ঢাকা শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
বাংলাদেশের দৃষ্টি আঞ্চলিক পর্যটকদের দিকে
  • স্টাফ রিপোর্টার
  • ২০২৩-০৫-২৭ ১৪:২৭:০৬

স্থলবেষ্টিত প্রতিবেশী দেশগুলো থেকে আঞ্চলিক পর্যটকদের বাংলাদেশের সমুদ্র সৈকতের প্রতি আকৃষ্ট করার প্রচারাভিযানের অংশ হিসেবে ঢাকা গতকাল ২৭শে মে ভারত, নেপাল, ভুটান এবং শ্রীলঙ্কার প্রায় ১০০ ট্যুর অপারেটরকে আমন্ত্রণ জানিয়ে একটি পর্যটন প্রচার নেটওয়ার্কিং সেশনের আয়োজন করে।
  বাংলাদেশ পর্যটন বোর্ডের (বিটিবি) প্রধান নির্বাহী কর্মকর্তা(সিইও) আবু তাহির মুহম্মদ জাবের রাজধানীর একটি  হোটেলে বাসসকে বলেন, ‘আমাদের অভ্যন্তরীণ পর্যটন সম্প্রসারণের মাধ্যমে মহামারীতে বিধ্বস্ত হওয়া এই শিল্পকে উৎসাহিত করতে আমরা আরও আঞ্চলিক পর্যটকদের আকৃষ্ট করতে চাই।’
  বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অধীনে বিটিবি প্রথমবারের মতো ‘মুজিবস বাংলাদেশ: ট্যুরিজম প্রমোশন অ্যান্ড বিটুবি এক্সচেঞ্জ প্রোগ্রাম’ শীর্ষক কর্মসূচির আয়োজন করেছে।
  মোট ৯৭ জন ট্যুর অপারেটর এই প্রোগ্রামে যোগ দিয়েছে, তাদের মধ্যে ভারত থেকে ৫২ জন, শ্রীলঙ্কা থেকে ১৯ জন, ভুটান থেকে ১৪ জন এবং নেপাল থেকে ১২ জন রয়েছে। বাংলাদেশে পর্যটকদের আনার সর্বোত্তম উপায় খুঁজে পেতে তারা ১২৫টি স্থানীয় ট্যুর অপারেটর, পর্যটন সেবা প্রদানকারী ও এয়ারলাইনগুলোর সাথে যোগাযোগ করেছে।
  বিটিবি সিইও বলেন, ভারতের সমস্ত ট্যুর অপারেটর পশ্চিমবঙ্গ এবং উত্তর-পূর্ব ভারতের সেভেন সিস্টারস-  আসাম, মেঘালয়, নাগাল্যান্ড, মনিপুর, ত্রিপুরা, মিজোরাম ও অরুণাচল রাজ্যের সীমান্তবর্তী আঞ্চলিক পর্যটকদের দৃষ্টি ঢাকার ওপর।
  জাবের বলেন, ‘চট্টগ্রাম এবং কক্সবাজারে আমাদের দীর্ঘতম অবিচ্ছিন্ন বালুকাময় সমুদ্র সৈকতটি ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় সাতটি রাজ্য, নেপাল এবং ভুটান থেকে আসা পর্যটকদের জন্য একটি ভালো পর্যটন ক্ষেত্র হবে।’
  তিনি বলেন, বাংলাদেশের ট্যুর অপারেটররা নেপাল ও ভুটান থেকে কীভাবে বর্ধিত ট্যুর প্ল্যান করে বাংলাদেশে বিদেশি পর্যটক পাঠাতে পারে সে বিষয়েও আলোচনা করেছেন।
  পর্যটন মাস্টার প্ল্যানের আওতার কথা উল্লেখ করে বিটিবি প্রধান বলেন, বাংলাদেশ সরকার পর্যটন সংযোগ বা যোগাযোগের উন্নতিতে এবং দেশের পর্যটন খাতকে সহায়তা করার জন্য আঞ্চলিক পর্যটন কেন্দ্র তৈরির জন্য ভিসা প্রক্রিয়া সহজ করার দিকে মনোনিবেশ করবে।
  বিটিবি আজ রবিবার সমস্ত বিদেশী ট্যুর অপারেটরদের সমুদ্র সৈকত কক্সবাজারে নিয়ে যাবে তাদের বিদ্যমান সুবিধা এবং পর্যটন পণ্য দেখাতে।
  বিটিবি প্রধান বলেন, বিটিবি ভবিষ্যতে চাইনিজ ট্যুর অপারেটরদের উদ্দেশে এ ধরনের বিনিময় কর্মসূচি আয়োজনের পরিকল্পনা করেছে।

 

শপথ নিলেন পিএসসি’র সদস্য প্রদীপ কুমার পান্ডে
ঐতিহাসিক মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদন প্রধানমন্ত্রীর
মধ্যপ্রাচ্যের অস্থিরতার প্রতি নজর রাখার নির্দেশ প্রধানমন্ত্রীর
সর্বশেষ সংবাদ