ঢাকা বৃহস্পতিবার, মে ২, ২০২৪
গোয়ালন্দে চলছে বোরো ধান কাটার ধুম দাম ভাল থাকায় কৃষকের মুখে হাসি
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৪-৩০ ১৬:২৪:১১

রাজবাড়ী জেলার গোয়ালন্দ উপজেলার সর্বত্র শুরু হয়েছে বোরো ধান কাটার ধুম লেগেছে। ধান কাটা ও মাড়াই চলছে পুরোদমে। অল্প কিছুদিনের মধ্যেই বোরো ধানের ফসলের মাঠ ফাঁকা হয়ে যাবে। ধান উঠবে কৃষকের গোলায়। সবমিলিয়ে বোরোর বাম্পার ফলন হওয়ায় হাসি ফুটেছে এ উপজেলার কৃষকদের মুখে। তারা এখন ব্যস্ত সময় পার করছেন ধান কাটা ও সংগ্রহের কাজে। 
  একদিকে তাপদাহ অন্যদিকে অতিরিক্ত গরমে কৃষকদের কষ্ট হলেও ধান কেটে মাড়াই কাজ করছেন তারা। তাদের সাথে কৃষাণীরাও পূর্ণ সহযোগিতা করে যাচ্ছেন।
  এছাড়া এবার আশার কথা হলো, স্বেচ্ছায় প্রণোদিত হয়ে অনেক এলাকায় কৃষক নন এমন পেশার মানুষও ধান কাটার কাজে সহায়তার হাত বাড়িয়েছেন। যা কৃষকদের উদ্দীপ্ত করেছে অনেকাংশে।
  বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, উপজেলার ৪টি ইউনিয়ন ও পৌরসভার বিস্তীর্ণ জমিতে ব্যাপকভাবে বোরো ধান চাষ হয়েছে। আবহাওয়া অনুকূলে থাকায় এবং রোগ-বালাই কম থাকায় ধানের ফলনও হয়েছে ভালো। গ্রামের যেদিকে দুই চোখ যায় শুধু ধান আর ধান। এপ্রিল মাসের মাঝামাঝি থেকেই পুরোদমে বোরো ধান কাটার ধুম পড়ে গেছে। ধান কাটা, মাড়াই, সেদ্ধ, শুকানোসহ আনুষঙ্গিক কাজে কৃষক-কৃষাণীসহ দিনমজুররাও ব্যস্ত হয়ে পড়েছেন।
  গোয়ালন্দ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, এবার উপজেলায় বোরো ধান আবাদ হয়েছে ৩৩ হাজার ৫৬ হেক্টর (অগ্রগতি)। উৎপাদনের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে ৩২ হাজার ২৫ হেক্টর। এর মধ্যে "বঙ্গবন্ধু ১০০" জাতের ধান আবাদ হয়েছে ৭০ হেক্টর।
  কৃষকদের সাথে কথা বলে জানা যায়, গত বছর এক মণ ধানের দাম ছিল ৯শ থেকে ১হাজার টাকা। এবার সেখানে ১২শ থেকে ১৫শ টাকা। অর্থাৎ ধানের দাম অনেকাংশে বেড়েছে। বিগত কয়েক বছরের মধ্যে কৃষকেরা ধানের এমন দাম কখনো পাননি। ধানের এমন দাম অব্যাহত থাকলে ধানের আবাদ আরো বাড়বে বলে মনে করেন সংশ্লিষ্টরা।
  উপজেলার দৌলতদিয়া ইউনিয়নের তোরাপ শেখের পাড়া এলাকার কৃষক হুমায়ন আহমেদ বলেন, আমি উপজেলা কৃষি বিভাগের বিভিন্ন ধরনের পরামর্শ ও দিক নির্দেশনায় চলতি বোরোর মৌসুমে ৪৫ বিঘা অর্থাৎ ১৫ একর জমিতে ৮ প্রজাতির ধান চাষ করেছি। জাতগুলো হলো ব্রিধান বঙ্গবন্ধু ১০০, ব্রিধান ৭৪, ব্রিধান ৮৪, বিব্রধান ৮৮, ব্রিধান ৮৯, ব্রিধান ৯২, ব্রিধান ৫৮ ও ব্রিধান ২৮। এর মধ্যে বঙ্গবন্ধু ১০০ জাতের ধানটি ৬ বিঘা জমিতে চাষ করেছি। তার প্রতি বিঘা জমিতে ধান লাগানো থেকে শুরু করে ঘরে তোলা পর্যন্ত ১৫-১৮ হাজার টাকা খরচ হয়েছে। এছাড়া ধানের ফলনও ভালো হয়েছে। তিনি আশা করছেন প্রতি বিঘা জমিতে ২৫-৩০ মণ ধান পাবেন। ইতিমধ্যে আমি শ্রমিক নিয়ে ধান কাটার কাজ শুরু করে দিয়েছি। আমার ধানের ফলন ভালো হওয়ায় অন্যান্য কৃষকেরা আরো অনুপ্রাণিত হয়েছে। আমি আগামীবছরে ধানের চাষ আরো বাড়িয়ে দিবো। এমনকি এ মৌসুমের ধানগুলো উপজেলা কৃষি অফিসের মাধ্যমে বীজ হিসাবে বিক্রি করবো।
  উজানচর ইউনিয়নের ফৈইজদ্দিন মাতব্বর পাড়া গ্রামের কৃষক সোবাহান শেখ বলেন, এবার ৫ একর জমিতে তিনি বিভিন্ন জাতের ধান চাষ করেছেন। ফলনও ভালো হয়েছে। বাজারে ন্যায্যমূল্য পেলে ধানের ভর্তুকি দিতে হবে না।
  একই গ্রামের ইসমাইল হোসেন, সামছুল রহমান, আঃ রহমান, রহিমাসহ অনেকেই জানান, অন্য বছরের তুলনায় এ বছর বোরো ধানের ফলন ভালো হয়েছে। 
  গোয়ালন্দ উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ খোকনউজ্জামান বলেন, মৌসুমের শুরুতে সরকারীভাবে প্রণোদনা কর্মসূচীর আওতায় এ উপজেলায় ১১৫০ কৃষককে উফসী ধানের বীজ, ডিএপি সার ও এমওপি সার প্রদান করা হয়েছে। ফলন বৃদ্ধিতে কৃষি বিভাগের সুষ্ঠ তদারকি মাঠপর্যায়ে থেকে কৃষকদের বিভিন্ন ধরনের পরামর্শ প্রদান করা হয়েছে। তারপর এবার আবহাওয়া অনুকুলে থাকায় ও ফসলে পোকার আক্রমণ এবং রোগবালাইয়ের প্রকোপ না থাকায় বোরোর ভালো ফলন হয়েছে। ইতিমধ্যে ধান কাটার কাজ শুরু করেছেন কৃষকেরা। মে মাসের মধ্যে ধান কাটা শেষ হবে।

 

গোয়ালন্দে চেয়ারম্যান প্রার্থী সেলিম মুন্সির মনোনয়ন প্রত্যাহার॥নির্বাচন যুদ্ধে ৮জন
মজলিশপুরে ট্রাক-কাভার্ড ভ্যানের সংঘর্ষে কাভার্ড ভ্যান চালক নিহত
পাংশা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী  বুড়ো’র মোটর সাইকেল প্রতীকের পথসভা
সর্বশেষ সংবাদ