সময়ের দাবী।

রাজবাড়ীতে জাতীয় আইনগত সহায়তা দিবসে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা
রাজবাড়ী সফরে নির্বাচন কমিশনার মোঃ আলমগীর
রাজবাড়ী জেলা প্রশাসক কার্যালয়ে রাজস্ব সম্মেলনসহ কয়েকটি সভা
সর্বশেষ সংবাদ