ঢাকা শুক্রবার, অক্টোবর ১৮, ২০২৪
পাঁচুরিয়ায় প্রতিবন্ধী দুই সন্তান নিয়ে আলেয়ার মানবেতর জীবন যাপন
  • আশিকুর রহমান
  • ২০২৩-০৪-১৩ ১৫:৩৪:১১

 প্রতিবন্ধী দুই সন্তান জন্ম দেওয়ায় পালিয়ে যায় স্বামী। কিন্তু পালিয়ে যেতে পারেননি মা আলেয়া বেগম। স্বামী পালিয়ে যাওয়ার পর আলেয়া বেগম নামেন জীবন যুদ্ধে। এ যুদ্ধ শুধু তার দুই সন্তানের জন্য। এ যুদ্ধে নেমে তাকে করতে হয়েছে অন্যের বাড়ীতে গৃহপরিচারিকার কাজসহ নানা ধরণের কাজ। এভাবেই পেরিয়ে গেছে ১৮টি বছর। তারপরও পালিয়ে যাননি দুই প্রতিবন্ধী সন্তানকে রেখে। আলেয়া বেগমের মানবেতর জীবন যাপনের কাহিনী তুলে এনেছেন এ প্রতিবেদক। 
  জানা গেছে, ৩০ বছর আগে রাজবাড়ী সদর উপজেলার পাঁচুরিয়া ইউনিয়নের ভান্ডারিয়া গ্রামের আলেয়ার বিয়ে হয় একই জেলা শহরের নতুন বাজার এলাকার মোঃ তৈয়ব আলীর সঙ্গে। বিয়ের পর সংসার ভালোই চলছিল এ দম্পতির। প্রথম সন্তান জন্মের খবরে খুশিতে আত্মহারা হয়েছিলেন তৈয়ব আলীও। কিন্তু যখন জানতে পারেন তার ছেলে সেরিব্রাল পালসি রোগে আক্রান্ত, তখন সব আনন্দ ম্লান হয়ে যায়। প্রতিবন্ধী সন্তান জন্মের দায়ে স্ত্রী আলেয়ার সঙ্গে খারাপ ব্যবহার শুরু করেন তৈয়ব আলী। একপর্যায়ে আবারও অন্তঃসত্ত্বা হন আলেয়া। ২০০৪ সালের ১০ই মে জন্ম দেন একটি ফুটফুটে কন্যা সন্তান। তবে এ সন্তানটিও ছেলের মতো একই রোগে আক্রান্ত। এবার আর স্ত্রীর সঙ্গে দুর্ব্যবহার নয়, প্রতিবন্ধী সন্তান জন্ম দেওয়ার ক্ষোভে ও লালনপালনের ভয়ে বাড়ী ছেড়ে নিরুদ্দেশ হন তৈয়ব আলী। সেই যান আর ফেরননি তিনি।
  ফলে নিরুপায় হয়ে আলেয়া বেগম আশ্রয় নেন ভান্ডারিয়া গ্রামে তার বাবার বাড়ীতে। সেখানেই বাবার ওয়ারিশের চার শতাংশ জমিতে ছোট্ট একটি ঘর তুলে প্রতিবন্ধী ছেলে-মেয়ে নিয়ে বসবাস শুরু করেন। এভাবেই চলছে ১৮ বছর। আলেয়া বেগমের সেই ছেলে আলমাছ বর্তমানে ২৮ বছরের যুবক ও মেয়ে তাহমিনা ১৯ বছরের তরুণী।
  আলেয়া বেগম জানান, দুই সন্তান প্রতিবন্ধী হয়ে জন্ম নেওয়ায় তার স্বামী তাদের ফেলে বাড়ী ছেড়ে নিরুদ্দেশ হয়ে যান। ১৮ বছর ধরে মানুষের বাড়ীতে গৃহপরিচারিকার কাজ করে দুই সন্তাানকে লালনপালন করছেন। তার স্বামী বেঁচে আছেন নাকি মারা গেছেন, তাও তিনি জানেন না।
  তিনি আরও জানান, দুই সন্তানেরই হাত-পা বাঁকা ও চিকন। তারা বিছানা থেকে উঠতে পারে না, কথা বলতে পারে না, হাত দিয়ে খাবার খেতে পারে না। প্রস্রাব-পায়খানা বিছানায়ই করে। সরকারের পক্ষ থেকে দুই সন্তানের জন্য প্রতিবন্ধী ভাতা পান। সে ভাতার টাকা আর নিজের উপার্জন মিলিয়ে কোনোমতে সংসার চলে তাদের। ভাঙা ঘর দিয়ে বৃষ্টিতে পানি পড়ে। তাই সরকারের কাছে একটি ঘরের দাবী আলেয়া বেগমের।
  প্রতিবেশী আরিফুল ইসলাম বলেন, ‘দুই সন্তান প্রতিবন্ধী হওয়ায় আলেয়া বেগমের স্বামী ১৮ বছর আগে বাড়ী ছেড়ে চলে যান। আর কখনো তিনি স্ত্রী-সন্তানের খোঁজ নেননি। তিনি বেঁচে আছেন নাকি মারা গেছেন, তা-ও কেউ জানে না। বর্তমানে বাবার বাড়ীতে প্রতিবন্ধী ছেলে-মেয়ে নিয়ে আলেয়া বেগম খুব কষ্টে দিনযাপন করছেন। আমরা প্রতিবেশীরা তাকে বিভিন্ন সময় সাহায্য-সহযোগিতা করে থাকি। সরকারের পক্ষ থেকে তার ছেলে-মেয়েকে প্রতিবন্ধী ভাতা দেয়া হয়। তবে তাতে তাদের সংসার চলে না। তাই সমাজের বিত্তবানরা আলেয়া বেগমের পাশে দাঁড়ালে আমরা তাদের প্রতি কৃতজ্ঞ থাকব।’
  পাঁচুরিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ মজিবুর রহমান রতন বলেন, ‘আলেয়া বেগমের ছেলে-মেয়েকে প্রতিবন্ধী ভাতা কার্ড করে দেয়া হয়েছে। এছাড়া বিভিন্ন সময় তাকে ইউনিয়ন পরিষদের পক্ষ থেকে সহায়তা করা হয়। আমরা সবসময় আলেয়া বেগমের পাশে আছি।’
  রাজবাড়ী সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মার্জিয়া সুলতানা বলেন, ‘আলেয়া বেগমের ব্যাপারে আমার জানা নেই। যেহেতু আপনার মাধ্যমে তার মানবেতর জীবন যাপনের কথা জানলাম। দ্রুতই তার খোঁজ খবর নিয়ে প্রয়োজনীয় সহায়তার ব্যবস্থা করব।’

 

গোয়ালন্দে প্রবাসী সবুজ হত্যার সাথে জড়িতদের ফাঁসির দাবীতে মানববন্ধন
গোয়ালন্দে সাজাপ্রাপ্ত দুই পলাতক আসামী গ্রেপ্তার
 কালুখালীতে ভোক্তা অধিকারের অভিযানে দুই প্রতিষ্ঠানকে ১০হাজার টাকা জরিমানা
সর্বশেষ সংবাদ