ঢাকা শনিবার, মে ৪, ২০২৪
পাংশায় দশম শ্রেণীর ১৯জন শিক্ষার্থীকে বেত্রাঘাতের ঘটনায় আলোড়ন সৃষ্টি
  • মোক্তার হোসেন
  • ২০২৩-০৫-১২ ১৪:২৯:৪৬

রাজবাড়ী জেলার পাংশা উপজেলার বাবুপাড়া ইউপির নিশ্চিন্তপুর মাধ্যমিক বিদ্যালয়ে শ্রেণিকক্ষে দশম শ্রেণীর ১৯ জন শিক্ষার্থীকে এলোপাতাড়িভাবে বেত্রাঘাতের ঘটনায় এলাকায় আলোড়ন সৃষ্টি হয়েছে। এ ঘটনায় গত ১১ই মে দুপুরে ঘটনাস্থল পরির্দশন করেন উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ আবুল কালাম আজাদ। 

গত ৯ই মে দুপুরে শ্রেণিকক্ষে দশম শ্রেণীর ১৯ জন শিক্ষার্থীকে এলোপাতাড়িভাবে বেত্রাঘাত করে সহকারী শিক্ষক (ভৌতবিজ্ঞান) মোঃ জুলফিকার আলী। এ ঘটনার পর বেত্রাঘাতে আহত শিক্ষার্থীরা একযোগে পাংশা উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাফর সাদিক চৌধুরীর কাছে মৌখিকভাবে ঘটনার বিষয়ে অবহিত করে। মুর্হুতের মধ্যে বিষয়টি ছড়িয়ে পড়লে অভিভাবক ও স্থানীয়দের মধ্যে আলোড়ন সৃষ্টি হয়।

 এমন উদ্ভূত পরিস্থিতে পাংশা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ সরেজমিন নিশ্চিন্তপুর মাধ্যমিক বিদ্যালয় পরিদর্শন করেন। পরিদর্শনকালে বেত্রাঘাতের শিকার ১৯ জন শিক্ষার্থীর মধ্যে রাহুল হোসেন (রোল নং ৫) ও সোলেমান শেখকে (রোল নং ২৭) বিদ্যালয়ে উপস্থিত দেখতে পান তিনি। মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ ১০ শ্রেণির বেত্রাঘাতের শিকার রাহুল হোসেন ও সোলেমান শেখ এবং বেত্রাঘাতকারী সহকারী শিক্ষক (ভৌতবিজ্ঞান) মোঃ জুলফিকার আলী এবং ঘটনার প্রত্যক্ষদর্শী শিক্ষার্থীদের কাছ থেকে তাদের মতামত গ্রহণ করেন।

জানা যায়, ১৯৯০ সালে নিশ্চিন্তপুর মাধ্যমিক বিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বর্তমান প্রধান শিক্ষক ক্ষিরোদ কান্তি সরকার ১৯৯৫ সালে প্রধান শিক্ষক হিসাবে নিয়োগপ্রাপ্ত হন। তার বাড়ী কুষ্টিয়া জেলার খোকসা উপজেলার একতারপুর গ্রামে। একদিকে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আব্দুল ওহাব মন্ডল ও প্রধান শিক্ষক ক্ষিরোদ কান্তি সরকারের অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতা ওপেন সিক্রেট। এরসাথে যোগ হয়েছে ১৯ শিক্ষার্থীর বেত্রাঘাত। সবমিলে ভাবমূর্তি সংকটে বিদ্যালয়টি।

বেত্রাঘাতে আহত শিক্ষার্থীদের কয়েকজনের প্রাথমিক চিকিৎসা প্রদানকারী একজন পল্লী চিকিৎসক ওই বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি আব্দুল ওহাব মন্ডল ও প্রধান শিক্ষক ক্ষিরোদ কান্তি সরকারের অনিয়ম, দুর্নীতি ও স্বেচ্ছাচারিতায় ক্ষোভ প্রকাশ করেন।

বিদ্যালয়ের সহকারী প্রধান শিক্ষক মোঃ ইনায়েত কবীর জানান, বিদ্যালয়ের ছাত্র-ছাত্রী সংখ্যা যথেষ্ট। ছাত্র-ছাত্রী এবং শিক্ষকদের আবাসন সংকট প্রকট। তিনি বলেন, বেত্রাঘাতের শিকার ছাত্র ও তাদের অভিভাবকদের সাথে যোগাযোগ চলছে। খুব শীঘ্রই ভুল বোঝাবুঝির অবসান ঘটিয়ে ছাত্রদের ক্লাসে আনা হবে।

বিদ্যালয়ের সভাপতি আব্দুল ওহাব মন্ডল বলেন, বেত্রাঘাতের ঘটনার দিন বিদ্যালয়ে একটি মিটিং চলছিল। মিটিং চলাকালীন সময়ই বেত্রাঘাতের ঘটনাটি ঘটে। বেত্রাঘাতের শিকার ছাত্ররা ও তাদের অভিভাবকরা উত্তেজিত হয়। আমি তাদের নিবৃত্ত করার চেষ্টা করে ব্যর্থ হই।

পাংশা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মোঃ আবুল কালাম আজাদ বলেন, ঘটনার বিষয়ে নিশ্চিন্তপুর মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক তাকে কিছুই জানায়নি। উপজেলা নির্বাহী অফিসার মহোদয়ের কাছ থেকে ঘটনার বিষয়ে জানতে পেরে স্কুল পরিদর্শনে এসেছি। 

বালিয়াকান্দির নতুনচরে বাল্যবিয়ে পন্ড বরের জরিমানা॥কনের পিতা কারাগারে
কালুখালী উপজেলা পরিষদের নির্বাচনে উত্তাপ নেই চেয়ারম্যান প্রার্থী টিটো চৌধুরী সুবিধাজনক অবস্থানে
আসন্ন পাংশা উপজেলা নির্বাচন উপলক্ষ্যে পূজা উদযাপন পরিষদের মতবিনিময় সভা
সর্বশেষ সংবাদ