ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
পেঁয়াজের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত বালিয়াকান্দির কয়েক হাজার কৃষক
  • সোহেল মিয়া
  • ২০২৩-০৪-০৩ ১৬:৩৬:০৩

 পেঁয়াজের ন্যায্যমূল্য থেকে বঞ্চিত রাজবাড়ী জেলার বালিয়াকান্দি উপজেলার ৭টি ইউনিয়নের হাজার হাজার কৃষক। নতুন পেঁয়াজ ঘরে উঠলেও হাসি নেই এ সকল কৃষকের মুখে। পেঁয়াজের দাম কম হওয়ায় অনেকেই বাজার থেকে পেঁয়াজ বাড়ীতে ফিরিয়ে নিয়ে যাচ্ছে।
  পেঁয়াজ বিক্রি করতে না পারায় চরম বিপাকে পড়েছে চাষীরা। এদিকে শেষ সময়ের বৃষ্টিতে আবার অনেক পেঁয়াজ ক্ষেতের ব্যাপক ক্ষতি হয়েছে।
  বালিয়াকান্দি উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, পেঁয়াজ উৎপাদনে সারা দেশের মধ্যে রাজবাড়ী জেলা তৃতীয় অবস্থানে রয়েছে। আর জেলার ৫টি উপজেলার মধ্যে পেঁয়াজ উৎপাদনে শীর্ষে রয়েছে বালিয়াকান্দি উপজেলা। বালিয়াকান্দি উপজেলায় মোট তালিকাভূক্ত কৃষক রয়েছে ৩৩ হাজার। এরমধ্যে সরাসরি পেঁয়াজ চাষের সাথে সম্পৃক্ত রয়েছে ২৬ হাজার কৃষক। চলতি মৌসুমে এ উপজেলাতে ১১ হাজার ৩৩০ হেক্টর জমিতে পেঁয়াজের আবাদ হয়েছে। যাতে উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ১ লক্ষ ৩৭ হাজার ১০ মেট্রিক টন। আর গড়ে মূল্য ধরা হয়েছে প্রায় ৩৮৩ কোটি ৬৬ লাখ ৬২ হাজার ৫০০ টাকা।
  সরেজমিনে বহরপুর ও বালিয়াকান্দি বাজারে গিয়ে যায় যায়, প্রতি মণ পেঁয়াজের দাম প্রকার ভেদে ৬০০-৭০০ টাকা। দাম কম হওয়ায় অনেকেই পেঁয়াজ বাড়ীতে ফিরিয়ে নিয়ে যাচ্ছে। কেউ আবার সড়কের ওপর দাঁড়িয়ে রয়েছে। আর যারা একেবারেই কষ্টে রয়েছেতারা বিক্রি করছে। 
  চলতি মৌসুমে পেঁয়াজের দাম গত বছরের তুলনায় অর্ধেক দামে বিক্রি হচ্ছে। গত বছরের এ সময়ে বাজারে পেঁয়াজের দাম ছিল প্রতি মণ ১৪০০ থেকে ১৬০০ টাকা পর্যন্ত। গত বছর পেঁয়াজ চাষে কৃষকের কিছুটা লাভ হলেও এবার তারা ক্ষতির সম্মুখীন হচ্ছেন। 
  বহরপুর ইউনিয়নের খাট্রাগ্রামের মাসুদ হোসেন ও সদর ইউনিয়নের পাইককান্দি গ্রামের পেঁয়াজ চাষী মোঃ বাবুল খান জানান, পেঁয়াজের উৎপাদন খরচ বেড়েছে ব্যাপক হারে। সেই তুলনায় দাম একেবারেই কম। বর্তমান বাজার মূল্যে পেঁয়াজ বিক্রি করে উৎপাদন খরচ উঠছে না। লাভ তো দূরের কথা প্রতি মণে ঘাটতি যাচ্ছে প্রায় ৪০০ টাকার মতো। এক মণ পেঁয়াজ উৎপাদন করে বাজারজাতকরণ পর্যন্ত খরচ হয় প্রায় ১হাজার থেকে ১২০০ টাকা পর্যন্ত। অথচ বর্তমানে বাজারে প্রতি মণ সর্বোচ্চ ভালো পেঁয়াজের দাম ৭০০ টাকা। এতে করে প্রতি মণ পেঁয়াজ চাষে কৃষকের ৪০০-৫০০ টাকার মতো ঘাটতি পড়ছে। 
  বালিয়াকান্দি বাজার পেঁয়াজ আড়ৎ সমিতির সভাপতি মোঃ ওসমান গণি মিয়া জানান, গত বছরে ভরা পেঁয়াজ মৌসুমেই প্রতি মণ বিক্রি হয়েছে ১৪০০-১৬০০ টাকা। এবার সেই পেঁয়াজের দাম অর্ধেকে নেমে এসেছে। পেঁয়াজের দাম এভাবে কমতে থাকলে আগামীতে এ অঞ্চলের কৃষক পেঁয়াজ চাষ থেকে সরে দাঁড়াবে। যেমন রসুন চাষ করা তারা ইতিমধ্যে ছেড়ে দিয়েছে।
  বালিয়াকান্দি উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রফিকুল ইসলাম বলেন, সরকার এরই মধ্যে পেঁয়াজ আমদানি বন্ধ করেছে। বালিয়াকান্দিতে পেঁয়াজ উৎপাদানের যে লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছিল তা অর্জন হয়েছে। পেঁয়াজের বাম্পার ফলন হওয়ার কারণে বাজার দর একটু কম রয়েছে।
  কৃষক পেঁয়াজের ন্যায্যমূল্য পাচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, প্রতি মণ পেঁয়াজ উৎপাদন করতে প্রকার ভেদে ৫০০-৭০০ টাকার মতো খরচ হয়। যদি বাজারে পেঁয়াজের দাম হাজার টাকার ওপড়ে থাকে তাহলে কৃষকেরা লাভবান হবেন। বর্তমান দাম একটু কম থাকায় এ অঞ্চলের কৃষক কিছুটা ক্ষতিগ্রস্ত হচ্ছে।

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ