ঢাকা শনিবার, এপ্রিল ২০, ২০২৪
জাতীয় আইনগত সহায়তা দিবস আজ
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৪-২৭ ১৫:৫২:৩০

 আজ ২৮শে এপ্রিল ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৩’। এ বছর দিবসটির প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে: “বঙ্গবন্ধুর স্বপ্ন পূরণ বিনামূল্যে আইনি সেবার দ্বার উন্মোচন”।
  ‘জাতীয় আইনগত সহায়তা দিবস-২০২৩’ উদযাপন উপলক্ষ্যে আইন ও বিচার বিভাগ এবং জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার উদ্যোগে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।  
  কর্মসূচির অংশ হিসেবে আজ শুক্রবার সকাল ১০টায় রাজধানীর নিবন্ধন অধিদপ্তর প্রাঙ্গণ(১৪, আব্দুল গনি রোড) থেকে বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউট (১৫, কলেজ রোড) পর্যন্ত একটি র‌্যালি অনুষ্ঠিত হবে। 
  সারা দেশে জেলা পর্যায়ে র‌্যালি, আলোচনা সভা, লিগ্যাল এইড মেলা, ম্যাগাজিন/স্যুভেনির/দেয়ালিকা প্রকাশ, প্রচার ও প্রকাশনা সামগ্রী বিতরণসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। 
  এ উপলক্ষ্যে সংবাদপত্রে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, আইনমন্ত্রী এবং আইন ও বিচার বিভাগের সচিবের বাণী সহ আইনগত সহায়তা বিষয়ক প্রতিবেদন সম্বলিত বিশেষ ক্রোড়পত্র প্রকাশ ছাড়াও রেডিও-টেলিভিশনে আইনগত সহায়তা প্রদান সংক্রান্ত টকশো/মুক্ত আলোচনা, সংবাদ ও অনুষ্ঠান সম্প্রচারের আয়োজন করা হয়েছে।
  এদিকে ‘জাতীয় আইনগত সহায়তা দিবস’ উপলক্ষ্যে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা ২০০৯ থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত কর্মকান্ডের তথ্য-পরিসংখ্যান সম্বলিত প্রতিবেদন প্রকাশ করেছে। 
  প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০০৯ থেকে ২০২৩ সালের মার্চ পর্যন্ত জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার মাধ্যমে আইনি সহায়তাপ্রাপ্ত সর্বমোট উপকারভোগীর সংখ্যা ৮ লাখ ৭৯ হাজার ৯২৯ জন। সংস্থাটি দেশব্যাপী আইনি সহায়তা কার্যক্রমের আওতায় ২০০৯ সাল থেকে মার্চ ২০২৩ পর্যন্ত ৩ লাখ ৫৩ হাজার ৬৫৬ জনকে আইনি পরামর্শ প্রদান করেছে। একই সময়কালে সংস্থাটি  ৮২ হাজার ৫৮৮টি বিরোধ/মামলা এডিআর পদ্ধতিতে নিষ্পত্তি করেছে এবং মামলা/বিরোধের ক্ষতিগ্রস্থ পক্ষকে ১৩৪ কোটি ৯০ লাখ ০৬ হাজার ৪৯৮ টাকা আদায় করে দিয়েছে। এভাবে জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থা দরিদ্র ও অসহায় বিচারপ্রার্থীদের নিকট ভরসাস্থল হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। ২০১৬ সাল থেকে দিবসটি পালিত হয়ে আসছে।
  রাজবাড়ীর কর্মসূচী ঃ দিবসটি উপলক্ষে রাজবাড়ী জেলা লিগ্যাল এইড কমিটির উদ্যোগে আজ ২৮শে এপ্রিল সারা দেশের ন্যায় রাজবাড়ীতে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে জাতীয় আইনগত সহায়তা দিবস পালিত হবে।
  সকাল ৯টায় জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং নবাগত সিনিয়র জেলা ও দায়রা জজ মোসাম্মৎ জাকিয়া পারভীনের নেতৃত্বে উদ্বোধনী অনুষ্ঠানসহ জেলা জজ আদালত প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হবে। র‌্যালীটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে রাজবাড়ী পৌরসভা প্রাঙ্গণে গিয়ে শেষ হবে। এরপর পৌরসভার অডিটোরিয়ামে দিবসটির তাৎপর্য সম্পর্কে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।
  এছাড়াও দিবসটি উপলক্ষে জেলা লিগ্যাল এইড কমিটির বিভিন্ন কার্যক্রম সম্পর্কে ব্যাপক প্রচারণার জন্য আদালত প্রাঙ্গণসহ শহরের জনবহুল বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে লিফলেট বিতরণ ও জনসাধারণকে সচেতন করতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হবে। রাজবাড়ীতে দিবসকে সফল করতে জেলা লিগ্যাল এইড কমিটির কার্যক্রমের সাথে সংশ্লিষ্ট সকলকে বিশেষ ভাবে আহবান জানানো হয়েছে।

 

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে সভাপতি খোকন-সম্পাদক শাহ মঞ্জুরুল
দুস্কৃতিকারী ও আগুন সন্ত্রাসীদের বিরুদ্ধে গণমাধ্যমকর্মীরা একযোগে সোচ্চার হোন ---- হাছান মাহমুদ
সরকার বিরোধী যুগপৎ আন্দোলনে নয় ১০০ আসনে লড়বে যুক্তফ্রন্ট
সর্বশেষ সংবাদ