ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
বিজ্ঞান ভিত্তিক চাষাবাদে কৃষিতে উৎপাদন বাড়ছে--- এমপি জিল্লুল হাকিম
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৩-২২ ০০:০৫:৪৬

রাজবাড়ী জেলার পাংশা উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উদ্যোগে গতকাল ২১শে মার্চ দুপুরে মাছপাড়া ইউনিয়ন পরিষদ চত্বরে ২০২২-২৩ অর্থ বছরে খরিপ-১ মৌসুমে পাটের বীজ ও উফশী আউশ ধানের বীজ ব্যবহারের মাধ্যমে আবাদ ও উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকের মাঝে বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ কর্মসূচি উদ্বোধন করা হয়েছে।
  অনুষ্ঠানের প্রধান অতিথি রাজবাড়ী-২ আসনের জাতীয় সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ জিল্লুল হাকিম কৃষকদের হাতে পাট বীজ, ধান বীজ ও সার তুলে দিয়ে কর্মসূচির উদ্বোধন করেন।
  তিনি বলেন, বর্তমান সরকার বিজ্ঞান ভিত্তিক চাষাবাদে পদক্ষেপ গ্রহণের ফলে কৃষি পণ্যের উৎপাদন বাড়ছে। কৃষকদের উৎসাহিত করতে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হচ্ছে। অর্থনৈতিক ফসল উৎপাদনে কৃষকদের পরামর্শ প্রদান করে তিনি বলেন, আবহাওয়া উপযোগী যেসব ফসল উৎপাদন করে বেশি লাভবান হওয়া যায় আপনারা সেসব ফসল চাষাবাদ করবেন।
  বীর মুক্তিযোদ্ধা জিল্লুল হাকিম এমপি আরো বলেন, বিগত বিএনপি সরকারের সময় সারের জন্য কৃষক গুলিতে মারা গেছে। তখন ১কেজি সারের দাম ছিল ৮০/৯০ টাকা। কিন্তু বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সময়ে ১৬ টাকা কেজি দরে সার পাওয়া যাচ্ছে। দেশকে উন্নত রাষ্ট্রে পরিণত করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলসভাবে প্রচেষ্টা চালাচ্ছেন। শতভাগ মানুষ বিদ্যুৎ সুবিধা পাচ্ছে। গৃহহীন ও ভূমিহীন মানুষের গৃহনির্মাণ, বয়স্ক ভাতা, বিধবা ভাতা, মাতৃত্বকালীন ভাতা, প্রতিবন্ধী ভাতা, ভিজিডি, ভিজিএফ, স্কুল-মাদরাসার ছাত্র-ছাত্রীদের মাঝে বিনামূল্যে পাঠ্যবই বিতরণ, শিক্ষা উপবৃত্তি প্রদান, খাদ্যবান্ধব কর্মসূচি ও বিনামূল্যে কৃষি উপকরণ বিতরণ প্রভৃতি কর্মসূচির মাধ্যমে আর্থসামাজিক উন্নয়ন ঘটছে। দেশের উন্নয়ন অব্যাহত রাখতে আগামী জাতীয় সংসদ নির্বাচনে নৌকায় ভোট দিয়ে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করার আহবান জানান তিনি।
  অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে পাংশা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মাছপাড়া ইউপির চেয়ারম্যান খন্দকার সাইফুল ইসলাম বুড়ো, পাংশা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) মোহাম্মদ মাসুদুর রহমান বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন পাংশা উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রতন কুমার ঘোষ।
  তিনি বলেন, এ কর্মসূচির আওতায় ৪হাজার কৃষক প্রত্যেকে বিনামূল্যে ১কেজি করে উন্নতমানের পাট বীজ এবং সাড়ে ৭শত কৃষক প্রত্যেকে ৫ কেজি করে ধান বীজ, ১০ কেজি করে ডিএপি ও ১০ কেজি করে এমওপি সার পাচ্ছে।

গোয়ালন্দের জমিদার ব্রিজ কবরস্থানে মাটি কাজ শুরু
গোয়ালন্দ উপজেলার চেয়ারম্যান প্রার্থী মোস্তাফা মুন্সীর গণসংযোগ
পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
সর্বশেষ সংবাদ