ঢাকা মঙ্গলবার, মে ৭, ২০২৪
গোয়ালন্দে পানি কচুর ফসলের প্রদর্শনী ও মাঠ দিবস অনুষ্ঠিত
  • গোয়ালন্দ প্রতিনিধি
  • ২০২৩-০৪-০২ ১৬:৫৩:৫৪

গোয়ালন্দ উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে গতকাল ২রা এপ্রিল দুপুরে উপজেলার উজানচর ইউনিয়নের হাবিল মন্ডল পাড়া এলাকায় কন্দাল ফসল উন্নয়ন প্রকল্পের আওতায় পানি কচুর মাঠ প্রদর্শনী ও পতিত জমি চাষাবাদের আওতায় আনতে কৃষকদের উদ্ধুদ্ধ করতে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে।
  উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খোকন উজ্জামানের সভাপতিত্বে মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে রাজবাড়ী জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ অফিসার(ডিএই) গোলাম রাসুল ও বিশেষ অতিথি হিসেবে উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা মোঃ মাহফুজুর রহমান উপস্থিত ছিলেন।
  অন্যান্যের মধ্যে দৌলতদিয়া ইউনিয়নের তোরাপ শেখের পাড়া এলাকার কৃষি উদ্যোক্তা হুমায়ন আহমদে, উজানচর ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মোঃ শামচু মন্ডল ও উজানচর ইউপি সদস্য মোঃ রাসেল মন্ডল প্রমুখ বক্তব্য রাখেন।
  মাঠ দিবসে কৃষক হুমায়ন আহমেদ বলেন, প্রথমবারের মতো চলতি মৌসুমে উপজেলা কৃষি বিভাগের পরামর্শে ২০ শতাংশ জমিতে কন্দাল(পানি কচুর) আবাদ করেছি। ইনশাল্লাহ কচুতে ভালো ফলন হবে। আশা করছি ২০ শতাংশ জমির কচু ৭০-৮০ হাজার টাকায় বিক্রি করতে পারবো। আগামীতে আরও ৫-৭ বিঘা জমিতে এ কচুর আবাদ করবো। তিনি আরও বলেন, আমার কচু চাষ দেখে অন্য কৃষকেরাও কচু চাষে আগ্রহ প্রকাশ করছে। ‘পানি কচু আবাদ ধান চাষের চেয়েও অনেক লাভজনক। প্রকল্পের আওতায় এবং কৃষি বিভাগের পরামর্শে কচু চাষ করে লাভ হবে। এছাড়া এ জাতের কচু পুরোঅংশ রান্না করে খাওয়া যায়।
  উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খোকন উজ্জামান বলেন, পতিত জায়গায় চাষাবাদের আওতায় আনতে এ মাঠ দিবসের আয়োজন। কোথাও কোন প্রকার জমি ফেলে রাখা যাবে না। বালু বা পানি জমে থাকে এমন জমিতেও উপযোগী ফসল রোপন করতে হবে। এ জন্য পানি কচু চাষাবাদ বেশ জনপ্রিয় একটি ফসল। কৃষকদের পতিত জমিতে পানি কচুর মতো সবজি চাষে উদ্বুদ্ধ করতেই মাঠ দিবসের আয়োজন করা হয়।
  জেলা প্রশিক্ষণ অফিসার গোলাম রাসুল বলেন, কন্দাল(পানি কচু) ফসল প্রকল্পের আওতায় ব্যাপক সাড়া জাগিয়েছে। আশা করা যায় এ প্রকল্পের আওতায় উপজেলার কৃষকরা লাভবান হবে।
  তিনি আরও বলেন, কচু চাষ কেবল আর্থিকভাবে লাভজনক নয়, এটি আয়রণ সমৃদ্ধ সবজি যা, শিশু ও গর্ভবতী মায়েদের পুষ্টি নিরাপত্তায় দারুন ভূমিকা রাখে।
  পরে কৃষক হুমায়ন আহম্মেদের রোপনকৃত কচু ক্ষেত পরিদর্শন করেন কৃষি কর্মকর্তাগণ।
 

কাল পাংশা উপজেলা পরিষদ নির্বাচন এবার নতুন মুখের প্রত্যাশা ভোটারদের
গড়াই নদীতে জলকেলিতে বালকরা
গোয়ালন্দের জমিদার ব্রিজ কবরস্থানে মাটি কাজ শুরু
সর্বশেষ সংবাদ