ঢাকা সোমবার, এপ্রিল ২৯, ২০২৪
একজের রোপিত কৃষ্ণচূড়ার লালে ছেয়ে গেছে গোয়ালন্দ রেলস্টেশন
  • মইনুল হক মৃধা
  • ২০২৩-০৫-২৬ ১৫:৩৭:২১

রাজবাড়ী জেলার গোয়ালন্দ শহর এখন কৃষ্ণচূড়ার রঙে রঙিন। বিশেষ করে গোয়ালন্দ রেলস্টেশন সংলগ্ন রেললাইন এর পাশ দিয়ে প্রায় শতাধিক গাছে শোভা পাচ্ছে কৃষ্ণচূড়ার ফুল। গাছগুলো রোপন করেছে স্থানীয় কিছু শিক্ষিত ও সৌন্দর্য প্রেমি যুবক। তাদের রয়েছে একটি সামাজিক সংগঠন যার নাম 'একজ জাগরণে'।
  জানা যায়, সামাজিক এ সংগঠনটি প্রায় ১২ বছর আগে রেললাইনের রাস্তার দু'পাশসহ গোয়ালন্দ উপজেলার বিভিন্ন স্কুল, কলেজ, বাজার এলাকায় রোপন করে অন্তত এক হাজারেরও বেশি কৃষ্ণচূড়া গাছের চারা। আজ সে সব চারা বড় গাছে রূপান্তর হয়েছে, শোভা ও সৌন্দর্য বাড়াচ্ছে এলাকায়। 
শুধু এখানেই থেমে ছিল না সংগঠনটি। তারা পাখি সংরক্ষণের জন্য বিভিন্ন কাজ করে থাকে। তার মধ্যে উল্লেখযোগ্য তাদের রোপিত গাছে মাটির হাড়ি বেঁধে দেয়া। এ ছাড়াও তারা প্রাণ ও প্রকৃতি নিয়ে কাজ করে থাকে।
  একজ সদস্যরা গাছ রোপন, পরিচর্যা ও রক্ষণাবেক্ষণ কাজে তারা উল্লেখযোগ্য কারও কাছ থেকে কোন সহযোগিতা নেয়নি। সংগঠনের নিজেদের মধ্য থেকে অর্থ তুলে গায়ে খেটে চারাগুলো রোপনসহ পরিচর্যা করেছেন তারা। কয়েক বছর আগে একবার গাছগুলো কেটে ফেলার উদ্যোগ নেয় রেলওয়ে কর্তৃপক্ষ। সে সময় একজের তরুণরা রেললাইনের মধ্যে শুয়ে পড়ে রেল অবরোধ করেন। পরে ঘটনাস্থলে আসেন রেল কর্মকর্তারা। এতে সৃষ্টি হয় এক আবেগঘন পরিবেশ। রক্ষা পায় সারি সারি কৃষ্ণচূড়া গাছ।
  সরেজমিনে গোয়ালন্দ রেলস্টেশন ও তার পাশে অবস্থিত সড়কে দেখা যায়, সড়কের পাশে রোপিত কৃষ্ণচূড়া গাছে ব্যাপকভাবে ফুল ফুটেছে এ বছর। এলাকার বিভিন্ন জায়গা থেকে লোকজন এসে গাছের নিচে দাঁড়িয়ে ছবি তুলছে, অনেককেই দেখা গেছে পরিবার নিয়ে সৌন্দর্য উপভোগ করতে, অনেককেই আবার নিচে পরে যাওয়া ফুল কুড়িয়ে নিচ্ছে।
  স্থানীয় এলাকাবাসীদের সাথে একজের রোপিত গাছ নিয়ে কথা হলে তারা জানায়, ১১-১২ বছর আগে কিছু ছেলেদের দেখেছিলাম এই গাছ গুলো রোপন করতে, আমরা ভেবেছিলাম হয়তোবা রেলের পাশে বলে গাছ গুলো কাটা পরবে, একবার কাটার চেষ্টা চালালেও তা হয়নি। গাছ গুলো যখন আগে ছিলোনা, তখন রাস্তা দিয়ে দিনের বেলায় প্রচন্ড রোদে হাঁটা কষ্ট হয়ে যেত, এই গাছ গুলোর জন্য এখন আমাদের চলাচল অনেক সহজ হয়েছে। আমরা এখন গাছের নিচে বসতে পারি, গাছ গুলো রোদে ছাতার মত কাজ করে তাছাড়াও বিকেলের দিকে এই গাছের নিচে বসে আড্ডা দিই।
  একজ সদস্য সরোয়ার মেরাজ বলেন, গাছ গুলো যখন আমরা রেললাইনের পাশ দিয়ে রোপন করি তখন আমি এসএসসি পরীক্ষা শেষ করেছি। আমাদের একজের যারা বড় ছিলেন তারা আমাদেরকে নিয়ে এ গাছ গুলো রোপন করান। ওই সময়ে আমাদেরকে উন্মাদ, পাগলসহ আরো অনেক কিছু বলেছে অনেকেই, কিন্তু আমরা এই সব কানে দেইনি, তখন ছোট ছিলাম তাদের কথায় কষ্ট লাগলেও আমরা আমাদের কাজ করে গিয়েছি, আজ এত বছর পর যখন গাছ গুলো বড় হয়েছে এবং তাতে ফুলও ফুটেছে, যা দেখে কতখুশি লাগে তা ভাষায় প্রকাশ করা যায়না। তবে আবার কষ্টও লাগে যখন দেখি কতিপয় কিছু লোক তাদের বিভিন্ন ব্যানার পোষ্টার পেড়েক ঠুকে গাছে ঝোলায়।
  একজ জাগরণের আহ্বায়ক সুজন সরওয়ার বলেন, এলাকার সৌন্দর্য ও পরিবেশের কথা বিবেচনা করে আমরা প্রতিবছর গাছ রোপন করে থাকি, এ পর্যন্ত আমরা কয়েক হাজার গাছ রোপন করেছি। কৃষ্ণচূড়া ও হাজারখানেক তালগাছ বিভিন্ন স্থানে রোপন করা হয়েছে। আমরা সব সময় প্রাণ ও প্রকৃতি নিয়ে কাজ করার চেষ্টা করি। আমরা আমাদের নিজ অর্থায়নে এ ধরনের কর্মকান্ড গুলো পরিচালনা করে থাকি।
  তিনি আরও বলেন, গাছ ও ফুল শোভাবর্ধন করলেও এ সৌন্দর্যে ভাটা ফেলছে বিভিন্ন ব্যানার ও পোষ্টার। আমাদের অসচেতনতা কারণে প্রাণ ও প্রকৃতির ক্ষতি হচ্ছে যা আমাদের বোঝা উচিত। এ নিয়ে আমাদের আরো বেশি সচেতন হতে হবে।

 

পাংশা উপজেলা নির্বাচনে মোটর সাইকেল প্রতীকের সমর্থনে বিভিন্ন স্থানে মিছিল-সভা
গোয়ালন্দে ছাত্রলীগের উদ্যোগে বিদ্যালয়ে বৃক্ষ রোপণ কর্মসূচি
বেলগাছি বাজারের দুই ব্যবসায়ীকে জরিমানা
সর্বশেষ সংবাদ