ঢাকা সোমবার, মে ৬, ২০২৪
পাংশায় কটন মিলের কারখানায় নোংরা পরিবেশে মধু বোতলজাত
  • শামীম হোসেন
  • ২০২৩-০৫-২৬ ১৩:৩৮:৪০

রাজবাড়ী জেলার পাংশায় অস্বাস্থ্যকর পরিবেশে  বোতলজাত করা হচ্ছে মধু। এসব মধু বিক্রি করা হচ্ছে অনলাইনে। ক্রেতারা না বুঝে এসব মধু কিনে প্রতারিত হচ্ছেন।
  অন্যদিকে প্রতিষ্ঠানটির নেই অনুমোদনের কোন প্রয়োজনীয় কাগজপত্র। কারখানাটি সম্পর্কে অবগত নন খোদ উপজেলা প্রশাসনও। এমনি একটি কারখানার সন্ধান পাওয়া গেছে পাংশা পৌর শহরের ৫নম্বর ওয়ার্ডের সত্যজিৎপুর কলেজ মোড়।
  গত ২৪শে মে কারখানাটিতে গিয়ে দেখা যায়, প্রতিষ্ঠানটির মেইন ফটকে লেখা রয়েছে ‘দে কটন মিল’। তবে ভিতরে প্রবেশ করলে দেখা যায় ভিন্নচিত্র। কটন মিলের পরিবর্তে সেখানে বোতলজাত করা হচ্ছে মধু। মধুর বোতলের গায়ে লাগানো মোড়কে প্রস্তুতকারক প্রতিষ্ঠানের নাম লেখা রয়েছে ‘মুগ্ধ ফুডস্’। কারখানার ভিতরে ছোট বড় মিলিয়ে প্রায় শতাধিক ড্রামে অস্বাস্থ্যকর পরিবেশে মধু মজুদ করে রাখা হয়েছে। খোলা ড্রাম গুলোর মধ্যে বিভিন্ন ময়লা আবর্জনাসহ বিভিন্ন পোকা মাকড় পড়ে আছে। এছাড়াও মুগ্ধ কালোজিরার তেল তৈরি করা হয় এই প্রতিষ্ঠানে। মুগ্ধ কালোজিরার তেলের মোড়ক যুক্ত বোতল, আচার ও মাটির পাতিল ভর্তি গুড় দেখা যায় কারখানাটিতে। 
  স্থানীয়রা জানায়, তারা শুনেছেন এই কারখানায় মধু তৈরি হয়। কারখানাটির গেট সব সময় বন্ধ থাকায় কারখানার ভিতরের পরিবেশ সম্পর্কে জানেন না কেউ।
  কারখানার ম্যানেজার বকুল হোসেন জানান, এখানে দেশের বিভিন্ন স্থান থেকে মধু সংগ্রহ করে আনা হয়। সে সব মধু মেশিনের মাধ্যমে পরিস্কার করে বোতল জাত করা হয়। ফরিদপুরে আমাদের অফিস আছে। এখানকার সব মধু সেখান থেকে অনলাইন (িি.িসঁমফযড়ভড়ড়ফং.পড়স) ওয়েব সাইটের মাধ্যমে বিক্রি করা হয়। কালোজিরার তেল আমরা এখনো তৈরি করা শুরু করিনি। তবে অল্প সময়ের মধ্যে শুরু করবো। এই কারখানায় ৪-৫ জন মহিলা কাজ করে। তারা আজ সবাই ছুটিতে আছে।
  কারখানার বৈধ অনুমোদন বা প্রয়োজনীয় কাগজপত্র আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আমাদের কারখানার সকল প্রকার বৈধ কাগজপত্র আছে। তবে কোন কাগজপত্র দেখাতে পারেননি তিনি। কারখানায় রাখা আচার ও গুড় তারা নিজেদের খাওয়ার জন্য রেখেছেন বলে দাবী করেন।
  এ বিষয়ে জানতে কারখানার স্বত্তাধিকারী মোঃ নাসির উদ্দিনের মুঠোফোনে একাধিকবার ফোন করা হলে তা বন্ধ পাওয়া যায়। 
  পাংশা উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ জাফর সাদিক চৌধুরী বলেন, এমন কোন কারখানা সম্পর্কে অবগত নই। খোঁজ নিয়ে দেখবো এবং সত্যতা পেলে অবশ্যই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

পাংশা উপজেলা মুখরিত শেষ মুহুর্তের প্রচারণায়
পাংশা-কালুখালীতে ভোট গ্রহণকারী কর্মকর্তাদের প্রশিক্ষণ কর্মশালা
পাংশা উপজেলা পরিষদ নির্বাচনে শেষ মুহুর্তের গণসংযোগে বুড়ো
সর্বশেষ সংবাদ